অদৃশ্য প্রতিবেশী! ৭ম শ্রেণির বিজ্ঞান অনুশীলন বই এর ৫ম অধ্যায় সমাধান - Class 7 Science Solution Chapter 5 PDF

Mofizur Rahman
2

অদৃশ্য প্রতিবেশী! ৭ম শ্রেণির বিজ্ঞান অনুশীলন বই এর ৫ম অধ্যায় সমাধান - Class 7 Science Solution Chapter 5 PDF

অদৃশ্য প্রতিবেশী! ৭ম শ্রেণির বিজ্ঞান অনুশীলন বই এর ৫ম অধ্যায় সমাধান - Class 7 Science Solution Chapter 5 PDF

(toc)
মাধ্যমিক/দাখিল ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান অনুশীলন বই এর ৫ম অধ্যায়ের সকল সমাধান
Class 6 Science Practice Book Chapter 5 Solution (PDF)

৭ম শ্রেণির বিজ্ঞান অনুশীলন বই এর ৫ম অধ্যায় সমাধান(অদৃশ্য প্রতিবেশী!) Class 7 Science Practice Books Solution Chapter 5

৫ম অধ্যায়: অদৃশ্য প্রতিবেশী!

আমাদের আশেপাশে যারা বাস করে তারাই তো আমাদের প্রতিবেশী, তাই না? কিন্তু এমন প্রতিবেশী কি আছে যাদের আমরা দেখতে পাই না? এই দেখতে না পাওয়া প্রতিবেশীরা কখনও আমাদের উপকারে আসে, কখনও আমাদের দুর্গতির কারণও ঘটায়। বলতে গেলে আমাদের পুরো জীবনে আষ্টেপিষ্টে জড়িয়ে আছে তারা। কিন্তু কারা এই অদৃশ্য প্রতিবেশী? এই শিখন অভিজ্ঞতায় তাদের সম্পর্কেই জানব আমরা।

সেশন শুরুর আগে
অদৃশ্য প্রতিবেশী!! এটা আবার কী? এগুলো হচ্ছে এক প্রকার অণু জীব যা আমাদেরকে ঘিরে রাখে। যেমন:- ব্যাকটেরিয়া, ভাইরাস, ছত্রাক, শৈবাল ইত্যাদি। আমাদের চারপাশের দৃশ্যমান অনেক প্রতিবেশীর পাশাপাশি এরা আমাদের জীবনকে ঘিরে রেখেছে। অনেক অণু জীব যেমনি আমাদের ক্ষতি করছে, তেমনি কিছুকিছু অণু জীব আমাদের উপকারও করছে। মানুষের সাথে এসব অদৃশ্য অণু জীব কেমন আচরণ, বৈশিষ্ট্য প্রদর্শন করে, সেসব আমরা এই শিখন অভিজ্ঞতায় খুঁজে দেখব।

✏ প্রথম সেশন শুরুর আগেই তোমাদের একটা কাজ করতে হবে। আগের সেশন শেষেই তোমরা এলাকাভিত্তিক জোড়ায়/দলে বিভক্ত হবার জন্য তোমাদের বাড়ির ঠিকানা লিখে জমা দাও। শিক্ষকের সহায়তায় তোমরা এলাকাভিত্তিক কয়েকটি জোড়ায়/দলে বিভক্ত হবে। প্রত্যেকটি জোড়া/দলের একটি করে সুন্দর নাম দেবে।

✏ এখন কাজ হল তোমাদের এলাকায় কী কী সংক্রামক রোগ আছে সেগুলো খুঁজে বের করা। তোমাদের এলাকায় কী কী সংক্রামক রোগ বালাই দেখা যায়? কী কী কারণে এসব রোগ ছড়ায়? কী কী করলে এসব রোগ থেকে দূরে থাকা যায়? আপাতত এই তথ্যগুলো জোগাড় করতে হবে তোমার চারপাশ থেকেই। তোমার নিজের অভিজ্ঞতা থেকে, বাবা মা বা আত্মীয় স্বজনদের কাছ থেকে বা পাড়া প্রতিবেশীদের কাছ থেকে এসব তথ্য সংগ্রহ করতে পারো।

✏ তোমাদের প্রত্যেক জোড়ার/দলের একজন সদস্যের এলাকার এমন একটি সংক্রামক রোগ বাছাই করে নিবে যেটা তার এলাকায় বিদ্যমান। যার এলাকার সংক্রামক রোগ বাছাই করা হয়েছে তার এলাকায় সুবিধাজনক সময়ে উক্ত সংক্রামক রোগের তথ্য জোড়ায়/দলে সংগ্রহ করবে।

তথ্য সংগ্রহে তোমরা তথ্য ছক-১ ব্যবহার করবে। তথ্য ছকটি বুঝতে অসুবিধা হলে প্রয়োজনে শিক্ষকের সহায়তা নিবে।

৫১ নং পৃষ্ঠার ছক:-১ এর উত্তর

অদৃশ্য প্রতিবেশী! ৭ম শ্রেণির বিজ্ঞান অনুশীলন বই এর ৫ম অধ্যায় সমাধান - Class 7 Science Solution Chapter 5 PDF

বি:দ্র: ছকের কিছু অংশ এখানে দেওয়া হয়েছে বাকি ছকসহ সম্পূর্ণ উত্তর নিচে দেখূন

প্রথম ও দ্বিতীয় সেশন

✏ নিজ এলাকার সংক্রামক রোগের তথ্য সংগ্রহের পর শ্রেণিতে জোড়ায়/দলে আলোচনা করবে। তোমরা যারা একই ধরনের সংক্রামক রোগ নিয়ে কাজ করেছে, তারা নতুন দল গঠন করে পুনরায় আলোচনা করবে।

✏ দলগত আলোচনার পর তোমাদের প্রাপ্ত তথ্য শ্রেণির বাকিদেরকে জানাও। মুক্ত আলোচনায় যোগ দিয়ে অন্য রোগগুলো সম্পর্কেও জানার চেষ্টা করো। অন্যদের কাছ থেকে নতুন কোন রোগের কথা কি জেনেছ?

✏ এত সংক্রামক রোগের নামের ভিড়ে জলাতঙ্ক রোগের নাম কি এসেছে? তুমি কি জানো একসময় এই জলাতঙ্ক রোগে অনেক মানুষ মারা যেত? সেই সময়ে এই রোগের কোন প্রতিষেধক আবিষ্কার হয়নি, জলাতঙ্ক মানেই ছিল তখন নিশ্চিত মৃত্যু।

কিভাবে এই প্রতিষেধক এলো? চলো আজকে সেই গল্প শোনা যাক
(গল্পটা বই থেকে পড়ে নিবেন)

তৃতীয় ও চতুর্থ সেশন

✏ আগের সেশনের আলোচনার মূলকথা স্মরণ করবে। সংগ্রহীত সংক্রামক রোগের তথ্য, লুই পাস্তুরের জলাতঙ্ক রোগের প্রতিষেধক আবিষ্কারের ঘটনা নিয়ে পুনরায় আলোচনা করে নাও।

✏ জলাতঙ্ক, কোভিড ইত্যাদি ভাইরাসবাহিত রোগ নিয়ে আলোচনার এক পর্যায়ে তোমরা ‘অনুসন্ধানী পাঠ’বই থেকে ভাইরাসের গঠন ও বৈশিষ্ট্য সম্পর্কে পড়ে জানবে এবং কীভাবে তারা বিভিন্ন রোগ ছড়ায় সে বিষয়ে ধারণা গঠন করবে। একইসাথে অন্যান্য অণুজীবের গঠন ও বৈশিষ্ট্য সম্পর্কেজেনে তাদের মধ্যে একই ধরনের প্যাটার্ন অনুসন্ধান করবে।

✏ অণু জীব কি শুধুই আমাদের ক্ষতির কারণ, নাকি আমাদের বন্ধু হিসবেও ভূমিকা রাখে? হ্যাঁ ঠিক বলেছ, কিছু কিছু অণু জীবের (যেমন ব্যাকটেরিয়া, ছত্রাক) কিছু প্রজাতির বৈশিষ্ট্য বা আচরণ আমাদের উপকারে আসে। যেমন- দই, মাশরুম ইত্যাদি।

✏ তোমরা এবার প্রকৃতিতে অণু জীবের ভূমিকা এবং কীভাবে মানুষের কাজে আসে তা নিয়ে আলোচনা করবে। অণু জীব যে মানুষ বা অন্যান্য প্রাণীর মতোই প্রকৃতি র অংশ তা অনুসন্ধান করবে।

৫৪ নং পৃষ্ঠার প্রশ্নের উত্তর:

অনুজীবের ভূমিকা এবং কিভাবে এটি মানুষের কাজে আসে?

উত্তরঃ অণুজীব ব্যবহার করে আমরা পরিবেশ দূষণ দূর করতে পারি, যা পরিবেশবান্ধব এবং সাশ্রয়ী। এ ছাড়া খাদ্য তৈরি ও উৎপাদন বাড়ানো, বিভিন্ন রোগ শনাক্তকরণ, রোগের প্রতিষেধক তৈরি, বিরূপ আবহাওয়ায় বীজ ও গাছ উৎপাদন (লবণ প্রতিরোধী গাছ)


✏ এ সেশনে তোমরা অনুসন্ধানী পাঠ, অনুশীলন বই ও নিজেদের আলোচনা মাধ্যমে বিভিন্ন অণু জীবের (ব্যাকটেরিয়া, ছত্রাক, শৈবাল ও ভাইরাস) গঠন, বংশবৃদ্ ধি ও পরিবেশগত গুরুত্ব সম্পর্কিত ধারণা স্পষ্ট করে নিবে। প্রয়োজনে শিক্ষকের সহায়তা নাও।

পঞ্চম ও ষষ্ঠ সেশন


✏ তোমরা অণু জীব সম্পর্কেযে নতুন ধারণা পেয়েছ, তার ভিত্তিতে তোমাদের এলাকায় যেসব সংক্রামক রোগের কথা তোমরা জেনেছ সেগুলোকে আবার দলে বিশ্লেষণ করবে।

✏ বিশ্লেষণে কোন অণু জীব কোন রোগের জন্য দায়ী তা অনুমান করার চেষ্টা করবে। বিশ্লেষণের তথ্য দিয়ে ছক-২ পূরণ করে নাও।

৫৫ নং পৃষ্ঠার ছক:-২ এর উত্তর

অদৃশ্য প্রতিবেশী! ৭ম শ্রেণির বিজ্ঞান অনুশীলন বই এর ৫ম অধ্যায় সমাধান - Class 7 Science Solution Chapter 5 PDF

বি:দ্র: ছকের কিছু অংশ এখানে দেওয়া হয়েছে বাকি ছকসহ সম্পূর্ণ উত্তর নিচে দেখূন

✏ বিশ্লেষণের তথ্য নিয়ে বিভিন্ন দল বিভিন্ন সংক্রামক রোগ নিয়ে দলগত আলোচনা করবে। এসব সংক্রামক রোগ থেকে বাঁচতে কী করা যায় নিজেরা চিন্তা করো। পরিকল্পনা করে সবার সাথে আলোচনা করে তা বাস্তবায়নের উদ্যোগ নাও।

✏ সংক্রামক রোগ থেকে বাঁচতে সচেতনতামূলক প্রচার ধাপে ধাপে করতে পারো। প্রথম ধাপে বিদ্যালয়ের সকল শ্রেণিতে সচেতনাতামূলক লিফলেট পোস্টার বিতরণ করবে। এভাবে সকল শিক্ষার্থীর মাধ্যমে পুরো এলাকায় সচেতনাতামূলক খবর পৌঁছানো যায়। এ ক্ষেত্রে বিদ্যালয়ের সকল শিক্ষকের সহায়তা নিবে।

✏ এলাকার সবাইকে জানানোর জন্য দ্বিতীয় ধাপে সচেতনাতামূলক লিফলেট পোস্টার নিয়ে র‍্যালি/লিফলেট বিতরণ করার পরিকল্পনা করবে। শিক্ষক ও অভিভাবকদের সহায়তায় সুবিধাজনক সময়ে এ কার্যক্রম বাস্তবায়ন করবে। আরও ভালো হয় যদি স্বাস্থ্য সচেতনাতামূলক ক্যাম্প করা যায়।

✏ তোমাদের তৈরি সকল লিফলেট পোস্টার শ্রেণিতে শিক্ষকের সহায়তায় সংরক্ষণ করবে।

ফিরে দেখা

৫৬ নং পৃষ্ঠার ছকের উত্তর

লুই পাস্তুর আর জোসেফ মাইস্টারের ঘটনাটা শুনে তোমার কী মনে হলো?

উত্তর: জলতাঙ্ক এক ধরনের ভাইরাস জনিত সংক্রামক রোগ। এই সংক্রামক রোগের লক্ষণ এতটাই ভয়ংকর ছিল যার কারণে লক্ষ লক্ষ মানুষ আতঙ্কে থাকতো। কিন্তু বিজ্ঞানী লুই পাস্তুর জলতাঙ্ক রোগের প্রতিষেধক আবিষ্কার করায় অনেক মানুষের প্রাণ বেঁচে যায়। একটা ভাইরাসঘটিত রোগযে এতটা বিপদজনক হয় তা এই গল্পটা না পড়লে জানতে পারতাম না।

এ কাজে তোমরা নতুন কী কী শিখেছে?

উত্তর: এ কাজে আমরা নতুন যা যা শিখেছি তা নিচে আলোচনা করা হলো:-
১। বিভিন্ন ক্ষতিকর ও উপকারী অনুজীব সম্পর্কে জেনেছি।
২। সংক্রামক রোগ প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে জেনেছি।




Post a Comment

2Comments

  1. Amer to biggam 15 PAGE ERSOMADAN DORKET KI VABE PABO

    ReplyDelete
Post a Comment

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!
close