পারিবারিক বাজেট প্রণয়ন - ৭ম শ্রেণির জীবন ও জীবিকা ষান্মাসিক/অ্যাসাইনমেন্ট সমাধান - Formulation of family budget

Mofizur Rahman
0

পারিবারিক বাজেট প্রণয়ন - সপ্তম/৭ম শ্রেণির জীবন ও জীবিকা এর ষান্মাসিক/মূল্যায়ন অ্যাসাইনমেন্ট সমাধান ২০২৩ How to Make a Family Budget

পারিবারিক বাজেট প্রণয়ন - ৭ম শ্রেণির জীবন ও জীবিকা ষান্মাসিক/অ্যাসাইনমেন্ট সমাধান - Formulation of family budget

পারিবারিক বাজেট প্রণয়ন

বাজেট কি?

বাজেট হচ্ছে একটি পরিবারের/দেশের/কারখানার সম্ভাব্য আয়-ব্যয়ের হিসাব। পরিবারের/দেশের/কারখানার প্রধান বা মালিক অথবা সরকারকে দেশ চালাতে হয়, পরিবারের/দেশের/কারখানার হয়ে যাঁরা কাজ করেন, তাঁদের বেতন দিতে হয়, অর্থাৎ পরিবারের/দেশের/কারখানার সবাইকে বিভিন্ন কাজ খরচ করতে হয় । সুতরাং একটি নির্দিষ্ট সময়ে কোথায় কত ব্যয় হবে, সেই পরিকল্পনার নামই বাজেট।

বাজেট হলো এমন একটি পরিকল্পনা, যেখানে একটি নির্দিষ্ট সময়কালের আয় ও ব্যয়ের বিভিন্ন খাতের বর্ণনা থাকে। 

অর্থাৎ বাজেটে একদিকে যেমন আয়ের বিভিন্ন খাতের বিবরণ থাকে তেমনি পরিকল্পিত ব্যয়েরও বিভিন্ন খাতের বিবরণও থাকে। বাজেট এমনভাবে প্রণয়ন করা হয় যেখানে আয়ের সঙ্গে সঙ্গতি রেখে সকল প্রয়োজনীয় ব্যয়ের পরিকল্পনা করা হয়।

পারিবারিক বাজেট কি?

পারিবারিক বাজেট বলতে বুঝায় পরিবারকেন্দ্রিক বা পরিবারকে কেন্দ্র করে আয়-ব্যয়ের ভবিষ্যৎ পরিকল্পনা। অর্থাৎ পরিবারের আয়ের উৎস/ইনকাম এবং চাহিদার ভিত্তিতে ব্যয়ের/খরচের খাত নির্ধারণ করে যে পূর্বপরিকল্পনা করা হয়, তাকেই পারিবারিক বাজেট বলা হয়।

পারিবারিক বাজেটের প্রস্তুত প্রণালি :

পারিবারিক বাজেট তৈরির জন্য কতগুলো পদক্ষেপ গ্রহণ করা জরুরি। বাজেট তৈরি ও বাস্তবায়ন তখনই সম্ভব হবে, যদি নির্ধারিত নিয়মনীতি মেনে বাজেট প্রস্তুত করা হয়। পদক্ষেপগুলো নিম্নরূপ-

১। গুরুত্বপূর্ণ/প্রয়োজনীয় দ্রব্যাদির তালিকা প্রস্তুতকরণ : 

যে সময়ের জন্য বাজেট প্রণয়ন করা হবে, যে সময়ে পরিবারের সদস্যদের কাঙ্ক্ষিত দ্রব্যের তালিকা নিয়ে তার মধ্যে থেকে প্রয়োজন ও চাহিদার গুরুত্ব অনুসারে তালিকা প্রস্তুত করতে হবে।

২। মূল্য/দাম নিরূপণ : 

তালিকা অনুযায়ী প্রতিটি দ্রব্য বা সেবাকার্যের মূল্য জেনে নিয়ে একত্রে মোট মূল্য বাজেটে অন্তর্ভুক্ত করতে হবে।

৩। আনুমানিক/সম্ভাব্য আয় নির্ধারণ : 

পারিবারিক বাজেটে সাধারণত আয়ের উপর ভিত্তি করে ব্যয় নির্ধারণ করা হয়। সেই জন্য বাজেটকে কার্যকরী করতে হলে সম্ভাব্য আয়ের সকল উৎস সঠিকভাবে চিহ্নিত করে মোট আয় বাজেটে উপস্থাপন করতে হয়।

৪। বাজেটের ভারসাম্য রক্ষা : 

প্রতিটি পরিবারেই বাজেটের মূল লক্ষ্য সীমিত আয়ের মধ্য থেকে সর্বোচ্চ সুবিধা গ্রহণের মাধ্যমে ভবিষ্যতের জন্য কিছু সঞ্চয় করা। বাজেট প্রণয়ন করার সময় খেয়াল রাখতে হবে আয়-ব্যয়ের মধ্য যেন ভারসাম্য বজায় থাকে অর্থাৎ ব্যয় যেন আয়ের চেয়ে বেশি না হয়।

৫। যুগোপযোগী বাজেট প্রণয়ন : 

পারিবারিক বাজেট এমনভাবে প্রণয়ন করতে হবে যেন তা বাস্তবধর্মী এবং যুক্তিসংগত হয়। তাছাড়া বাজেট নমনীয় হতে হবে, যাতে করে বিশেষ পরিস্থিতিতে কোনো একটি খরচ বেড়ে গেলে অন্য একটি খরচ কমানো যায়।


পারিবারিক বাজেট প্রণয়ন বা পারিবারিক বাজেট তৈরির নিয়ম

নিজ পারিবারিক বাজেট প্রণয়নের নমুনা উত্তর ছবিতে দেয়া হলো-

পারিবারিক বাজেট প্রণয়ন - ৭ম শ্রেণির জীবন ও জীবিকা ষান্মাসিক/অ্যাসাইনমেন্ট সমাধান - Formulation of family budget


পারিবারিক বাজেট প্রণয়ন - ৭ম শ্রেণির জীবন ও জীবিকা অ্যাসাইনমেন্ট সমাধান - Formulation of family budget

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!
close