HSC Routine 2023 PDF Download – এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩ সকল বোর্ড

Mofizur Rahman
0

এইচএসসি পরীক্ষা ২০২৩ এর সময়সূচি পিডিএফ ডাউনলোড - HSC Exam Routine 2023 PDF


HSC Routine 2023 PDF Download – এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩ সকল বোর্ড

HSC Exam Routine 2023

এইচএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২৩ ( HSC Exam Routine 2023 ) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড হতে প্রকাশিত হয়েছে। নানা রকম জল্পনা-কল্পনার পর অবশেষে আগামী ১৭ আগস্ট ২০২৩ ইং তারিখ হতে শুরু হতে যাচ্ছে  ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা। আগের মতই দিতে হবে ৭ টি সৃজনশীল প্রশ্নের উত্তর। এবার পূর্ণাঙ্গ সিলেবাসে নেয়া হবে পরীক্ষা ৭ টি সৃজনশীল প্রশ্নের উত্তর দিতে হবে এবং ৩০ টি এমসিকিউ উত্তর দিতে হবে। পরীক্ষা নেয়া হবে ০৩ ঘন্টা।

Read More: Alim Routine 2023 PDF Download - আলিম পরীক্ষার রুটিন ২০২৩

শিক্ষাবোর্ড কর্তৃক বলা হয়েছে সকল শিক্ষার্থীকে অবশ্যই পরীক্ষার ৩০ মিনিট আগে পরীক্ষার হলে উপস্থিত হতে হবে। আমরা এই লেখাটিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচি প্রকাশ করে থাকি। অন্যান্য বছরের মতো এবারও প্রতিটি বোর্ডের জন্য প্রশ্নপত্র ভিন্ন হবে। এইচএসসি পরীক্ষার রুটিন নিচে ২ ভাবে দেওয়া হলো। পিডিএফ ফাইল ও ছবি আকিারে। যার যেমন সুবিধা হয় ডাউনলোড করে রাখতে পারেন।


প্রকাশের তারিখ : ০৮ জুন ২০২৩

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩ সকল বোর্ড


HSC Routine 2023 PDF Download – এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩ সকল বোর্ড


HSC Routine 2023 PDF Download – এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩ সকল বোর্ড


বিশেষ দ্রষ্টব্য: ১০/০৯/২০২৩ তারিখে অনুষ্ঠিতব্য প্রকৌশল অংকন ওয়ার্কশপ প্র্যাকটিস প্রথমপত্রের পরীক্ষা পরীক্ষার্থীদের নিজ নিজ কলেজে অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ উক্ত তারিখে সকাল ৯:০০ তাই মূল কেন্দ্র হতে প্রশ্ন পত্র সংগ্রহ করে পরীক্ষা গ্রহণ করবেন। ড্রাইং সিটে পরীক্ষা গ্রহণ করতে হবে। তবে প্রবেশপত্রে উল্লেখিত কেন্দ্র কোড শিরোনামঃ পত্রে এবং যাবতীয় কাগজপত্র ব্যবহার করতে হবে।


বিশেষ নির্দেশনাবলি

১। পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

২। প্রথমে বহুনির্বাচনি ওপরে সৃজনশীল/রচনামূলক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৩। বহুনির্বাচনী (mcq) পরীক্ষার ক্ষেত্রে সময় ৩০ মিনিট এবং সৃজনশীল (cq) পরীক্ষার ক্ষেত্রে সময় ২ ঘন্টা ৩০ মিনিট। (পরীক্ষা বিরতিহীনভাবে প্রশ্নপত্র উল্লেখিত সময় পর্যন্ত চলবে। বহুনির্বাচনি এবং সৃজনশীল উভয় অংশের পরীক্ষার মধ্যে কোন বিরোধী থাকবে না।)

৪। প্রশ্নপত্রে উল্লেখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।

৫। পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠানের প্রধান নিকট হতে সংগ্রহ করবে।

৬। প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহকৃত উত্তরপত্রে তার পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি ওএমআর ফরমে যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে।

৭। পরীক্ষার্থীকে তত্ত্বীয়, বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশ পৃথক ভাবে পাশ করতে হবে।

৮। প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্রে উল্লেখিত বিষয় সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে কোন অবস্থাতেই অন্য বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

৯। পুনঃ পরীক্ষার্থী পরীক্ষা নিউজ কলেজ/প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না, পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

১০। পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

১১। পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না এবং কোনো পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে পারবে না।


এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩ পিডিএফ ডাউনলোড /HSC Routine PDF 2023

(getButton) #text=(Download HSC Routine 2023 PDF) #icon=(download)



Read More: Alim Routine 2023 PDF Download - আলিম পরীক্ষার রুটিন ২০২৩

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!
close