৬ষ্ঠ শ্রেণির ডিজিটাল প্রযু্ক্তি বার্ষিক চুড়ান্ত মূল্যায়ন সমাধান - Class 6 Digital Technology Annual Assignment Final Day Solution 2023

Mofizur Rahman
0

ষষ্ঠ শ্রেণির ডিজিটাল প্রযু্ক্তি বার্ষিক সামষ্টিক চুড়ান্ত মূল্যায়ন সমাধান ২০২৩ - Class Six Digital Technology Annual Summative Assessment 3rd Day Solution 2023 

৬ষ্ঠ শ্রেণির ডিজিটাল প্রযু্ক্তি বার্ষিক চুড়ান্ত মূল্যায়ন সমাধান - Class 6 Digital Technology Annual Assignment Final Day Solution 2023

Secondary/Dakhil Class 6 Digital Technology Final Day Solution 

ধাপ ৩ (তৃতীয় কর্মদিবস: ১২০ মিনিট বা প্রয়োজনে কিছুটা বেশি সময়)

  • কাজ ১ (দলগত কাজ, কনটেন্ট তৈরি):

শিক্ষার্থী কোন কনটেন্ট তৈরি করার জন্য কিছু সময় প্রয়োজন হলে ১ ঘণ্টা সময় কনটেন্ট তৈরির জন্য কাজে লাগাতে পারবে।

কাজ ১ এর উত্তর:
দলগত কাজ, কনটেন্ট তৈরি করার জন্য অবশ্যই নিজ নিজ বিদ্যালয়/স্কুল বা প্রতিষ্ঠান কর্তৃক নির্ধারিত বিষয়ের উপরই সবাইকে (দলগত কাজ, কনটেন্ট) তৈরি করতে হবে। এক্ষেত্রে তোমরা চাইলে প্রতিষ্ঠানের বা নিজি নিজ কম্পিউটারে যে কোন কনটেন্ট তৈরি করতে পারবে। এই দলগত কাজ, কনটেন্ট তৈরি করার সময় অবশ্যই শিক্ষক তোমাদের সাহায্য করবে। এর বাইরে আর কোন কাজ নেই।

  • কাজ ২(দলগত উপস্থাপনা):

শিক্ষার্থী দলগত ভাবে তাদের কাজ করা জরুরি পরিস্থিতি মোকাবেলায় কি সংকট হতে পারে এবং সংকট মোকাবেলায় করনীয় এবং সংযুক্ত থাকার পরিকল্পনা (কর্মদিবস ২ এ করা সকল কাজ) উপস্থাপন করবে। (প্রতিদল সর্বোচ্চ ২০ মিনিট সময় পাবে)

কাজ ২ এর উত্তর:
এখানে তোমাদের নতুন কোন কাজ নেই। তবে হ্যাঁ তোমাদের ২য় কর্মদিবসের কাজগুলো দলগত বা একক ভাবে উপস্থাপন করতে হবে। সুতারাং তোমাদের উচিৎ ২য় কর্মদিবসের কাজগুলো সুন্দরভাবে শিক্ষকের নিকট উপস্থাপন করানো।


  • কাজ ৩ রিফ্লেকশান পেপার বা প্রতিফলনমূলক প্রতিবেদন লিখা:

সকল শিক্ষার্থীর উপস্থাপন শেষ হলে শিক্ষার্থী এককভাবে একটি প্রতিবেদন লিখবে, এখানে সম্পূর্ণ কাজ করতে তার কেমন লেগেছে, দলের কাজে তার ভুমিকা কি ছিল এবং কি কি নতুন জানার সুযোগ হয়েছে তা সর্বোচ্চ দুই পৃষ্ঠায় লিখবে।

কাজ ৩ এর উত্তর:
সকল শিক্ষার্থীর উপস্থাপন শেষে শিক্ষার্থী এককভাবে যে একটি প্রতিবেদন লিখবে এবং সম্পূর্ণ কাজ করতে যেমনটা লেগেছে, দলের কাজে যা যা ভুমিকা ছিল এবং নতুন জানার সুযোগ হয়েছে তা নিচে বিশদভাবে বর্ণনা করা হলো:


প্রতিবেদন

৬ষ্ঠ শ্রেণির ডিজিটাল প্রযুক্তির সম্পূর্ণ মূল্যায়নের কাজগুলোতে প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করতে পেরে আমার খুব ভালো লাগছে। বিশেষকরে দলগত কাজগুলো করার মাধ্যমে টিম ওয়ার্ক সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। কিভাবে সবাই মিলে নির্দিষ্ট একটি কাজ পরিকল্পনা করে বাস্তবায়ন করতে হয়। এবং সবার মতামতকে সম্মান দিয়ে তাদের ধারণাগুলোকে নিয়ে সবচেয়ে ভালো পদ্ধতিতে সমাধান করা যায়।

প্রথম কর্মদিবসে শিক্ষক আমাদের দলকে একটি জরুরি পরিস্থিতি দিয়েছিল এবং এই পরিস্থিতিতে জীবনযাত্রায় কি কি ধরনের সংকট তৈরি হয় এবং করণীয় কী তা খুঁজে বের করতে বলেছেন। আমরা সবাই মিলে খুব সুন্দর করে তথ্যগুলো বের করেছি। তাছাড়া আমাদের আরেকটি কাজ দিয়েছিল সেটি হলো জরুরি পরিস্থিতিকে কাজে লাগিয়ে কি কি ধরনের সাইবার অপরাধ এবং তথ্যঝুকি হতে পারে তা চিহ্নিত করো এবং করণীয় কী।

এই তথ্যগুলো বের করতে গিয়ে সাইবার অপরাধ সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি। তাছাড়া সবাই মেসেজ, ছবি, ভিডিও এবং কমিকস ইত্যাদি কন্টেন্ট তৈরি করেছি। দলের আমার ভূমিকা ছিল মূলত গ্রুপ লিডার হিসেবে। সঠিকভাবে সবার কাজ হয়েছে কিনা এবং নিজের কাজগুলো মূল্যয়নের জন্য প্রস্তুত রাখা।

সবশেষে বলা যায়, সামগ্রিক মূল্যায়ন পদ্ধতি আমার খুব ভালো লেগেছে। প্রত্যেকের মধ্যে একে অপরকে সাহায্য-সহযোগিতা করার মনোভাব জাগ্রত হয়েছে এবং নতুন কিছু শিখতে পেরেছি। মূলত সম্পূর্ণ মূল্যায়নটাই ছিল গ্রুপ ওয়ার্ক।

ডিজিটাল প্রযু্ক্তি বার্ষিক সামষ্টিক, ডিজিটাল প্রযু্ক্তি বার্ষিক সামষ্টিক, ডিজিটাল প্রযু্ক্তি বার্ষিক সামষ্টিক

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!
close