৭ম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বার্ষিক মূল্যায়ন ২য় দিনের সমাধান ২০২৩ - Class 7 Digital Technology Annual Assignment 2nd Day Solution PDF 2023

Mofizur Rahman
0

সপ্তম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বার্ষিক মূল্যায়ন ২য় দিনের সমাধান ২০২৩ - Class Seven Digital Technology Annual Assignment 2nd Day Solution PDF 2023

৭ম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বার্ষিক মূল্যায়ন ২য় দিনের সমাধান ২০২৩ - Class 7 Digital Technology Annual Assignment 2nd Day Solution PDF 2023

ধাপ ২ (দ্বিতীয় কর্মদিবস : ১০ মিনিট)

  • কাজ ১:

শিক্ষার্থীরা তাদের সমাধানগুলো আলাদা আলাদা খামে ভরে সমস্যার তালিকা অনুসারে কোডিং করবে। কোডিং শিক্ষার্থী নিজের ইচ্ছেমত সংখ্যা বা বর্ণ

হেল্প ডেস্ক দুটি তৈরি করে সমস্যার তালিকাগুলো নিজ নিজ হেল্প ডেস্কের সামনে ঝুলিয়ে দিবে এবং ডেস্কের উপর সমাধানের খামগুলো সাজিয়ে রাখবে।

কাজ ১ এর সমাধান:

হেল্প ডেস্ক: সাইবার নিরাপত্তার ঝুঁকি

নিচে যে কোড গুলো দেওয়া হলো তা আমার মতো করে দিলাম। তোমরা চাইলে তোমাদের ইচ্ছামতো কোড ব্যবহার করতে পারো।

হেল্প ডেস্ক - সাইবার নিরাপত্তার ঝুঁকি
ক্রম বিবরণ কোডিং নম্বর
 1  ফিশিং আক্রমন  AS012
 2  ম্যালওয়্যার  AS013
 3  Ransomware  AS014
 4  সাইবার বুলিং  AS015
 5  সোশ্যাল ইঞ্জিনিয়ারিং  AS016
 6  পাসওয়ার্ড এট্যাক  AS017
 7  ক্লাউড নিরাপত্তা  AS018
 8  ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপত্তা  AS019
 9  ডাটা চুরি  AS020
 10  অভ্যন্তরীন হুমকি  AS021


হেল্প ডেস্ক: নাগরিকসেবা

নিচে যে কোড গুলো দেওয়া হলো তা আমার মতো করে দিলাম। তোমরা চাইলে তোমাদের ইচ্ছামতো কোড ব্যবহার করতে পারো।

হেল্প ডেস্ক নাগরিকসেবা
ক্রম বিবরণ কোডিং নম্বর
 1 নাগরিক সনদের আবেদন  DF012
 2 আর্থিক সচ্ছলতার সনদপত্র  DF013
 3  ট্রেড লাইসেন্স সনদের আবেদন পত্র  DF014
 4 প্রতিবন্ধী সনদের আবেদন পত্র  DF015
 5 ভূমিহীন সনদের আবেদন পত্র  DF016
 6  টিকার সনদ  DF017
 7  বয়স্ক ভাতার আবেদন ফরম  DF018
 8  অবকাঠামো নির্মাণের অনুমতি পত্র  DF019
 9  ওয়ারিশ সনদের আবেদন  DF020
 10  জাতীয় পরিচয়পত্র পরিচয় সংশোধন পত্র  DF021

নিজ নিজ হেল্প ডেস্কের সামনে ঝুলিয়ে দিবে এবং ডেস্কের উপর সমাধানের থামগুলো সাজিয়ে রাখবে।

খামগুলো নিচের দেওয়া চিত্র এর মতো করে সাজতে পারো। তোমাদের জন্য এটা একটা নমুনা কপি করে দেখালাম। তোমাদের মনে হলে এরকম ও করে সাজাতে পারো।

৭ম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বার্ষিক মূল্যায়ন ২য় দিনের সমাধান ২০২৩ - Class 7 Digital Technology Annual Assignment 2nd Day Solution PDF 2023

সাইবার নিরাপত্তার ঝুঁকি
সাইবার নিরাপত্তার ঝুঁকি এর বিস্তারিত তথ্যগুলো নিচে আলোচনা করা হলো:-
  • কোডিং নং: AS012
ফিশিং আক্রমণ: সাইবার অপরাধীরা প্রতারণামূলক ইমেল বা বার্তা ব্যবহার করে আপনাকে সংবেদনশীল তথ্য প্রকাশ করতে বা দূষিত সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য প্রতারণা করে।

ফিশিং থেকে বাঁচার উপায়সমূহ:

সন্দেহপ্রবণ হোন: অযাচিত বার্তা, বিশেষ করে ইমেল, টেক্সট মেসেজ এবং সোশ্যাল মিডিয়া যোগাযোগ গ্রহণ করার সময় সর্বদা সতর্ক থাকুন। ব্যক্তিগত বা আর্থিক তথ্যের জন্য জিজ্ঞাসা করে এমন কোনও বার্তা সম্পর্কে সন্দেহজনক হন।

উৎস যাচাই করুন: সত্যতার জন্য প্রেরকের ইমেল ঠিকানা বা ফোন নম্বর পরীক্ষা করুন। প্রদত্ত লিঙ্কগুলিতে ক্লিক করার পরিবর্তে সরাসরি আপনার ব্রাউজারে টাইপ করে ওয়েবসাইটের URL যাচাই করুন।

সন্দেহজনক লিঙ্কগুলিতে ক্লিক করবেন না: ক্লিক করার আগে এটি কোথায় নিয়ে যায় তা দেখতে একটি লিঙ্কের উপর আপনার মাউস পয়েন্টার হোভার করুন।সংক্ষিপ্ত URL (যেমন, bit.ly) থেকে সতর্ক থাকুন কারণ তারা প্রকৃত গন্তব্য লুকিয়ে রাখতে পারে।

নিরাপদ ওয়েবসাইটের জন্য চেক করুন: সংবেদনশীল তথ্য প্রবেশ করার আগে ঠিকানা বারে "https://" এবং একটি প্যাডলক প্রতীক সন্ধান করুন৷ এগুলি একটি নিরাপদ সংযোগ নির্দেশ করে।

জরুরী অনুরোধ থেকে সাবধান: ফিশাররা প্রায়শই দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য জরুরিতার অনুভূতি তৈরি করে। যে বার্তাগুলি আপনাকে অবিলম্বে প্রতিক্রিয়া জানাতে চাপ দেয় সেগুলি থেকে সতর্ক থাকুন৷

সংবেদনশীল তথ্য শেয়ার করা এড়িয়ে চলুন: ইমেল, টেক্সট মেসেজ বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কখনও ব্যক্তিগত বা আর্থিক তথ্য শেয়ার করবেন না।

শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড ব্যবহার করুন: প্রতিটি অনলাইন অ্যাকাউন্টের জন্য শক্তিশালী এবং অনন্য পাসওয়ার্ড তৈরি করুন।

জটিল পাসওয়ার্ড ট্র্যাক রাখতে একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করুন।

দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করুন ( 2EA): যখনই সম্ভব, নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যোগ করতে আপনার অনলাইন অ্যাকাউন্টগুলিতে 2FA সক্ষম করুন।


আপনার সফ্টওয়্যার আপডেট রাখুন: আপনার অপারেটিং সিস্টেম, ওয়েব ব্রাউজার এবং নিরাপত্তা সফ্টওয়্যার সর্বশেষ নিরাপত্তা প্যাচের সাথে আপ টু ডেট আছে তা নিশ্চিত করুন।

সন্দেহজনক ফিশিং রিপোর্ট করুন: আপনি যদি একটি ফিশিং ইমেল পান, তাহলে এটি আপনার ইমেল প্রদানকারী এবং প্রাসঙ্গিক কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করুন।

সংবেদনশীল তথ্যের জন্য অনুরোধ যাচাই করুন:

নিরাপত্তা সফ্টওয়্যার ইনস্টল করুন: ফিশিং প্রচেষ্টা সনাক্ত করতে এবং প্রতিরোধ করতে সাহায্য করার জন্য সম্মানিত অ্যান্টিভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ব্যবহার করুন।

সোশ্যাল মিডিয়ায় সতর্ক থাকুন: ব্যক্তিগত তথ্য এবং বিশদ ভাগ করা এড়িয়ে চলুন যা আপনাকে ফিশিং আক্রমণে লক্ষ্য করতে ব্যবহার করা যেতে পারে।


  • কোডিং নং: AS013
ম্যালওয়্যার: ক্ষতিকারক সফ্টওয়্যার যেমন ভাইরাস, ওয়ার্ম, ট্রোজান এবং র্যানসমওয়্যার আপনার ডিভাইসগুলিকে সংক্রামিত করতে পারে এবং আপনার ডেটা অ্যাক্সেস করতে পারে৷

ম্যালওয়্যার থেকে বাঁচার উপায়সমূহ:

সফ্টওয়্যার আপডেট রাখুন: নিয়মিতভাবে আপনার অপারেটিং সিস্টেম, ওয়েব ব্রাউজার এবং সমস্ত সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন আপডেট করুন যাতে আপনার কাছে সর্বশেষ নিরাপত্তা প্যাচ এবং বাগ ফিক্স রয়েছে।

নিরাপত্তা সফ্টওয়্যার ব্যবহার করুন: স্বনামধন্য অ্যান্টিভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ইনস্টল করুন এবং নিয়মিত আপডেট করুন। আপনার সিস্টেম রক্ষা করতে রিয়েল-টাইম স্ক্যানিং এবং স্বয়ংক্রিয় আপডেটগুলি সক্ষম করুন।

বিশ্বস্ত উৎস থেকে ডাউনলোড করুন: শুধুমাত্র অফিসিয়াল ওয়েবসাইট বা অ্যাপ স্টোর থেকে সফ্টওয়্যার, অ্যাপ এবং ফাইল ডাউনলোড করুন। তৃতীয় পক্ষের উত্স থেকে সতর্ক থাকুন।

ইমেল সংযুক্তি এবং লিঙ্ক যাচাই করুন: ইমেল সংযুক্তি খোলার সময় বা লিঙ্কগুলিতে ক্লিক করার সময় সতর্ক থাকুন। প্রেরকের সত্যতা যাচাই করুন এবং অজানা উত্স থেকে সংযুক্তিগুলি ডাউনলোড করা এড়িয়ে চলুন।

পপ আপ থেকে সাবধান: পপ-আপ বিজ্ঞাপনগুলিতে ক্লিক করা এড়িয়ে চলুন, বিশেষ করে যেগুলি দাবি করে যে আপনার সিস্টেম সংক্রমিত হয়েছে এবং আপনার জন্য এটি ঠিক করার প্রস্তাব দেয়৷ এগুলো প্রায়ই স্ক্যাম বা ম্যালওয়্যার ডেলিভারি মেকানিজম।

শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড ব্যবহার করুন: আপনার প্রতিটি অনলাইন অ্যাকাউন্টের জন্য শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড তৈরি করুন।

আপনার পাসওয়ার্ড তৈরি এবং নিরাপদে সংরক্ষণ করতে একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করার কথা বিবেচনা করুন।

দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করুন (2FA) : আপনার অনলাইন অ্যাকাউন্টে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যোগ করতে যেখানেই সম্ভব 2FA ব্যবহার করুন ।

আপনার নেটওয়ার্ক সুরক্ষিত করুন: ইনকামিং হুমকি থেকে আপনার নেটওয়ার্ক রক্ষা করতে একটি ফায়ারওয়াল ব্যবহার করুন.

নিশ্চিত করুন যে আপনার Wi-Fi নেটওয়ার্ক একটি শক্তিশালী পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত এবং এনক্রিপশন ব্যবহার করে (WPA3 সুপারিশ করা হয়)।

নিয়মিত আপনার ডেটা ব্যাকআপ করুন: একটি বাহ্যিক ড্রাইভ বা একটি ক্লাউড-ভিত্তিক পরিষেবাতে নিয়মিতভাবে গুরুত্বপূর্ণ ডেটা এবং ফাইলগুলি ব্যাকআপ করুন৷ ম্যালওয়্যার দ্বারা আপস করা হলে এটি আপনাকে আপনার ডেটা পুনরুদ্ধার করতে সহায়তা করতে পারে।

পাইরেটেড সফটওয়্যার এড়িয়ে চলুন: পাইরেটেড বা ক্র্যাকড সফ্টওয়্যার ডাউনলোড বা ব্যবহার করবেন না, কারণ সেগুলি প্রায়ই লুকানো ম্যালওয়্যারের সাথে আসে বৈধ এবং লাইসেন্সকৃত সফ্টওয়্যারের সাথে থাকুন ।

ম্যালওয়ারের জন্য নিয়মিত স্ক্যান করুন: আপনার অ্যান্টিভাইরাস বা অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ব্যবহার করে পর্যায়ক্রমে সম্পূর্ণ সিস্টেম স্ক্যান চালান যাতে কোনও সম্ভাব্য হুমকি শনাক্ত করা যায় এবং অপসারণ করা যায়।


  • কোডিং নং: AS016
ইঞ্জিনিয়ারিং: আক্রমণকারীরা ছদ্মবেশী, ছলনা বা প্রলোভনের মতো কৌশলগুলির মাধ্যমে গোপনীয় তথ্য প্রকাশের জন্য ব্যক্তিদের ম্যানিপুলেট করতে পারে।

সোশ্যাল ইঞ্জিনিয়ারিং থেকে বাঁচার উপায়:

সন্দেহপ্রবণ হোন: সর্বদা অযাচিত যোগাযোগের সাথে যোগাযোগ করুন, তা ফোন কল, ইমেল, টেক্সট মেসেজ, বা ব্যক্তিগত ইন্টারঅ্যাকশন হোক না কেন, সতর্কতার সাথে। কোনো সংবেদনশীল তথ্য শেয়ার করার আগে ব্যক্তি বা প্রতিষ্ঠানের পরিচয় যাচাই করুন।

উৎস যাচাই করুন: কেউ যদি নিজেকে বৈধ প্রতিষ্ঠান বা কোম্পানির বলে দাবি করে, তাহলে তাদের পরিচয় যাচাই করুন। তাদের অফিসিয়াল ওয়েবসাইট বা নথি থেকে যোগাযোগের তথ্য ব্যবহার করে সরাসরি সংস্থার সাথে যোগাযোগ করুন, সম্ভাব্য প্রতারক ব্যক্তির দ্বারা প্রদত্ত যোগাযোগের তথ্য নয়।

শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড ব্যবহার করুন: আপনার অনলাইন অ্যাকাউন্টে শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড আছে তা নিশ্চিত করুন। আপনার নাম বা জন্মতারিখের মতো সহজে অনুমানযোগ্য তথ্য ব্যবহার করা এড়িয়ে চলুন। জটিল পাসওয়ার্ড তৈরি এবং সঞ্চয় করতে একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করার কথা বিবেচনা করুন৷

দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করুন (2FA) : যখনই সম্ভব, আপনার অনলাইন অ্যাকাউন্টগুলির জন্য 2FA সক্ষম করুন৷

ফিশিং ইমেল থেকে সতর্ক থাকুন: ফিশিং ইমেলগুলি প্রায়ই বৈধ সংস্থার অনুকরণ করে এবং ব্যক্তিগত তথ্য প্রকাশ করার জন্য আপনাকে প্রতারণা করার চেষ্টা করে৷ লাল পতাকাগুলি দেখুন, যেমন ভুল বানান ডোমেন নাম, জেনেরিক শুভেচ্ছা বা সংবেদনশীল তথ্যের জন্য জরুরী অনুরোধ।

আপনার সফ্টওয়্যার আপ টু ডেট রাখুন: নিয়মিতভাবে আপনার অপারেটিং সিস্টেম, ব্রাউজার, অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অন্যান্য অ্যাপ্লিকেশানগুলিকে নিরাপত্তার দুর্বলতাগুলি প্যাচ করতে আপডেট করুন যা আক্রমণকারীরা শোষণ করতে পারে৷

আপনার ডিভাইসগুলি সুরক্ষিত করুন : আপনার ডিভাইসগুলিকে লক করতে পাসওয়ার্ড, পিন বা বায়োমেট্রিক প্রমাণীকরণ ব্যবহার করুন এবং আপনার ডিভাইস হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে রিমোট ট্র্যাকিং এবং বৈশিষ্ট্যগুলি মোছার বিষয়টি বিবেচনা করুন৷

সর্বজনীন wi-Fi নেটওয়ার্কগুলিতে সতর্ক থাকুন: সংবেদনশীল লেনদেন করা এড়িয়ে চলুন বা পাবলিক Wi-Fi নেটওয়ার্কগুলির সাথে সংযুক্ত থাকাকালীন সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করা এড়িয়ে চলুন, কারণ এই নেটওয়ার্কগুলি সুরক্ষিত নাও হতে পারে৷

  • কোডিং নং: AS017
পাসওয়ার্ড অ্যাটাক: এর মধ্যে পাশবিক শক্তি আক্রমণ, অভিধান আক্রমণ বা অ্যাকাউন্টে অননুমোদিত অ্যাক্সেস পেতে পাসওয়ার্ড অনুমান করা অন্তর্ভুক্ত থাকতে পারে।

পাসওয়ার্ড অ্যাটাক থেকে বাঁচার উপায়সমূহ:

সন্দেহপ্রবণ হোন: সর্বদা অযাচিত যোগাযোগের সাথে যোগাযোগ করুন, তা ফোন কল, ইমেল, টেক্সট মেসেজ, বা ব্যক্তিগত ইন্টারঅ্যাকশন হোক না কেন, সতর্কতার সাথে। কোনো সংবেদনশীল তথ্য শেয়ার করার আগে ব্যক্তি বা প্রতিষ্ঠানের পরিচয় যাচাই করুন।

উৎস যাচাই করুন: কেউ যদি নিজেকে বৈধ প্রতিষ্ঠান বা কোম্পানির বলে দাবি করে, তাহলে তাদের পরিচয় যাচাই করুন। তাদের অফিসিয়াল ওয়েবসাইট বা নথি থেকে যোগাযোগের তথ্য ব্যবহার করে সরাসরি সংস্থার সাথে যোগাযোগ করুন, সম্ভাব্য প্রতারক ব্যক্তির দ্বারা প্রদত্ত যোগাযোগের তথ্য নয়।

শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড ব্যবহার করুন: আপনার অনলাইন অ্যাকাউন্টে শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড আছে তা নিশ্চিত করুন। আপনার নাম বা জন্মতারিখের মতো সহজে অনুমানযোগ্য তথ্য ব্যবহার করা এড়িয়ে চলুন। জটিল পাসওয়ার্ড তৈরি এবং সঞ্চয় করতে একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করার কথা বিবেচনা করুন।

দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করুন (2FA) : যখনই সম্ভব, আপনার অনলাইন অ্যাকাউন্টগুলির জন্য 2FA সক্ষম করুন৷

ফিশিং ইমেল থেকে সতর্ক থাকুন: ফিশিং ইমেলগুলি প্রায়ই বৈধ সংস্থার অনুকরণ করে এবং ব্যক্তিগত তথ্য প্রকাশ করার জন্য আপনাকে প্রতারণা করার চেষ্টা করে৷ লাল পতাকাগুলি দেখুন, যেমন ভুল বানান ডোমেন নাম, জেনেরিক শুভেচ্ছা বা সংবেদনশীল তথ্যের জন্য জরুরী অনুরোধ।

আপনার সফ্টওয়্যার আপ টু ডেট রাখুন: নিয়মিতভাবে আপনার অপারেটিং সিস্টেম, ব্রাউজার, অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অন্যান্য অ্যাপ্লিকেশানগুলিকে নিরাপত্তার দুর্বলতাগুলি প্যাচ করতে আপডেট করুন যা আক্রমণকারীরা শোষণ করতে পারে৷

আপনার ডিভাইসগুলি সুরক্ষিত করুন: আপনার ডিভাইসগুলিকে লক করতে পাসওয়ার্ড, পিন বা বায়োমেট্রিক প্রমাণীকরণ ব্যবহার করুন এবং আপনার ডিভাইস হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে রিমোট ট্র্যাকিং এবং বৈশিষ্ট্যগুলি মোছার বিষয়টি বিবেচনা করুন৷

সর্বজনীন wi-Fi নেটওয়ার্কগুলিতে সতর্ক থাকুন: সংবেদনশীল লেনদেন করা এড়িয়ে চলুন বা পাবলিক Wi-Fi নেটওয়ার্কগুলির সাথে সংযুক্ত থাকাকালীন সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করা এড়িয়ে চলুন, কারণ এই নেটওয়ার্কগুলি সুরক্ষিত নাও হতে পারে৷


  • কোডিং নং: AS
পরিষেবা অস্বীকার আক্রমণ: সাইবার অপরাধীরা পরিষেবাগুলি ব্যাহত করতে বা তাদের অনুপলব্ধ করার জন্য আপনার নেটওয়ার্ক বা ওয়েবসাইটকে ট্র্যাফিক দিয়ে প্লাবিত করে।

পরিষেবা অস্বীকার আক্রমণ থেকে বাঁচার উপায়:

সন্দেহপ্রবণ হোন: সর্বদা অযাচিত যোগাযোগের সাথে যোগাযোগ করুন, তা ফোন কল, ইমেল, টেক্সট মেসেজ, বা ব্যক্তিগত ইন্টারঅ্যাকশন হোক না কেন, সতর্কতার সাথে। কোনো সংবেদনশীল তথ্য শেয়ার করার আগে ব্যক্তি বা প্রতিষ্ঠানের পরিচয় যাচাই করুন।

উৎস যাচাই করুন: কেউ যদি নিজেকে বৈধ প্রতিষ্ঠান বা কোম্পানির বলে দাবি করে, তাহলে তাদের পরিচয় যাচাই করুন। তাদের অফিসিয়াল ওয়েবসাইট বা নথি থেকে যোগাযোগের তথ্য ব্যবহার করে সরাসরি সংস্থার সাথে যোগাযোগ করুন, সম্ভাব্য প্রতারক ব্যক্তির দ্বারা প্রদত্ত যোগাযোগের তথ্য নয়।

শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড ব্যবহার করুন: আপনার অনলাইন অ্যাকাউন্টে শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড আছে তা নিশ্চিত করুন। আপনার নাম বা জন্মতারিখের মতো সহজে অনুমানযোগ্য তথ্য ব্যবহার করা এড়িয়ে চলুন। জটিল পাসওয়ার্ড তৈরি এবং সঞ্চয় করতে একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করার কথা বিবেচনা করুন।

দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করুন (2FA) : যখনই সম্ভব, আপনার অনলাইন অ্যাকাউন্টগুলির জন্য 2FA সক্ষম করুন৷

ফিশিং ইমেল থেকে সতর্ক থাকুন: ফিশিং ইমেলগুলি প্রায়ই বৈধ সংস্থার অনুকরণ করে এবং ব্যক্তিগত তথ্য প্রকাশ করার জন্য আপনাকে প্রতারণা করার চেষ্টা করে৷ লাল পতাকাগুলি দেখুন, যেমন ভুল বানান ডোমেন নাম, জেনেরিক শুভেচ্ছা বা সংবেদনশীল তথ্যের জন্য জরুরী অনুরোধ।

আপনার সফ্টওয়্যার আপ টু ডেট রাখুন: নিয়মিতভাবে আপনার অপারেটিং সিস্টেম, ব্রাউজার, অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অন্যান্য অ্যাপ্লিকেশানগুলিকে নিরাপত্তার দুর্বলতাগুলি প্যাচ করতে আপডেট করুন যা আক্রমণকারীরা শোষণ করতে পারে৷

আপনার ডিভাইসগুলি সুরক্ষিত করুন : আপনার ডিভাইসগুলিকে লক করতে পাসওয়ার্ড, পিন বা বায়োমেট্রিক প্রমাণীকরণ ব্যবহার করুন এবং আপনার ডিভাইস হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে রিমোট ট্র্যাকিং এবং বৈশিষ্ট্যগুলি মোছার বিষয়টি বিবেচনা করুন৷

সর্বজনীন wi-Fi নেটওয়ার্কগুলিতে সতর্ক থাকুন: সংবেদনশীল লেনদেন করা এড়িয়ে চলুন বা পাবলিক Wi-Fi নেটওয়ার্কগুলির সাথে সংযুক্ত থাকাকালীন সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করা এড়িয়ে চলুন, কারণ এই নেটওয়ার্কগুলি সুরক্ষিত নাও হতে পারে৷


  • কোডিং নং: AS021
অভ্যন্তরীণ হুমকি: অভ্যন্তরীণ অ্যাক্সেস সহ কর্মচারী বা ব্যক্তিরা ইচ্ছাকৃতভাবে বা দুর্ঘটনাক্রমে ডেটা এবং সুরক্ষার সাথে আপস করতে পারে।

অভ্যন্তরীণ হুমকি থেকে বাঁচার উপায়:

সন্দেহপ্রবণ হোন: সর্বদা অযাচিত যোগাযোগের সাথে যোগাযোগ করুন, তা ফোন কল, ইমেল, টেক্সট মেসেজ, বা ব্যক্তিগত ইন্টারঅ্যাকশন হোক না কেন, সতর্কতার সাথে। কোনো সংবেদনশীল তথ্য শেয়ার করার আগে ব্যক্তি বা প্রতিষ্ঠানের পরিচয় যাচাই করুন।

উৎস যাচাই করুন: কেউ যদি নিজেকে বৈধ প্রতিষ্ঠান বা কোম্পানির বলে দাবি করে, তাহলে তাদের পরিচয় যাচাই করুন। তাদের অফিসিয়াল ওয়েবসাইট বা নথি থেকে যোগাযোগের তথ্য ব্যবহার করে সরাসরি সংস্থার সাথে যোগাযোগ করুন, সম্ভাব্য প্রতারক ব্যক্তির দ্বারা প্রদত্ত যোগাযোগের তথ্য নয়।

শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড ব্যবহার করুন: আপনার অনলাইন অ্যাকাউন্টে শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড আছে তা নিশ্চিত করুন। আপনার নাম বা জন্মতারিখের মতো সহজে অনুমানযোগ্য তথ্য ব্যবহার করা এড়িয়ে চলুন। জটিল পাসওয়ার্ড তৈরি এবং সঞ্চয় করতে একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করার কথা বিবেচনা করুন।

দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করুন (2FA) : যখনই সম্ভব, আপনার অনলাইন অ্যাকাউন্টগুলির জন্য 2FA সক্ষম করুন৷

ফিশিং ইমেল থেকে সতর্ক থাকুন: ফিশিং ইমেলগুলি প্রায়ই বৈধ সংস্থার অনুকরণ
করে এবং ব্যক্তিগত তথ্য প্রকাশ করার জন্য আপনাকে প্রতারণা করার চেষ্টা করে৷ লাল পতাকাগুলি দেখুন, যেমন ভুল বানান ডোমেন নাম, জেনেরিক শুভেচ্ছা বা সংবেদনশীল তথ্যের জন্য জরুরী অনুরোধ।

আপনার সফ্টওয়্যার আপ টু ডেট রাখুন: নিয়মিতভাবে আপনার অপারেটিং সিস্টেম, ব্রাউজার, অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অন্যান্য অ্যাপ্লিকেশানগুলিকে নিরাপত্তার দুর্বলতাগুলি প্যাচ করতে আপডেট করুন যা আক্রমণকারীরা শোষণ করতে পারে৷

আপনার ডিভাইসগুলি সুরক্ষিত করুন: আপনার ডিভাইসগুলিকে লক করতে পাসওয়ার্ড, পিন বা বায়োমেট্রিক প্রমাণীকরণ ব্যবহার করুন এবং আপনার ডিভাইস হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে রিমোট ট্র্যাকিং এবং বৈশিষ্ট্যগুলি মোছার বিষয়টি বিবেচনা করুন৷

সর্বজনীন Wi-Fi নেটওয়ার্কগুলিতে সতর্ক থাকুন: সংবেদনশীল লেনদেন করা এড়িয়ে চলুন বা পাবলিক Wi-Fi নেটওয়ার্কগুলির সাথে সংযুক্ত থাকাকালীন সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করা এড়িয়ে চলুন, কারণ এই নেটওয়ার্কগুলি সুরক্ষিত নাও হতে পারে৷

  • কোডিং নং: AS018
ক্লাউড নিরাপত্তা: ভুল কনফিগারেশন এবং অননুমোদিত অ্যাক্সেস সহ সঠিকভাবে সুরক্ষিত না হলে ক্লাউডে সংরক্ষিত ডেটা ঝুঁকির মধ্যে পড়তে পারে।

ক্লাউড নিরাপত্তা থেকে বাঁচার উপায়সমূহ:

সন্দেহপ্রবণ হোন: সর্বদা অযাচিত যোগাযোগের সাথে যোগাযোগ করুন, তা ফোন কল, ইমেল, টেক্সট মেসেজ, বা ব্যক্তিগত ইন্টারঅ্যাকশন হোক না কেন, সতর্কতার সাথে। কোনো সংবেদনশীল তথ্য শেয়ার করার আগে ব্যক্তি বা প্রতিষ্ঠানের পরিচয় যাচাই করুন

উৎস যাচাই করুন: কেউ যদি নিজেকে বৈধ প্রতিষ্ঠান বা কোম্পানির বলে দাবি করে, তাহলে তাদের পরিচয় যাচাই করুন। তাদের অফিসিয়াল ওয়েবসাইট বা নথি থেকে যোগাযোগের তথ্য ব্যবহার করে সরাসরি সংস্থার সাথে যোগাযোগ করুন, সম্ভাব্য প্রতারক ব্যক্তির দ্বারা প্রদত্ত যোগাযোগের তথ্য নয় ।

শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড ব্যবহার করুন : আপনার অনলাইন অ্যাকাউন্টে শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড আছে তা নিশ্চিত করুন। আপনার নাম বা জন্মতারিখের মতো সহজে অনুমানযোগ্য তথ্য ব্যবহার করা এড়িয়ে চলুন। জটিল পাসওয়ার্ড তৈরি এবং সঞ্চয় করতে একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করার কথা বিবেচনা করুন।

দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করুন (2FA) : যখনই সম্ভব, আপনার অনলাইন অ্যাকাউন্টগুলির জন্য 2FA সক্ষম করুনা


ফিশিং ইমেল থেকে সতর্ক থাকুন: ফিশিং ইমেলগুলি প্রায়ই বৈধ সংস্থার অনুকরণ করে এবং ব্যক্তিগত তথ্য প্রকাশ করার জন্য আপনাকে প্রতারণা করার চেষ্টা করে৷ লাল পতাকাগুলি দেখুন, যেমন ভুল বানান ডোমেন নাম, জেনেরিক শুভেচ্ছা বা সংবেদনশীল তথ্যের জন্য জরুরী অনুরোধ।

আপনার সফ্টওয়্যার আপ টু ডেট রাখুন: নিয়মিতভাবে আপনার অপারেটিং সিস্টেম, ব্রাউজার, অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অন্যান্য অ্যাপ্লিকেশানগুলিকে নিরাপত্তার দুর্বলতাগুলি প্যাচ করতে আপডেট করুন যা আক্রমণকারীরা শোষণ করতে পারে৷

আপনার ডিভাইসগুলি সুরক্ষিত করুন: আপনার ডিভাইসগুলিকে লক করতে পাসওয়ার্ড, পিন বা বায়োমেট্রিক প্রমাণীকরণ ব্যবহার করুন এবং আপনার ডিভাইস হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে রিমোট ট্র্যাকিং এবং বৈশিষ্ট্যগুলি মোছার বিষয়টি বিবেচনা করুন৷

সর্বজনীন wi-Fi নেটওয়ার্কগুলিতে সতর্ক থাকুন: সংবেদনশীল লেনদেন করা এড়িয়ে চলুন বা পাবলিক WiFi নেটওয়ার্কগুলির সাথে সংযুক্ত থাকাকালীন সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করা এড়িয়ে চলুন, কারণ এই নেটওয়ার্কগুলি সুরক্ষিত নাও হতে পারে৷



  • কোডিং নং: AS020
পরিচয় চুরি/ডাটা চুরি: জালিয়াতি বা অন্যান্য দূষিত কার্যকলাপ করার জন্য ব্যক্তিগত তথ্য চুরি।

পরিচয় চুরি থেকে বাঁচার উপায়সমূহ:

সন্দেহপ্রবণ হোন: সর্বদা অযাচিত যোগাযোগের সাথে যোগাযোগ করুন, তা ফোন কল, ইমেল, টেক্সট মেসেজ, বা ব্যক্তিগত ইন্টারঅ্যাকশন হোক না কেন, সতর্কতার সাথে। কোনো সংবেদনশীল তথ্য শেয়ার করার আগে ব্যক্তি বা প্রতিষ্ঠানের পরিচয় যাচাই করুন।

উৎস যাচাই করুন: কেউ যদি নিজেকে বেধ প্রতিষ্ঠান বা কোম্পানির বলে দাবি করে, তাহলে তাদের পরিচয় যাচাই করুন। তাদের অফিসিয়াল ওয়েবসাইট বা নথি থেকে যোগাযোগের তথ্য ব্যবহার করে সরাসরি সংস্থার সাথে যোগাযোগ করুন, সম্ভাব্য প্রতারক ব্যক্তির দ্বারা প্রদত্ত যোগাযোগের তথ্য নয়।


শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড ব্যবহার করুন: আপনার অনলাইন অ্যাকাউন্টে শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড আছে তা নিশ্চিত করুন। আপনার নাম বা জন্মতারিখের মতো সহজে অনুমানযোগ্য তথ্য ব্যবহার করা এড়িয়ে চলুন। জটিল পাসওয়ার্ড তৈরি এবং সঞ্চয় করতে একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করার কথা বিবেচনা করুন।

দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করুন (2FA) : যখনই সম্ভব, আপনার অনলাইন অ্যাকাউন্টগুলির জন্য 2FA সক্ষম করুন৷

ফিশিং ইমেল থেকে সতর্ক থাকুন: ফিশিং ইমেলগুলি প্রায়ই বৈধ সংস্থার অনুকরণ করে এবং ব্যক্তিগত তথ্য প্রকাশ করার জন্য আপনাকে প্রতারণা করার চেষ্টা করে৷ লাল পতাকাগুলি দেখুন, যেমন ভুল বানান ডোমেন নাম, জেনেরিক শুভেচ্ছা বা সংবেদনশীল তথ্যের জন্য জরুরী অনুরোধ।

আপনার সফ্টওয়্যার আপ টু ডেট রাখুন: নিয়মিতভাবে আপনার অপারেটিং সিস্টেম, ব্রাউজার, অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অন্যান্য অ্যাপ্লিকেশানগুলিকে নিরাপত্তার দুর্বলতাগুলি প্যাচ করতে আপডেট করুন যা আক্রমণকারীরা শোষণ করতে পারে৷

আপনার ডিভাইসগুলি সুরক্ষিত করুন: আপনার ডিভাইসগুলিকে লক করতে পাসওয়ার্ড, পিন বা বায়োমেট্রিক প্রমাণীকরণ ব্যবহার করুন এবং আপনার ডিভাইস হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে রিমোট ট্র্যাকিং এবং বৈশিষ্ট্যগুলি মোছার বিষয়টি বিবেচনা করুনা

সর্বজনীন wi-Fi নেটওয়ার্কগুলিতে সতর্ক থাকুন: সংবেদনশীল লেনদেন করা এড়িয়ে চলুন বা পাবলিক WiFi নেটওয়ার্কগুলির সাথে সংযুক্ত থাকাকালীন সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করা এড়িয়ে চলুন, কারণ এই নেটওয়ার্কগুলি সুরক্ষিত নাও হতে পারে৷

N:B: এইভাবে তোমরা বাকি কোডিং গেুলো নিজে থেকে করে নিতে পারবা।

নাগরিক সেবা
নাগরিক সেবা এর বিস্তারিত তথ্যগুলো নিচে আলোচনা করা হলো:-
    • কোডিং নং: DF012

    নাগরিক সেবা প্রাপ্তির পদ্ধতিগুলো নির্ণয় করা হলো:

    ধাপ-1: প্রথমেই সেবা প্রাপ্তির নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
    ধাপ-2: রেজিস্ট্রেশন করা না থাকলে প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে নিন। রেজিস্ট্রেশন করা থাকলে ইউজার আইডি ও পাসওর্য়াড দিয়ে লগইন করুন।
    ধাপ-3: হোম পেইজ থেকে কাঙ্ক্ষিত সেবার আইকনে ক্লিক করুন।
    ধাপ-4: সেবা প্রাপ্তির জন্য বিস্তারিত তথ্য দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন।

    N:B: সবগুলো নাগরিক সেবার তথ্য একই/সেইম থাকবে তাই একটা করে দেখানো হলো।

    • কাজ: ৩ 
    ফ্লোচার্ট

    কাজ ৩ এর সমাধান:

    শিক্ষার্থীরা তাদের নিজ নিজ দলের কাজগুলো কীভাবে করেছে তা ফ্লোচার্ট এঁকে প্রকাশ করবে। আমি তার নমুনা নিচে প্রদান করলাম।
    ৭ম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বার্ষিক মূল্যায়ন ২য় দিনের সমাধান ২০২৩ - Class 7 Digital Technology Annual Assignment 2nd Day Solution PDF 2023
    ৭ম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বার্ষিক মূল্যায়ন ২য় দিনের সমাধান ২০২৩ - Class 7 Digital Technology Annual Assignment 2nd Day Solution PDF 2023

    এই কাজগুলো করার ক্ষেত্রে নেটওয়ার্ক যেভাবে কাজ করেছে তা নিচে চিত্র আকারে বর্ণনা করা হলো:



    ৭ম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বার্ষিক মূল্যায়ন ২য় দিনের সমাধান ২০২৩ - Class 7 Digital Technology Annual Assignment 2nd Day Solution PDF 2023

    কাজগুলো করার ক্ষেত্রে নেটওয়ার্ক যেভাবে কাজ করেছে তার বর্ণনা:
    প্রথমে শিক্ষক দলের সদস্যদের কাজগুলো কিভাবে করতে হবে নির্দেশনা দিয়েছেন অর্থাৎ শিক্ষক হচ্ছেন প্রেরক। শিক্ষক থেকে তথ্য/ডাটাগুলো দলের সদস্যদের কাছে পৌঁছায়ছে। এইক্ষেত্রে প্রাপক হচ্ছে শিক্ষার্থী বা দলের সদস্যরা। দলের সদস্যরা আবার বিভিন্ন সিন্ধান্ত নেওয়ার জন্য ডাটা বা তথ্য একে অপরের কাছে পাঠাইছে এবং গ্রহণ করেছে। এক্ষেত্রে প্রত্যেকেই সেন্ডার বা প্রেরক এবং রিসিভার বা প্রাপকের ভূমিকা পালন করেছে। এই নেটওয়ার্কিং টা মূলত নন-ডিজিটাল নেটওয়ার্ক।

    • কাজ ৪:
    মূল্যায়ন উৎসবের দিন হেল্প ডেস্ক গুলো উদ্বোধনের জন্য শিক্ষার্থীরা প্রাতিষ্ঠানিক যোগাযোগের নিয়ম মেনে তাদের প্রধান শিক্ষক এবং বিদ্যালয়ের অন্যান্য শিক্ষকদের আমন্ত্রণ জানাবে।

    কাজ ৩ এর সমাধান:

    প্রাতিষ্ঠানিক যোগাযোগের নিয়ম মেনে প্রধান শিক্ষক এবং বিদ্যালয়ের অন্যান্য শিক্ষকদের আমন্ত্রণ জানাবে তা নিচে দেখানো হলো:- 

    ১৬ নভেম্বর, ২০২৪
    আব্দুল রফ উচ্চ বিদ্যালয়, ঢাকা ।
    বিষয়: মূল্যায়ন উৎসবে হেল্পডেস্ক উদ্বোধনের জন্য আমন্ত্রণ প্রসঙ্গে।
    শ্রদ্ধেয় প্রধান শিক্ষক, আগামী ২৬ নভেম্বর, রবিবার আমাদের বিদ্যালয়ে সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা ডিজিটাল প্রযুক্তি বিষয়ে মূল্যায়ন উৎসবের দিন “সাইবার নিরাপত্তা হেল্প ডেস্ক/নাগরিক সেবা হেল্প ডেস্ক” উদ্বোধন করা হবে। উক্ত অনুষ্ঠানে আপনি উপস্থিত থেকে অন্যান্য শিক্ষকদের সাথে হেল্পডেস্ক উদ্বোধন করবেন এবং আমাদের দলীয় কাজগুলো উপভোগ করবেন।
    আমন্ত্রণে
    সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা।
    আব্দুল রফ উচ্চ বিদ্যালয়, ঢাকা।

    • কাজ ৫:
    শিক্ষক শিক্ষার্থীদের মূল্যায়ন উৎসবের দিনের কাজ বুঝিয়ে দিবেন। মূল্যায়ন উৎসবের দিন শিক্ষার্থীরা যে কাজগুলো করবে সেগুলো হল-

    • হেল্প ডেস্কগুলো কোড অনুসারে সাজিয়ে সেগুলো সবার জন্য উন্মুক্ত করা। (১ থেকে ১.৫ ঘণ্টার জন্য)
    • হেল্প ডেস্ক গুলো থেকে কোড অনুসারে সহায়তা না পেলে যে মানব হেল্প ডেস্কে যেতে হবে সেটি তৈরি করা এবং সেখানে কোন শিক্ষার্থীরা থাকবে তা নির্ধারণ করা।
    • হেল্প ডেস্কের মাধ্যমে সহায়তা প্রদান শেষে পুরো অভিজ্ঞতাটি নিয়ে একটি প্রতিফলনমূলক প্রতিবেদন লেখা।
    কাজ ৫ এর সমাধান:

    কাজ ৫ গুলো করতে হবে চূড়ান্ত মূল্যায়ন এর ‍দিন।


    digital technology annual assignment, digital technology annual assignment, digital technology annual assignment, digital technology annual assignment, digital technology annual assignment, digital technology annual assignment, digital technology annual assignment, digital technology annual assignment, digital technology annual assignment, digital technology annual assignment, digital technology annual assignment, digital technology annual assignment, digital technology annual assignment, digital technology annual assignment, digital technology annual assignment

    Post a Comment

    0Comments

    Post a Comment (0)

    #buttons=(Ok, Go it!) #days=(20)

    Our website uses cookies to enhance your experience. Learn More
    Ok, Go it!
    close