৬ষ্ঠ শ্রেণির ডিজিটাল প্রযুক্তি ৪র্থ অধ্যায় গাইড/সমাধান PDF

Mofizur Rahman
0

তথ্যঝুঁকি মোকাবেলায় মানববন্ধন -৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৪র্থ অধ্যায় গাইড/সমাধান | Class 6 Digital Technology Chapter 4 Guide/Solution PDF

তথ্যঝুঁকি মোকাবেলায় মানববন্ধন -৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৪র্থ অধ্যায় উত্তর, Class 6 Digital Technology Solution PDF, পাঞ্জেরী গাইড, লেকচার গাইড

(toc)
মাধ্যমিক/দাখিল ৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৪র্থ অধ্যায় ছকসহ সমাধান

৬ষ্ঠ শ্রেণি/Class 6   ডিজিটাল প্রযুক্তি ৪র্থ অধ্যায় সমাধান New Curriculum Textbooks Digital Technology Chapter 4 Guide 2023 মাধ্যমিক/দাখিল স্তর উভয়ের জন্য।

শিখন অভিজ্ঞতা - ৪: তথ্যঝুঁকি মোকাবেলায় মানববন্ধন

প্রিয় বন্ধুরা, এবার আমরা এ অধ্যায়ের সেশনভিত্তিক কাজসমূহের সমাধান এবং অতিরিক্ত প্রশ্ন ও উত্তর আয়ত্ত করব। এছাড়াও Efficiency Test-এর মাধ্যমে নিজের দক্ষতা যাচাই করব।

সেশনভিত্তিক কাজসমূহের সমাধান নিচে বিশদভাবে দেওয়া হলো:-

‘তথ্যঝুঁকি মোকাবেলা করি, জীবনকে নিরাপদ করি’

সাধারণ কথা: আমাদের জীবনে তথ্য আদান-প্রদানে নানা ঝুঁকি থাকে এবং এই ঝুঁকি কমানো ও ব্যক্তিগত স্বার্থ রক্ষার জন্য আমাদের ব্যক্তিগত তথ্য অন্যের কাছে চলে যেতে পারে তাই গোপনীয়তা রক্ষা করা দরকার। এই জন্য আমরা একটি মানববন্ধন করব।


সেশন ১ : তথ্য আদান-প্রদান মাধ্যমগুলো চিহ্নিতকরণ

আগামী কয়েক দিন আবারও কিছু মজার কাজ করব। এই মজার কাজগুলোর মাধ্যমে আমরা বিভিন্ন ধরনের তথ্য আদান-প্রদান করার ঝুঁকি ও ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘনের ঝুঁকি মোকারবলায় কী করা যায়, তার একটি কর্ম-পর্ম রিকল্পনা তৈরি করব এবং সবাইকে এ বিষয়ে সচেতন করার জন্য একটি মানববন্ধন করব। চলো, আমরা মানববন্ধনের প্রস্তুতি নিই।


আমাদের কি গত অভিজ্ঞতার কথা মনে আছে? যেখানে আমরা একটি বিদ্যালয় পত্রিকা বানিয়েছিলাম। গত কয়েকটি সেশনে আমরা একটি বিদ্যালয় পত্রিকা তৈরি করেছি। বিদ্যালয় পত্রিকায় যেসব উপকরণ যুক্ত করেছিলাম, সেখানে তথ্য আকারে কী কী ধরনের বুদ্ধিবৃত্তিক সম্পদের ব্যবহার ছিল, তার একটি তালিকা নিচের ছকে লিখি।

৪৩ নং পৃষ্ঠার উত্তর:

উত্তর: উত্তর দেখুন নিচের পিডিএফ ফাইলে।


এই বিদ্যালয় পত্রিকা মূলত তথ্য আদান-প্রদানের এক ধরনের মাধ্যম। এ রকম আরও অনেক মাধ্যম ব্যবহার করেও আমরা তথ্য আদান-প্রদান করতে পারি। সেই মাধ্যমগুলো ডিজিটালও হতে পারে আবার ডিজিটাল মাধ্যম ছাড়াও হতে পারে। আবার বিদ্যালয় পত্রিকা তৈরি করতে আমরা ডিজিটাল মাধ্যম ও হাতে কলমে কাজ করেছি। নিচের ছকে সেগুলোর নাম দলে আলোচনা করে লিখব। আমাদের কাজটি ক্লাসের সবার উদ্দেশ্যে উপস্থাপন করব।

৪৪ নং পৃষ্ঠার উত্তর:

উত্তর: উত্তর দেখুন নিচের পিডিএফ ফাইলে।

এখন চলো আগে ব্যক্তিগত তথ্য কী তা জেনে নিই।

ব্যক্তিগত তথ্য: আমাদের বইয়ের শুরুতেই আমরা জেনেছি যে আমার নাম, বয়স, আমি কোন শ্রেণিতে পড়ি এসব হচ্ছে তথ্য। আবার এগুলোকে ব্যক্তিগত তথ্যও বলা যায়। যদি আমি আমার পরিচয় আমার বিদ্যালয়ের শিক্ষককে দিতে চাই, তাহলে আমি তাকে কী কী তথ্য দেব?

আমার নাম, আমার বাবা-মা বা অভিভাবকের নাম, আমার বয়স, আমার বাড়ির ঠিকানা ইত্যাদি। অর্থাৎ এই তথ্যগুলোই হচ্ছে আমার পরিচয়, আর এগুলোই ব্যক্তিগত তথ্য। নির্দিষ্ট ভাবে বলতে গেলে যে তথ্যের মাধ্যমে একজন ব্যক্তির পরিচয় চিহ্নিত করা যায়, তা-ই হচ্ছে ব্যক্তিগত তথ্য।

এছাড়া ফোন নম্বর, ই-মেইল এর ঠিকানা, আমার স্বাক্ষর, আমার জন্ম নিবন্ধন সনদ বা পাসপোর্ট, পোর্টব্যাংক অ্যাকাউন্ট নম্বর এসব ব্যক্তিগত তথ্যের মধ্যে পড়ে। এসব তথ্য আমি নিজে জানাতে না চাইলে অন্য কারও জানার কথা নয় কিংবা জানতে হলে আমার অনুমতি নিয়ে জানবে।
আর কী কী ব্যক্তিগত তথ্য আমাদের থাকতে পারে তা নিচের ছকে লিখি।

৪৪ নং পৃষ্ঠার উত্তর:

উত্তর: উত্তর দেখুন নিচের পিডিএফ ফাইলে।


সেশন- ২ : জরিপের মাধ্যমে তথ্য আদান-প্রদানে ঝুঁকি নিরূপণ

আগের কাজ থেকে আমরা তথ্য আদান-প্রদানের মাধ্যমগুলো চিহ্নিত করতে পেরেছি। কিন্তু সব তথ্যই আমরা সবার কাছে আদান-প্রদান করি না। অনেক সময় আমাদের ভুল বা অসচেতনতায় বা অনুমতি ছাড়াই তথ্য আদান-প্রদান হয়ে যেতে পারে। এই অবস্থাকে আমরা কী বলতে পারি? এটি হলো তথ্য আদান-প্রদানের ঝুঁকি।

আমরা নিশ্চয়ই বুঝতে পারছি এটি কেন ঝুঁকিপূর্ণ। এসব ঝুঁকিতে আমাদের সামাজিক, আর্থিক ও মানসিক ক্ষতি হতে পারে। এ জন্য আমাদের খুবই সতর্ক থাকা উচিত। আমরা এখন দলে আলোচনার মাধ্যমে অনুসন্ধান করে বের করব যে তথ্য আদান-প্রদানে কী কী ঝুঁকি থাকার আশঙ্কা রয়েছে। এ কাজটি করতে আমরা একটি জরিপ করতে পারি।

জরিপ পরিচালনার জন্য আমরা নিজেরা কয়েকটি প্রশ্ন সংবলিত তথ্য আদান-প্রদানে সম্ভাব্য ঝুঁকি কী হতে পারে তা খুঁজখুঁ তে একটি প্রশ্নমালা তৈরি করব। মনে রাখতে হবে যে আমরা নিচের তিনটি তথ্য জানতে তাদের সাক্ষাৎকার নিচ্ছি.....

  • কীভাবে তথ্য আদান-প্রদান ঝুঁকিপূর্ণ হতে পারে;
  • কোন ধরনের ব্যক্তিগত তথ্য ঝুঁকিপূর্ণ হতে পারে;
  • তথ্য আদান-প্রদান ঝুঁকিপূর্ণ হলে কী কী ক্ষতি হতে পারে।

জরিপের প্রশ্নমালা তৈরি করার সুবিধার্থে এখানে নমুনা হিসেবে তিনটি প্রশ্ন করে দেওয়া হলো, বাকি প্রশ্নগুলো আমরা দলগতভাবে করব। এ বিষয়ে তোমাদের কোনো সহায়তা প্রয়োজন হলে তোমরা শিক্ষকের সহায়তা নিতে পারো। হ্যাঁ/না, বহুনির্বাচনী বা সংক্ষেপে উত্তর দেওয়া যায় এমন প্রশ্ন করতে হবে, যেন তথ্যদাতার কাছ থেকে খুব সহজেই তথ্য সংগ্রহ করা যায়।

সবার মতামতের ভিত্তিতে আমরা সাক্ষাৎকার ফরমটি চূড়ান্ত করব। সবার বইয়ে চূড়ান্ত প্রশ্নমালাটি লিখে ফেলব যেন একেকজনের বইয়ের প্রশ্নমালা একেকজন উত্তরদাতার জন্য ব্যবহার করা যায়।

৪৬ নং পৃষ্ঠার উত্তর:

উত্তর: উত্তর দেখুন নিচের পিডিএফ ফাইলে।

সেশন- ৩ : তথ্য বিশ্লেষণ ও ফলাফল উপস্থাপন

তথ্য আদান-প্রদানের ঝুঁকি বুঝে সে বিষয়ে সচেতন করতে একটি মানববন্ধন করব, এটি নিশ্চয়ই আমাদের মনে আছে! জরিপের মাধ্যমে আমরা তথ্য আদানপ্রদানের ক্ষেত্রে কী কী ঝুঁকি আছে তার একটি ধারণা পেয়েছি।

আমি যে ধারণাটি পেয়েছি সেটি শুধু আমার নিজের দলের প্রাপ্ত জরিপ থেকে পাওয়া, অন্য দলগুলো কী পেল সেটিও আমাদের জানতে হবে এবং আমার দলের প্রাপ্ত তথ্যগুলোও তাদের জানাতে হবে। সে জন্য প্রথমেই আমাদের জরিপ থেকে পাওয়া তথ্যগুলো বিশ্লেষণ করতে হবে।

সেশন- ৪ : তথ্য আদান-প্রদানে ঝুঁকি বিষয়ক প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞ ব্যক্তির সাক্ষাৎকার

আজ আমাদের জন্য একটি বিশেষ দিন কারণ আমাদের শ্রেণিকক্ষে একজন অতিথি আসছেন। আমরা আগে থেকে নির্ধারণ করে রাখা প্রশ্নগুলো একে একে তাকে জিজ্ঞেস করে জেনে নিব। তার উত্তরের পরিপ্রেক্ষিতে আমাদের মনে নতুন প্রশ্নও তৈরি হতে পারে, প্রশ্নটি যদি আমাদের সচেতনতা কার্যক্রম পরিচালনার জন্য সহায়ক হয়, তাহলে অবশ্যই প্রশ্নটি করতে পারব। কারণ, আমরা চাই আমাদের মানববন্ধনটি অনেক তথ্যবহুল ও মজার হবে এবং এর থেকে প্রাপ্ত তথ্য অন্যদেরও উপকারে আসবে।

৫০ নং পৃষ্ঠার উত্তর:

উত্তর: উত্তর দেখুন নিচের পিডিএফ ফাইলে।


সম্পূর্ণ অধ্যায়ের উত্তর পেতে নিচের দেওয়া পিডিএফ ফাইলটা দেখে নিন।

তথ্যঝুঁকি মোকাবেলায় মানববন্ধন -৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৪র্থ অধ্যায় উত্তর, তথ্যঝুঁকি মোকাবেলায় মানববন্ধন -৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৪র্থ অধ্যায় উত্তর, তথ্যঝুঁকি মোকাবেলায় মানববন্ধন -৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৪র্থ অধ্যায় উত্তর, তথ্যঝুঁকি মোকাবেলায় মানববন্ধন -৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৪র্থ অধ্যায় উত্তর, তথ্যঝুঁকি মোকাবেলায় মানববন্ধন -৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৪র্থ অধ্যায় উত্তর, তথ্যঝুঁকি মোকাবেলায় মানববন্ধন -৬ষ্ঠ শ্রেণির  ডিজিটাল প্রযুক্তি ৪র্থ অধ্যায় উত্তর

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!
close