৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন বাংলা সমাধান ২০২৩ - Class 7 Annual assignment Bangla Solution 2023 PDF

Mofizur Rahman
0

সপ্তম শ্রেণির বার্ষিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট বাংলা সমাধান ২০২৩ - Class 7 Annual assignment Bangla Solution 2023 PDF

৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন বাংলা সমাধান ২০২৩ - Class 7 Annual assignment Bangla Solution 2023 PDF


  • ধাপ: ১ এর সমাধান:

কাজ-১: রচনা লেখা:

শিক্ষার্থীদের শিক্ষক কিছু দলে ভাগ করে দেবেন। তারপর নিচের তালিকা থেকে প্রতিটি দলকে যেকোনো একটি লটারির মাধ্যমে নির্বাচন করতে দেবেন:

ক। নিচের ছকটি থেকে একটি বিশ্লেষণমূলক রচনা তৈরি করো

৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন বাংলা সমাধান ২০২৩ - Class 7 Annual assignment Bangla Solution 2023 PDF

  • (ক) নং কাজ এর উত্তর:

বিভিন্ন দেশের বাঘবিষয়ক তথ্য

উত্তর: ছকে ৮টি দেশের ২০১০ এবং ২০১৫ সালের বাঘের পরিসংখ্যান দেওয়া হয়েছে। ২০১০ সালে সবচেয়ে বেশি বাঘ ছিল ভারতে এবং সংখ্যা ১৭০৬। বাঘের সংখ্যা বিবেচনায় ২০১০ সালে ৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল দ্বিতীয়। ২০১০ সালে সবচেয়ে কম বাঘ ছিল ভিয়েতনামে যার সংখ্যা মাত্র ২০। ২০১৫ সালে সবচেয়ে বেশি বাঘ ছিল ভারতে এবং সংখ্যা ২২২৬। বাঘের সংখ্যা বিবেচনায় ২০১৫ সালে দেশগুলোর মধ্যে ২য় অবস্থানে ছিল নেপাল। ২০১০ সালে কম্বোডিয়া একেবারেই বাঘশূন্য হয়ে যায়। ৮টি দেশের মধ্যে মিয়ানমার হলো একামাত্র দেশ যেখানে দুটি জরিপেই বাঘের সংখ্যা অপরিবর্তিত। ৫ বছর ব্যবধানে করা ২য় জরিপে শুধু ৩টি দেশে বাঘের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। সেগুলো হলো: ভুটান, ভারত ও নেপাল। ৫ বছরের ব্যবধানে বাংলাদেশে বাঘের সংখ্যা হ্রাস পেয়ে ৪ ভাগের এক ভাগে নেমে এসেছে।


খ। কোভিড -কালীন ও কোভিড পরবর্তীকালে ক স্কুলের দশম শ্রেণির কয়েকজন শিক্ষার্থীদের পাঠাভ্যাসের কিছু উপাত্ত দেওয়া হলো। এই ছকটির থেকে একটি বিশ্লেষণমূলক রচনা তৈরি কর

৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন বাংলা সমাধান ২০২৩ - Class 7 Annual assignment Bangla Solution 2023 PDF


  • (খ ) নং কাজ এর উত্তর:

কোভিড কালীন ও কোভিড পরবর্তী সময়ে বিভিন্ন শিক্ষার্থীদের পাঠাভ্যাসের তথ্য

উত্তর: ছকে ৮ জন শিক্ষার্থীর কোভিড কালীন ও কোভিড পরবর্তী সময়ের পাঠাভ্যাসের পরিসংখ্যান দেওয়া হয়েছে। কোভিড কালীন সময়ে সবচেয়ে বেশি বই পড়েছে মিনু যার সংখ্যা ১২২ এবং সবচেয়ে কম বই পড়েছে পূরবী সরকার যার সংখ্যা ৭৫ । কোভিড কালীন সময়ে বই পড়ার দিক থেকে ২য় অবস্থানে রয়েছে আজমল আহমেদ, ৩য় স্থানে অবন্তি রচনা, ৪র্থ স্থানে দিতি রানী দে, ৫ম স্থানে নাজমিন, ৬ষ্ঠ স্থানে প্রবাল কুমার, ৭ম স্থানে মাহমুদ এবং সবশেষে রয়েছে পূরবী সরকার। অন্যদিকে কোভিড পরবর্তী সময়ে সবচেয়ে বেশি বই পড়েছে মিনু যার সংখ্যা ৯৬ এবং সবচেয়ে কম বই পড়েছে পূরবী সরকার যার সংখ্যা ৫২। উল্লেখযোগ্য বিষয় মিনু ও পূরবী সরকার কোভিড কালীন ও কোভিড পরবর্তী উভয় সময়ে যথাক্রমে সবচেয়ে বেশি ও সবচেয়ে কম বই পাঠ করেছে। কোভিড পরবর্তী সময়ে বই পড়ার দিক থেকে ২য় অবস্থানে রয়েছে আজমল আহমেদ, ৩য় স্থানে অবন্তি রচনা, ৪র্থ স্থানে দিতি রানী দে, ৫ম স্থানে নাজমিন, ৬ষ্ঠ স্থানে প্রবাল কুমার, ৭ম স্থানে মাহমুদ এবং সবশেষে রয়েছে পূরবী সরকার।



গ। রবীন্দ্রনাথ ঠাকুরের 'শিশু ভোলানাথ' কাব্যগ্রন্থ থেকে 'মনে পড়া' কবিতাটি পড়ে কবিতায় কবির মায়ের সাথে কবির স্মৃতির সাথে তোমায় মায়ের সাথে তোমার স্মৃতি মিলিয়ে একটি বিশ্লেষনাত্বক রচনা তৈরি করো। সাথে মায়ের একটি ছবিও নিজের মত করে আঁকো (শিক্ষক এই কবিতাটি শিক্ষার্থীদের বোর্ড/ প্রেজেন্টার / পোস্টারে লিখে দেখাবেন )

  • (গ) নং কাজ এর উত্তর:

কবির মায়ের সাথে কবির স্মৃতির সাথে আমার মায়ের সাথে আমার স্মৃতি


উত্তর: এখানে কবি অশীতিপর বৃদ্ধ শিশু, সাঁর সায়াহ্নে এসে মাকে বড্ড মনে পড়ছে। অন্যদিকে আমি ১২ বছরের ছেলে/ মেয়ে। কাছ থেকে মায়ের ভালোবাসা, দুষ্টু মিষ্টি মুহূর্ত অনুভব করতে পারি।তার মনে পড়ে মা গান গাইয়ে দোলনা খেলতো। মাকে হারিয়ে কবি প্রকৃতিতে মায়ের অস্তিত্ব অনুভব করে। আমিও মায়ের ঘুম পাড়ানি গান শুনতে শুনতে ঘুমিয়ে পড়ি। তাছাড়া কয়েক দিনের জন্য যখন মাকে দেখতে পাইনা তখন মায়ের অভাব অনুভব করি ও প্রচন্ড খারাপ লাগে।



ঘ। কাজী নজরুল ইসলামের গান 'একি অপরূপ রূপে মা তোমায়'। এই কবিতাটি পড়ে নিজের এলাকার বৈশিষ্টের সাথে মিলিয়ে একটি বিশ্লেষণমূলক রচনা তৈরি করো। নিজের এলাকা গ্রাম, শহর কিংবা মফস্বল হতে পারে । (শিক্ষক এই কবিতাটি শিক্ষার্থীদের বোর্ড / প্রেজেন্টার / পোস্টারে লিখে দেখাবেন )

  • (ঘ) নং কাজ এর উত্তর:

'একি অপরূপ রূপে মা তোমায়' কবিতার এলাকার বৈশিষ্ট্যের সাথে নিজের এলাকার বৈশিষ্ট্যর মিল।


উত্তর: 'একি অপরূপ রূপে মা তোমায়' কবিতাটিতে কবি বিভিন্ন উপমা সাজিয়ে প্রকৃতির প্রশংসা করেছে ও সৃজনশীল বর্ণনা করেছে। প্রকৃতির ফুল, ফসল, মাটি বিশেষ করে জ্যৈষ্ঠ্য মাসের প্রশংসা করেছে। আমাদের এলাকার প্রত্যেকটি উপাদান তুলিতে আঁকা ছবির মত সুন্দর। অগ্রহায়ণ মাসে আমন ধানের সুঘ্রাণে কবির এলাকা ভরে ওঠে,ঠিক একই ভাবে আমাদের প্রত্যেকটি পরিবার ঘরে নতুন ধান উঠার আনন্দে ভাসতে থাকে। কৃষকেরা মনের আনন্দে গান গায় আর ধান তোলার আনন্দ উপভোগ করে। তখন বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে আত্মীয়-স্বজন বন্ধু- বান্ধবদের নিমন্ত্রণ করে। কবিতায় শীতের সময় গ্রামবাংলা সাধারণ মানুষদের গান ও কীর্তনের কথা তুলে ধরা হয়েছে। আমাদের গ্রামেও শীতের সময় গানের আসর বসানো হয় ও পিঠা উৎসবের আয়োজন করা হয়। সেই সাথে নদীতে মাঝিদের কন্ঠে ভাটিয়ালি গানের সুর ভেসে ওঠে।


বার্ষিক সামষ্টিক মূল্যায়ন বাংলা সমাধান PDF Download 2023

প্রতিটি বিষয়ের উত্তর পেতে আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন

annual assignment bangla solution, annual assignment bangla solution, annual assignment bangla solution, annual assignment bangla solution, annual assignment bangla solution

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!
close