Oedipus Rex by Sophocles Bangla Translation and Summary Pdf- বাংলা অনুবাদ, সামারি ও চরিত্র

Mofizur Rahman
0
Oedipus Rex by Sophocles Bangla Translation and Summary Pdf- বাংলা অনুবাদ, সামারি ও চরিত্র

Oedipus Rex by Sophocles Bangla Translation and Summary Pdf- বাংলা অনুবাদ, সামারি ও চরিত্র

National University and Other University
Department of English
Honours 2nd Year
Introduction to Drama
বিস্তারিত নিচের পিডিএফ ফাইলে পাবেন।
(toc)

Life and Literary Works of Sophocles

Sophocles (496 B. C. - 406 B.C.)
Born:- 496, B.C.
Birth Place:- Settler, now part of Athens (Greece ).
Nationality : ancient Athens,
Occupation : Tragediografo
Died: 406. B.C... 
Death Place: Athens.

সফোক্লিস এর জীবন ও সাহিত্যকর্ম

গ্রীক ট্র্যাজিডি রচয়িতা সফোক্লিস ৪৯৬ খ্রীষ্টপূর্বাব্দে এথেলের নিকটবর্তী কালোনাস নামক স্থানে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা সোফিলাস একজন নেতা ও অস্ত্র ব্যবসায়ী ছিলেন। ছোটকালেই তিনি খেলা-ধুলা, সাহিত্য, নৃত্য ও অভিনয়ে বেশ নাম কামান। ৪৬৮ খ্রীষ্টপূর্বাব্দে তিনি মাত্র ২৭ বছর বয়সে ট্র্যাজিডি রচনা করে বিখ্যাত নাট্যকার এস্কাইলাসকে ছাড়িয়ে যান।

৪৪৩ খ্রীষ্টপূর্বাব্দে তিনি রাজকীয় কোষাধ্যক্ষের পদ লাভ করেন। ৪৪০ খ্রীষ্টপূর্বাব্দে তিনি সামোস অভিযানকালে দশজন সেনাপতির মাঝে একজন হিসাবে মনোনীত হন। ধর্ম বিষয়ে তাঁর ছিল অঘাত বিশ্বাস। তিনি রোগারোগ্যের দেবতার উপাসনা করতেন। এখেলে চিকিৎসা দেবতা এসক্লেপিয়াসের উপাসনা মন্দির স্থাপন হওয়ার পূর্ব পর্যন্ত তিনি উপসনার জন্য গৃহ ছেড়ে দিয়েছিলেন।

যাহোক, তিনি ১২৩টি নাটক রচনা করে গেছেন। এর মাঝে ৭টি ট্র্যাজিডি, ১টি স্যাটায়ার নাটকের অণ্ডাশ পাওয়া যায়। সব নিয়ে বর্তমানে তাঁর লেখা ১০০টি নাটকের নাম পাওয়া যায়।

সফোক্লিস এর লেখা যেসব নাটকের সন্ধান মিলেছে সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য নাটকগুলো হলো-

  • 'এ্যাজাক্স',
  • 'এন্টিগোনে',
  • 'ইডিপাস এ্যাট কলোনাস',
  • 'ইডিপাস রেক্স',
  • 'ট্র্যাকিনিয়াই',
  • 'ইলেক্ট্রা' এবং
  • 'ফিলোকটেটিস' উল্লেখযোগ্য।

যাহোক, সাহিত্য-ইতিহাসে ইউরিপিদিস, সফোক্লিস ও এস্কাইলাসকে ত্রয়ী নামে অভিহিত করা হয়। - এই জীদের দ্বিতীয় জন হলেন সফোক্লিস। এই বিখ্যাত এয়ী গ্রীক নাট্যকার ৪০৬ খ্রীষ্টপূর্বাব্দে মৃত্যুবরণ করেন।

নাটকের শিরোনাম:- ঈডিপাস রেক্স
মূল নাট্যকার:- সফোক্লিস (অনুবাদক:- রবিউল ইসলাম)


নাটকের বিশেষ বিশ্লেষণ/Explanation of The Drama


ঈডিপাস রেক্স' নাটকটি প্রাচীন প্রচলিত একটি কাহিনীর উপর নির্ভর করে রচিত। গ্রীসে নাটকের দেবতা ডায়োনিসাসকে উৎসর্গ করার জন্য নাটক রচিত হত। তখন নাটক রচনায় নাট্যকারদের কোন রকম স্বাধীনতা ছিল না কোন প্রকার কাহিনীর জন্ম দেয়ার ক্ষেত্রে। বরং তারা মিথ বা কোন প্রচলীত ঘটনাকে রংচং মাখিয়ে তৈরি করতেন নাটক। যাহোক, তখনকার নাটকগুলো থাকত শিক্ষামূলক। এই নাটকটিও একটি শিক্ষা বহন করে আর তা হলো যে, নিয়তি কখনো পরিবর্তনশীল নয়।

মানুষের নিয়তি সয়ং তা নিয়ন্ত্রন করেন। মানুষ চাইলেও তা পরিবর্তন করতে পারে না এখানে আমরা দেখতে পাই ঈডিপাসের জীবন কতটা নির্মমতার অভিজ্ঞতা লাভ করে। হাজাে চেষ্টার পরেও তাঁর ভাগ্য তিনি দমাতে পারেননি। এভাবেই সফোক্লিস তাঁর এই নাটকের মাধ্য ভাগ্যকে তুলে ধরেন এক অযোগ শক্তি হিসাবে। গ্রীকবাসির ধর্মের বিশ্বাস এই নাটকের মূল কেন বিন্দু। তাই তাদের আচার-আচরণ, রীতি-নীতি, ধর্মীয় বিশ্বাস ইত্যাদি ফুটিয়ে তোলার কারণেই তাঁর এ নাটক এখনো সাহিত্যাঙ্গনে জীবন্ত হয়ে রয়েছে।

কাহিনী সংক্ষেপ (Short Bangla Summary)


নাটকটি শুরু হয় বেশ কিছু এথেন্সবাসির আগমনের মাধ্য দিয়ে। তারা রাজা ইডিপাসের নিক এসেছে অভিযোগ নিয়ে যে, রাজ্যে মহামারী দেখা দিয়েছে, মাঠে ফসল হচ্ছে না, নারীর গর্বে সন্তান হচ্ছে না ইত্যাদি। তখন ঈডিপাস এর কারণ খুঁজতে থাকেন। তিনি কেয়নকে পাঠান ভেলকিন কাছে দৈব বাণী শোনার জন্য। ক্রেমান এসে বলে যে, রাজা লায়াসের হত্যার প্রতিশোধ না এই মহামারী কখনো বন্ধ হবে না। তখন ঈডিপাস খুনিকে খুঁজে বের করার জন্য প্রচেষ্টা চালান। বিভিন্ন ঘটনার মাধ্যমে তাঁর নিজের পরিচয় প্রকাশ পেতে থাকে।

এমন সময় কোরিছ থেকে এব সংবাদবাহক আসে। এই খবর নিয়ে যে, তাঁর পিতা পলিবাস নিহত। তখন তিনি একটু স্থীর হন। কিন্তু তিনি হত্যাকারীকে খুঁজে বের করার দৃঢ় পরিকর হন। তিনি ডেকে পাঠান অফ জ্যোতিষী টেরিসিয়াসকে। তিনিও তাকে তাঁর বাবার হত্যাকারী রূপে চিহ্নিত করেন। এতে রেগে যান ঈডিপাস। ডেকে আনা হয় সেই রাখালকে যে রাখাল ঈডিপাসকে না মেরে কোরিন্থিয়ান রাখালের হাতে তুলে দেয়। সে আসলে কোরিয়ান সংবাদবাহক ও তার মাধ্যমে প্রকাশিত হয় রাজা ইডিপাসের আসল পরিচয়। তিনি জানতে পারেন যে, রাজা লায়াসের জন্য একটি দৈব বাণী করেছিল ডেলফি।

আর তা হচ্ছে, তাঁর নিজ পুত্র তাকে হত্যা করে তাঁর মাকে বিয়ে করবে। তাই তাদের যখন একটি সন্তান হয় তাকে রাখালের হাতে তুলে দেয় হত্যা করার জন্য কিন্তু সে ভাবে হত্যা না করে কোরিন্থিয়ান এক রাখালকে দিয়ে দেয়। কোরিন্থিয়ান রাজা পলিবাস তাকে লালন পালন করেন। একসময় সে বালক বড় হয় এবং ডেলফিতে তার নিজের ভয়াবহ নিয়তির কথা শুনে পালিয়ে আসে থিবীসে। এখানে আসার পর সে রাস্তায় রাজা নায়াসকে হত্যা করে এবং দৈতা ফিনিক্সকেও হত্যা করায় তার সাথে বিয়ে হয় বিধবা রানী জোকাস্টার। সবকিছু পরিস্কার হয়ে যায়।

এমন সময় রানী জোকাস্টা ঘরে ঢুকে আত্মহত্যা করেন। আর রাজা ইডিপাস নিজেও ঘরে ঢুকে তার মা, একই সাথে স্ত্রীর চুলের কাটা দিয়ে চোখ অন্ধ করে ফেলে। এরপর জেনানকে রাজ্যভার বুঝিয়ে নিয়ে ঈডিপাস নিজের কন্যা ও পুত্রদের দায়িত্বভার তার কাছে অর্পণ করে তাকে বনবাসে পাঠানোর অনুরোধ করেন। পরে তাকে টেনে রাজ প্রাসাদের বাইরে নেওয়া হতে থাকে আর নাটকের ইতি টানা শেষ হয়।

চরিত্র পরিচিতি/ Characters Identity)

ইডিপাস: থিবীসের রাজা।
জোকাস্টা: মৃতরাজা লায়াসের স্ত্রী, একই সাথে ঈডিপাসের মা ও বর্তমান স্ত্রী।
ক্রেয়ন: ঈডিপাসের মামা একই সাথে শেলক।
টেরিসিয়াস: অন্ধ জ্যোতিষী।
সংবাদবাহক: কোরিছিয়ান।
মেষ পালক - সে ইডিপাসকে কোরিছিয়ান মেঘ পালকের নিকট সোপর্দ করে।
(কোরাস গায়ক, অনৈক পুরোহিত, থিবীসের জন সাধারণ।)

Oedipus Rex by Sophocles Translation /ঈডিপাস রেক্স' মূল পাঠের অনুবাদ

(getButton) #text=(Read Online) #icon=(link) #color=(#2339bd)

(getButton) #text=(Download Oedipus Rex by Sophocles ঈডিপাস রেক্স PDF) #icon=(download)




Oedipus Rex by Sophocles Bangla Translation and Summary Pdf- বাংলা অনুবাদ, সামারি ও চরিত্র - Oedipus Rex by Sophocles Bangla Translation and Summary Pdf- বাংলা অনুবাদ, সামারি ও চরিত্র - Oedipus Rex by Sophocles Bangla Translation and Summary Pdf- বাংলা অনুবাদ, সামারি ও চরিত্র

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!
close