৬ষ্ঠ শ্রেণির ডিজিটাল প্রযুক্তি ৬ষ্ঠ অধ্যায় গাইড/সমাধান PDF

Mofizur Rahman
0

শিখনের জন্য নেটওয়ার্কিং - ৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৬ষ্ঠ অধ্যায় গাইড/সমাধান | Class 6 Digital Technology Chapter 6 Guide/Solution PDF

৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৬ষ্ঠ অধ্যায় - শিখনের জন্য নেটওয়ার্কিং  সমাধান | Class 6 Digital Technology Chapter 6 Solution PDF, পাঞ্জেরী , লেকচার
(toc)

মাধ্যমিক/দাখিল ৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৬ষ্ঠ অধ্যায় ছকসহ সমাধান

৬ষ্ঠ শ্রেণি/Class 6   ডিজিটাল প্রযুক্তি ৬ষ্ঠ অধ্যায় সমাধান New Curriculum Textbooks Digital Technology Chapter 6 Guide 2023 মাধ্যমিক/দাখিল স্তর উভয়ের জন্য।

শিখন অভিজ্ঞতা 6: শিখনের জন্য নেটওয়ার্কিং

আমাদের বিদ্যালয় আমাদের সবার কাছে খুব প্রিয়। আমাদের প্রতিদিন বিদ্যালয়ে যেতে খুব ভালো লাগে,
তাই না? কিন্তু ২০২০ থেকে ২০২১ সাল পর্যন্ত করোনা মহামারির কারণে আমরা অনেক দিন বিদ্যালয়ে যেতে পারিনি। তখন আমাদের বিদ্যালয়ের শিক্ষকরা আমরা যেন পড়ালেখা চালিয়ে নিতে পারি, সেজন্য বিভিন্নভাবে আমাদের অভিভাবকদের সাথে যোগাযোগ করেছিলেন। এখনো বিভিন্ন কারণে আমাদের অভিভাবকদের সাথে শিক্ষকরা যোগাযোগ করে থাকেন।

সেশন: ১ বাংলাদেশের মানচিত্র দিয়ে বন্ধুর সাথে বেড়িয়ে আসি।

নেটওয়ার্কিং কী তা বোঝার আগে আমরা একটি কাজ করে নিই। আমাদের কি মনে আছে, গত শিখন অভিজ্ঞতায় আমরা কী করেছিলাম। হ্যাঁ, আমরা বন্ধুর সাথে ভ্রমণের একটি পরিকল্পনা করেছিলাম এবং সেই পরিকল্পনাটি আমরা একটি ফ্লোচার্টের মাধ্যমে দেখিয়েছিলাম। এবার আমরা বাংলাদেশের মানচিত্রে আমাদের ভ্রমণ পরিকল্পনাটি আঁকব, যাকে আমরা আমাদের ভ্রমণ পরিকল্পনার যোগাযোগ নেটওয়ার্ক বলতে পারি।

মানচিত্রের ওপরে আমরা যখন যোগাযোগের নেটওয়ার্ক আঁকব তখন বাস, রেল ও লঞ্চ যোগাযোগের জন্য ভিন্ন ধরনের দাগ ব্যবহার করব। রেল যোগাযোগের জন্য দুই সারি ড্যাশ, বাস যোগাযোগের জন্য সরলরেখা আর লঞ্চ যোগাযোগের জন্য বক্ররেখা ব্যবহার করব।

এছাড়াও বাহন যেখানে পরিবর্তন হচ্ছে, সেই জায়গাকে স্টপেজ ধরে একটি চিহ্ন দিব। এবার আমরা আমাদের ভ্রমণ পরিকল্পনায় যে যে জায়গায় যাব যে সকল জায়গা এবং বাহনগুলো মানচিত্রে আঁকি। একটি উদাহরণ আমাদের জন্য নিচে দেওয়া আছে।

৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৬ষ্ঠ অধ্যায় - শিখনের জন্য নেটওয়ার্কিং  সমাধান | Class 6 Digital Technology Chapter 6 Solution PDF, পাঞ্জেরী , লেকচার


সেশন- ২ : ডিজিটাল নেটওয়ার্ক সম্পর্কে জানি

আগের সেশনে দেওয়া তিনটি প্রশ্নের উত্তর আমাদের নির্ধারিত ঘরে লিখি। নিচে দুইটি ঘর দেওয়া আছে। প্রথম ঘরে যেখানে ‘আমার উত্তর’ লেখা আছে, সেখানে আমরা যে উত্তর পেলাম তা লিখব এবং ‘সহপাঠীদের উত্তর’ এর জায়গায় আমার সহপাঠী যে উত্তর খুঁজে এনেছে তা লিখি। সহপাঠীর উত্তরে এবং আমার উত্তরে কোনো বিশেষ শব্দ (তথ্য আদান-প্রদান সংক্রান্ত/ডিজিটাল প্রযুক্তি সম্পর্কিত) থাকলে তা পরের পৃষ্ঠায় নির্ধারিত জায়গায় লিখি।

পৃষ্ঠা নং ৮৬ এর উত্তর:

প্রশ্ন: ১। রাজধানী থেকে সকল বাস, রেলগাড়ি ও লঞ্চ সময়মতো ছেড়ে যাবে কিনা তা কীভাবে নিশ্চিত করা যায়?

আমার উত্তর: বাস, ট্রেন ও লঞ্চের অফিসের একজন ব্যক্তি ডিজিটাল যন্ত্রের মাধ্যমে সময়সূচি প্রেরক রাউটার সার্ভারে পাঠাবে এবং সার্ভার তথ্যাটি আমার রাউটারে পাঠাবে এবং আমি তথ্য পেয়ে যাবো ।

সহপাঠীর উত্তর: বাস, ট্রেন ও লঞ্চের হেল্পে সেন্টারে ফোন করে নিশ্চিত হওয়া যাবে।

প্রশ্ন: ২। রাজধানী থেকে সকল যাত্রী বিভাগীয় শহরে বাহন পরিবর্তন করতে পারল কিনা তা কীভাবে জানা যেতে পারে?


আমার উত্তর:  বিভাগীয় শহরের অফিস থেকে তথ্য মোবাইলে নেটওয়ার্কের মাধ্যমে রাজধানী অফিসে প্রেরণ করবে। রাজধানী অফিসের একজন ব্যক্তি তার ডিজিটাল যন্ত্রের মাধ্যমে সার্ভারে পাঠাবে এবং আমি তথ্য পেয়ে যাবো

সহপাঠীর উত্তর: ম্যাসেজিং অ্যাপ ব্যবহার করে সকলের বর্তমান অবস্থা সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে।

প্রশ্ন: ৩। সকল যাত্রী বাহনে উঠল কিনা এবং বিভাগীয় শহর থেকে জেলা শহর পর্যন্ত সময়মতো পৌঁছাতে পারল কিনা তা রাজধানী থেকে কীভাবে জানা যেতে পারে?


আমার উত্তর: বাহনে যাত্রী উঠার সময় সবার টিকিট বারকোড রিডার দিয়ে যাত্রীর তথ্য রিড করে রাজধানী | অফিসে পাঠাবে। রাজধানী অফিসের একজন ব্যক্তি উক্ত তথ্য সার্ভারে পাঠাবেন এবং আমি তথ্য পেয়ে যাবো

সহপাঠীর উত্তর: সকল যাত্রী বহনে উঠে 'হ্যা' না উঠতে পারলে 'না' ম্যাসেজ দিবে এবং বিভাগীয় শহরে পৌঁছালে হ্যাঁ এবং না পৌঁছালে না ম্যাসেজ দিলে আমরা জেনে যাবো ।


তিনটি প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে আমরা কিছু বিশেষ শব্দ পেলাম, যা ছাড়া আমাদের তথ্যটি পাওয়া সম্ভব নয়। বিশেষ শব্দগুলো আমরা নিচের ঘরে লিখতে পারি।


:
উত্তর থেকে পাওয়া বিশেষ শব্দ
 রাউটার, মোবাইল নেটওয়ার্ক, বারকোড রিডার, ইত্যাদি।
পৃষ্ঠা নং ৮৭ এর উত্তর:

উত্তর থেকে পাওয়া বিশেষ শব্দ
 রাউটার, মোবাইল নেটওয়ার্ক, বারকোড রিডার, ইত্যাদি।



বাড়ির কাজ: গল্প থেকে পাওয়া ডিজিটাল নেটওয়ার্কের সাথে সম্পৃক্ত শব্দগুলো আমাদের সহপাঠীদের থেকে পাওয়া উত্তরের বিশেষ শব্দের সাথে (তথ্য আদান-প্রদান সংক্রান্ত/ডিজিটাল প্রযুক্তি সম্পর্কিত) মিলিয়ে নিই এবং বাড়ির সদস্য/বড় শিক্ষার্থী/শিক্ষকের সাথে শব্দগুলো নিয়ে আলোচনা করি। এছাড়াও নিচের অংশটি বাড়িতে সহায়তা নিয়ে বা নিজে নিজে পড়ি।


সেশন ৩ : আমরা মানচিত্রে নেটওয়ার্কের উপরকরণ র্কে বসাই

গত সেশনে আমরা আমাদের সহপাঠীদের থেকে ডিজিটাল সিস্টেমে তথ্য আদান-প্রদান করার জন্য কিছু বিশেষ শব্দ পেয়েছিলাম (তথ্য আদান-প্রদান সংক্রান্ত/ডিজিটাল প্রযুক্তি সম্পর্কিতর্কি )। আবার পিনা আর ন্যানোর গল্প পড়ে কিছু কিছু বিষয় নতুনভাবে জানতে পেরেছিলাম।

এছাড়াও বাড়িতে পড়ে দেখেছিলাম কীভাবে আমাদের চিঠি এবং ক্ষুদেবার্তা পাঠানোর ব্যবস্থার সাথে ডিজিটাল সিস্টেম দিয়ে তথ্য পাঠানোর প্রক্রিয়া মিলে যায়। এই সেশনে আমরা আমাদের এই নতুন জানা বিষয়গুলোকে আরও ভালোভাবে অনুশীলন করব।

এবার আসি আবার আগের সেশনের গল্পের মাঝে। আমরা কি একটি প্রবাহ চিত্রের মাধ্যমে দেখতে পারি পিনার তথ্য তার ছোট মামার কাছে কীভাবে পৌঁছায়? নিচের ঘরে একটি খালি প্রবাহ চিত্র দেওয়া আছে। পাশের শব্দগুলো থেকে শব্দ নিয়ে আমরা সহপাঠীর সাথে আলোচনা করে এই খালি ঘরগুলো পূরণ করি। প্রয়োজনে পিনার ই-মেইল পাঠানোর গল্পটি থেকে আমরা সহায়তা নিতে পারি।

পৃষ্ঠা নং ৯৭ এর উত্তর:

প্রশ্ন -১। রাজধানী থেকে সকল বাস, রেলগাড়ি ও লঞ্চ সময়মতো ছেড়ে যাবে কিনা তা কীভাবে নিশ্চিত করা যায়?

উত্তর: রাজধানী থেকে কোনো বাস, ট্রেন ও লঞ্চ ছাড়ার সময় যখন চূড়ান্তভাবে নির্ধারিত হবে তখন বাস, ট্রেন ও লঞ্চের অফিসের এ দায়িত্বে নিয়োজিত একজন ব্যক্তি তার ডিজিটাল যন্ত্র (কম্পিউটারে মোবাইলে) সময়সূচি দিয়ে দেবেন। এখানে এই ব্যক্তি হলো প্রেরক। তার তথ্য রাউটার দেখবে কার কার কাছে যাবে।

ঠিকানা অনুযায়ী রাউটার তথ্যটি সার্ভারে পাঠাবে এবং সার্ভা র তথ্যটি আমার ঠিকানা দেখে আমার রাউটারে পাঠাবে এবং আমি আমার রাউটার থেকে ঠিকমতো তথ্য পেয়ে যাব। এখানে বলে রাখি, আমাকে এই তথ্য পেতে হলে কিন্তু ইন্টারনেট বা মোবাইল ফোনের এসএমএস সেবা ব্যবহার করতে হবে যা মূলত একটি নেটওয়ার্ক।

প্রশ্ন-২। রাজধানী থেকে সকল যাত্রী বিভাগীয় শহরে বাহন পরিবর্তন করতে পারল কিনা তা কীভাবে জানা যেতে পারে ।


উত্তর: বিভাগীয় শহরে বাহন অফিসের ব্যক্তি তাদের ডিজিটাল যন্ত্র (কম্পিউটার/মোবাইল) মাধ্যমে সার্ভারে তথ্য পাঠাবে। সার্ভার তথ্যটি আমার ঠিকানা দেখে আমার রাউটারে পাঠাবে এবং আমি রাজধানীর যাত্রী বিভাগীয় শহরে বাহন পরিবর্তন করতে পারল কি না সেই তথ্য পেয়ে যাবো ।

প্রশ্ন-৩। সকল যাত্রী বাহনে উঠল কিনা এবং বিভাগীয় শহর থেকে জেলা শহর পর্যন্ত সময়মতো পৌঁছাতে পারল কিনা তা' রাজধানী থেকে কীভাবে জানা যেতে পারে ।


উত্তর: সকল যাত্রীর টিকিট বারকোড রিডারের মাধ্যমে রিড করে যাত্রীর সকল তথ্য রাউটারের মাধ্যমে সার্ভারে পাঠাবে এবং কেন্দ্রীয় সার্ভার তথ্যাটি আমার ঠিকানায় পাঠাবে এবং আমি ঠিকমতো তথ্য পেয়ে যাবো ।

সম্পূর্ণ অধ্যায়ের উত্তর পেতে নিচের দেওয়া পিডিএফ ফাইলটা দেখে নিন।




৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৬ষ্ঠ অধ্যায় - শিখনের জন্য নেটওয়ার্কিং সমাধান, ৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৬ষ্ঠ অধ্যায় - শিখনের জন্য নেটওয়ার্কিং সমাধান, ৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৬ষ্ঠ অধ্যায় - শিখনের জন্য নেটওয়ার্কিং সমাধান, ৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৬ষ্ঠ অধ্যায় - শিখনের জন্য নেটওয়ার্কিং সমাধান, ৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৬ষ্ঠ অধ্যায় - শিখনের জন্য নেটওয়ার্কিং সমাধান, ৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৬ষ্ঠ অধ্যায় - শিখনের জন্য নেটওয়ার্কিং সমাধান ৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৬ষ্ঠ অধ্যায় - শিখনের জন্য নেটওয়ার্কিং সমাধান, ৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৬ষ্ঠ অধ্যায় - শিখনের জন্য নেটওয়ার্কিং সমাধান, ৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৬ষ্ঠ অধ্যায় - শিখনের জন্য নেটওয়ার্কিং সমাধান, ৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৬ষ্ঠ অধ্যায় - শিখনের জন্য নেটওয়ার্কিং সমাধান, ৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৬ষ্ঠ অধ্যায় - শিখনের জন্য নেটওয়ার্কিং সমাধান, ৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৬ষ্ঠ অধ্যায় - শিখনের জন্য নেটওয়ার্কিং সমাধান

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!
close