আগামীর স্বপ্ন- ৬ষ্ঠ শ্রেণির জীবন ও জীবিকা ৩য় অধ্যায় গাইড PDF

Mofizur Rahman
0

আগামীর স্বপ্ন- ৬ষ্ঠ শ্রেণির জীবন ও জীবিকা ৩য় অধ্যায় গাইড Class 6 Jibon O Jibika Guide 2023 PDF Download

আগামীর স্বপ্ন- ৬ষ্ঠ শ্রেণির জীবন ও জীবিকা ৩য় অধ্যায় গাইড Class 6 Jibon O Jibika Guide 2023 PDF Download, লেকচার ও পাঞ্জেরী গাইড

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা  যারা ৬ষ্ঠ শ্রেণীর জীবন ও জীবিকা গাইড খুঁজতেছ, তাদের জন্য দারুন সুখবর । ২০২৩ শিক্ষাবর্ষে ষষ্ঠ শ্রেণীর জীবন ও জীবিকা বই এর নতুন সংস্করণ প্রকাশ করেছে শিক্ষাবোর্ড।

ফলে ৬ষ্ঠ শ্রেণির জীবন ও জীবিকা বই সমাধান এর জন্য অনেকে বিভিন্ন মাধ্যমে আমাকে অবহিত করেছে যে, ৬ষ্ঠ শ্রেণীর  গাইড বাজারে বের হওয়ার সাথে সাথে যেন আমার ওয়েবসাইটে প্রকাশ করি। তাই সবার কথা/ শিক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে আমরা ষষ্ঠ শ্রেণীর জীবন ও জীবিকা বই এর ৩য় অধ্যায় সমাধান/গাইড নিয়ে এসেছি।

আশাকরি এই গাইড/সমাধান পেয়ে শিক্ষার্থীরা কিছুটা হলেও উপকৃত হবে। শিক্ষার্থীরা সামান্যতম উপকৃত হলে আমাদের পরিশ্রম সার্থক হবে বলে মনে করি। আমরা ধারাবাহিকভাবে প্রতিটি বিষয়ের গাইড ওয়েবসাইটে প্রকাশ করবো ইনশাল্লাহ। সবাই সাথে থাকবেন।

৬ষ্ঠ শ্রেণীর জীবন ও জীবিকা গাইড দেখার পূর্বে আগে আমরা জীবন ও জীবিকা বই এর সুচিপত্র টা একবার দেখে নিই।

৩য় অধ্যায় গাইড/সমাধান: আগামীর স্বপ্ন

তোমরা বিশ্বখ্যাত রাইট ব্রাদার্স নামে পরিচিত উইলবার রাইট ও অরভিল রাইট নামের দুই ভাইয়ের কথা শুনেছ নিশ্চয়। এই দুই ভাই ১৯০৩ সালে পৃথিবীর আকাশে প্রথম মানুষ বহনযোগ্য উড়োজাহাজ ওড়ান।

মজার বিষয় হলো, এই উড়োজাহাজ বানাতে গিয়ে তারা বিখ্যাত চিত্রকর লিওনার্দো দ্যা ভিঞ্চির বহুকাল (১৪৮৫ সাল) আগে আঁকা ছবি ‘অর্নিথপ্টার’ (Ornithopter) নিয়ে ব্যাপক গবেষণা করেছিলেন। প্রায় ৫০০ বছর আগে ভিঞ্চির কল্পনার পাখার বাস্তব রূপ দিয়েছিলেন এই দুই প্রকৌশলী।

তাই এমন তো হতে পারে, আজ আমরা যা আগামীর বলে স্বপ্ন দেখছি, খুব শিগগির তা হয়ে উঠতে পারে বাস্তব ও বর্তমা ন। বর্তমানে আমরা এখন চতুর্থ শিল্পবিপ্লবের দ্বার প্রান্তে অবস্থান করছি। এই প্রযুক্তিগত বিপ্লব আমাদের জীবনযাপন পদ্ধতি, আমাদের কাজের পদ্ধতি এবং মানুষের সাথে মানুষের যোগাযোগের উপায়কে ভীষণভাবে প্রভাবিত করবে।

ভাবতে অবাক লাগে, কিছুদিন আগেও আমরা থ্রিডি প্রিন্টারের কথা কল্পনায় দেখতাম। কিন্তু এখন সেটা আমাদের সামনেই উপস্থিত। রোবটের নানা কাহিনি তো আমাদের অতীত কল্পনাকেও হার মানাতে যাচ্ছে।

আরও কত কী যে আসবে ক’দিন পর! মানুষের জায়গায় রাজত্ব করবে মানুষের হাতে তৈরি রোবট! কারও চাকুরি থাকবে, কারো থাকবে না। ভবিষ্যৎ দুনিয়ায় নিজের জায়গা করে নিতে হলে লাগবে অনেক বুদ্ধি, অনেক দক্ষতা আর নতুন প্রযুক্তির সঙ্গে মানিয়ে নেওয়ার সক্ষমতা।

ভিঞ্চি শত শত বছর আগে তাঁর কল্পনায় উড়ার ছবিতে ভরিয়ে তুলেছিলেন The codex on th flight of bird নামের খাতা। উড্ডয়ন সম্পর্কিত এ ম্পর্কি মন দূরদর্শী চিন্তাভাবনা অন্যদের দিয়েছে স্বপ্ন জোড়ার কাঁচামাল। আমাদেরও অজানা ভবিষ্যতের জন্য নিজেকে দূরদর্শী ও বিচক্ষণ হতে হবে।

এসো, আমরা এবার কিছু নতুন বিস্ময়ের সঙ্গে পরিচিত হই।

সম্পূর্ণ অধ্যায়ের উত্তর পেতে নিচের দেওয়া পিডিএফ ফাইলটা দেখে নিন।



Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!
close