৬ষ্ঠ শ্রেণির জীবন ও জীবিকা বার্ষিক চুড়ান্ত মূল্যায়ন উত্তরপত্র - Class 6 Jibon o Jibika Annual Assignment Final Day Solution 2023

Mofizur Rahman
0

Class Six Life and livelihood Annual Summative Assessment 3rd Day Answer 2023 - ষষ্ঠ শ্রেণির জীবন ও জীবিকা বার্ষিক সামষ্টিক মূল্যায়ন ৩য় দিনের সমাধান ২০২৩

৬ষ্ঠ শ্রেণির জীবন ও জীবিকা বার্ষিক চুড়ান্ত মূল্যায়ন উত্তরপত্র - Class 6 Jibon o Jibika Annual Assignment Final Day Solution 2023

  • নির্ধারিত কাজ:

ভবিষ্যত চক্র আঁকি ও সমস্যার সমাধান করি।

শিক্ষক যেভাবে পরিচালনা করবেন: এটি শিক্ষার্থীদের জন্য একক ও দলগত কাজ। কাজটি পরিচালনার সুবিধার্থে নিচে বর্ণিত নিয়ম অনুসরণ করা যেতে পারে-

ক) একক কাজ: নির্বাচিত পেশা সংশ্লিষ্ট ভবিষ্যত প্রযুক্তির প্রভাবের একটি ভবিষ্যত চক্র অঙ্কন (৩০ মিনিট)

মূল্যায়নের দ্বিতীয় দিনে শিক্ষার্থীরা যে পেশা নির্বাচন করেছে, নির্বাচিত সেই পেশাসংশ্লিষ্ট একটি ভবিষ্যত প্রযুক্তি নির্দিষ্ট করতে বলুন। প্রযুক্তিটি কাল্পনিকও হতে পারে। ব্যক্তি জীবন, পেশাগত জীবন, সমাজ জীবন ও অন্যান্য ক্ষেত্রে নির্ধারিত উক্ত ভবিষ্যত প্রযুক্তিটির প্রভাব বিশ্লেষণ করে ভবিষ্যত চক্র তৈরি করতে বলুন। চিত্রের নমুনা বোর্ডে এঁকে দিন।

একক কাজ (ক) এর সমাধান: 

মানুষের বুদ্ধিমত্তা ও চিন্তা শক্তিকে কৃত্রিম উপায়ে প্রযুক্তি নির্ভর করে যন্ত্রের মাধ্যমে বাস্তবায়ন করাকে কৃত্রিম বুদ্ধিমত্তা বলে। কম্পিউটারকে মিমিকস কগনেটিক এককে আনা হয় যাতে করে কম্পিউটার মানুষের মত ভাবতে পারে। যেমন শিক্ষা গ্রহণ এবং সমস্যার সমাধান। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) হল মেশিন দ্বারা প্রদর্শিত বুদ্ধি।

ব্যক্তি জীবনে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব বিশ্লেষণ করা হলো:

কাজ এবং কর্মসংস্থানে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব এর ইতিবাচক ও নেতিবাচক ‍দিকগুলো হলো:

  • ইতিবাচক প্রভাব:
AI (Artificial Intelligence) এর কর্মক্ষেত্রে উত্পাদনশীলতা এবং দক্ষতা বাড়ানোর সম্ভাবনা রয়েছে। রুটিন কাজগুলির অটোমেশন ব্যক্তিদের তাদের কাজের আরও সৃজনশীল এবং জটিল দিকগুলিতে ফোকাস করতে দেয়।
  • নেতিবাচক বিবেচনা:
চাকরি স্থানচ্যুতি একটি উদ্বেগ কারণ এআই এবং অটোমেশন কিছু নির্দিষ্ট চাকরি প্রতিস্থাপন করতে পারে। বিকশিত চাকরির বাজারে প্রাসঙ্গিক থাকার জন্য ব্যক্তিদের মানিয়ে নিতে এবং নতুন দক্ষতা অর্জন করতে হতে পারে।
 

স্বাস্থ্য এবং ভালো থাকা নিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব:

  • ইতিবাচক প্রভাব:
চিকিৎসা পরিকল্পনা, ডায়াগনস্টিক সহায়তা এবং রোগের প্রাথমিক সনাক্তকরণের জন্য AI (Artificial Intelligence) স্বাস্থ্যসেবাতে ব্যবহৃত হয়। AI ক্ষমতা সহ পরিধানযোগ্য ডিভাইসগুলি স্বাস্থ্য মেট্রিক্স নিরীক্ষণ করতে পারে এবং সময়মত অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে।
  • নেতিবাচক বিবেচনা:
স্বাস্থ্য ডেটা আরও অ্যাক্সেসযোগ্য হওয়ার সাথে সাথে গোপনীয়তার উদ্বেগ দেখা দেয় এবং সংবেদনশীল স্বাস্থ্যসেবা সিদ্ধান্তে এআই ব্যবহারের সাথে সম্পর্কিত নৈতিক বিবেচনা থাকতে পারে।

শিক্ষাক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব:

  • ইতিবাচক প্রভাব:
ব্যক্তিগত শেখার অভিজ্ঞতা, অভিযোজিত টিউটরিং এবং দক্ষতা বিকাশের জন্য শিক্ষায় AI (Artificial Intelligence) ব্যবহার করা হয়। AI-চালিত বিষয়বস্তু সুপারিশ সহ অনলাইন প্ল্যাটফর্মগুলি পৃথক শেখার শৈলী পূরণ করতে পারে।
  • নেতিবাচক বিবেচনা:
অটোমেশনের কারণে চাকরির স্থানচ্যুতি সম্পর্কে উদ্বেগগুলি ক্রমবর্ধমান চাকরির বাজারে প্রতিযোগিতামূলক থাকার জন্য ক্রমাগত শেখার এবং উচ্চ দক্ষতার প্রয়োজন হতে পারে।

গোপনীয়তা এবং নিরাপত্তা নিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব:

  • ইতিবাচক প্রভাব:
AI (Artificial Intelligence) (এআই) প্রযুক্তি উন্নত সাইবার নিরাপত্তা ব্যবস্থায় অবদান রাখে, রিয়েল টাইমে হুমকি শনাক্ত ও প্রতিরোধ করে। গোপনীয়তা-বর্ধক প্রযুক্তি ব্যক্তিদের ব্যক্তিগত তথ্যে অননুমোদিত অ্যাক্সেস থেকেও রক্ষা করতে পারে।
  • নেতিবাচক বিবেচনা:
AI (Artificial Intelligence) (এআই) সিস্টেম দ্বারা বিপুল পরিমাণ ব্যক্তিগত ডেটা সংগ্রহ এবং বিশ্লেষণ গোপনীয়তা লঙ্ঘন এবং সঠিকভাবে নিয়ন্ত্রিত না হলে অপব্যবহারের সম্ভাবনা সম্পর্কে উদ্বেগ বাড়ায়।


পেশাগত জীবনে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব বিশ্লেষণ করা হলো:

রুটিন টাস্কের অটোমেশন:

  • ইতিবাচক প্রভাব:
AI (Artificial Intelligence) এর পুনরাবৃত্তিমূলক এবং জাগতিক কাজগুলি স্বয়ংক্রিয় করার সম্ভাবনা রয়েছে, যা পেশাদারদের তাদের কাজের আরও জটিল এবং সৃজনশীল দিকগুলিতে ফোকাস করতে দেয়।
  • নেতিবাচক প্রভাব:
রুটিন, নিয়ম-ভিত্তিক ক্রিয়াকলাপ জড়িত চাকরিগুলি স্বয়ংক্রিয় হওয়ার ঝুঁকিতে থাকতে পারে, যা নির্দিষ্ট ভূমিকার জন্য সম্ভাব্য চাকরি স্থানচ্যুতির দিকে পরিচালিত করে।

বর্ধিত দক্ষতা এবং উৎপাদনশীলতা:

  • ইতিবাচক প্রভাব:
AI (Artificial Intelligence) (এআই) টুলস এবং অ্যাপ্লিকেশনগুলি প্রচুর পরিমাণে ডেটা দ্রুত প্রক্রিয়াকরণ, প্যাটার্ন সনাক্তকরণ এবং ডেটা-চালিত সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে দক্ষতা বাড়াতে পারে। এটি বিভিন্ন পেশাদার ক্ষেত্রে উৎপাদনশীলতা এবং উন্নত সিদ্ধান্ত গ্রহণের দিকে পরিচালিত করতে পারে।
  • নেতিবাচক প্রভাব:
পেশাদারদের নতুন এআই প্রযুক্তির সাথে খাপ খাইয়ে নেওয়ার জন্য একটি শেখার বক্ররেখা থাকতে পারে এবং প্রাথমিক বাস্তবায়ন খরচ কিছু ব্যবসার জন্য বাধা হতে পারে।


নতুন কাজের ভূমিকা সৃষ্টি:

  • ইতিবাচক প্রভাব:
AI (Artificial Intelligence) (এআই) সিস্টেমের বিকাশ এবং স্থাপনা এআই ডেভেলপমেন্ট, ডেটা সায়েন্স, মেশিন লার্নিং ইঞ্জিনিয়ারিং এবং এআই নীতিশাস্ত্রের মতো ক্ষেত্রে নতুন চাকরির সুযোগ তৈরি করে।
  • নেতিবাচক প্রভাব:
দক্ষতার ব্যবধান থাকতে পারে, কারণ এআই-সম্পর্কিত ক্ষেত্রে দক্ষতা সম্পন্ন কর্মীদের চাহিদা সরবরাহের চেয়ে বেশি। এটি এই নতুন ভূমিকা পূরণে চ্যালেঞ্জের দিকে নিয়ে যেতে পারে।


উন্নত সিদ্ধান্ত গ্রহণ:

  • ইতিবাচক প্রভাব:
AI (Artificial Intelligence) বড় ডেটাসেট বিশ্লেষণ করে এবং এমন অন্তর্দৃষ্টি প্রদানের মাধ্যমে পেশাদারদের আরও সচেতন সিদ্ধান্ত নিতে সহায়তা করতে পারে যা মানুষের জন্য উদ্ঘাটন করা চ্যালেঞ্জ হতে পারে।
  • নেতিবাচক প্রভাব:
সমালোচনামূলক মানব তদারকি ছাড়া AI-উৎপাদিত অন্তর্দৃষ্টির উপর অতিরিক্ত নির্ভরতা ত্রুটি বা পক্ষপাতদুষ্ট ফলাফলের দিকে নিয়ে যেতে পারে।


চাকরির স্থানচ্যুতি এবং পুনঃস্কিলিং: 

  • ইতিবাচক প্রভাব:
যদিও কিছু কাজ স্বয়ংক্রিয় হতে পারে, তবে এআই গ্রহণ নতুন, আরও জটিল ভূমিকার সৃষ্টি করতে পারে। চাকরির বাজারে প্রতিযোগিতামূলক থাকার জন্য কর্মীদের নতুন দক্ষতা অর্জন করতে হতে পারে।

  • নেতিবাচক প্রভাব:
পরিবর্তনটি এমন কর্মীদের জন্য চ্যালেঞ্জিং হতে পারে যাদের দ্রুত পরিবর্তিত কাজের প্রয়োজনীয়তার সাথে খাপ খাইয়ে নিতে হবে। এই চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য সরকার এবং ব্যবসার পুনঃস্কিলিং প্রোগ্রামগুলিতে বিনিয়োগ করতে হতে পারে।


সমাজ জীবনে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব বিশ্লেষণ করা হলো:

পরিবহন:

AI (Artificial Intelligence) স্বায়ত্তশাসিত যানবাহনের অবিচ্ছেদ্য অংশ, যা পরিবহনের ভবিষ্যতকে প্রভাবিত করে। ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম এবং রুট অপ্টিমাইজেশান এআই অ্যালগরিদম থেকে সুবিধা।

সামাজিক গতিশীলতা:

এআই-চালিত অ্যালগরিদমগুলি অনলাইন সামগ্রীর ব্যবহারকে প্রভাবিত করে, সম্ভাব্যভাবে ফিল্টার বুদবুদ এবং ইকো চেম্বার গঠনে অবদান রাখে।

টিমওয়ার্ক এবং সাংগঠনিক কাঠামোর প্রভাব সহ, মানব-এআই সহযোগিতা পরিবর্তন করছে কীভাবে কাজগুলি সম্পাদন করা হয়।

অর্থনৈতিক বৈষম্য:

এআই সুবিধার অসম বন্টনের কারণে অর্থনৈতিক বৈষম্যের সম্ভাব্য বৃদ্ধি নিয়ে উদ্বেগ রয়েছে। এআই প্রযুক্তির অ্যাক্সেস এবং নিয়ন্ত্রণ বিশ্বব্যাপী অর্থনৈতিক শক্তির গতিশীলতাকে প্রভাবিত করতে পারে।


অন্যান্যক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব বিশ্লেষণ করা হলো:

স্মার্ট শহর:

উন্নয়নশীল শহরগুলিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্রুত ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদা মেটাতে সাহায্য করে এবং জীবনযাত্রার মান উন্নত করে। উন্নত ভিড় ব্যবস্থাপনা, ট্রাফিক নিয়ন্ত্রণ এবং যানজট কমানো AI (Artificial Intelligence) এর সম্ভাব্য কিছু ব্যবহার।

ব্যক্তি জীবন, পেশাগত জীবন, সমাজ জীবন ও অন্যান্য ক্ষেত্রে নির্ধারিত উক্ত ভবিষ্যত প্রযুক্তিটির প্রভাব বিশ্লেষণ করে ভবিষ্যত চক্র তৈরি

ব্যক্তি জীবন, পেশাগত জীবন, সমাজ জীবন ও অন্যান্য ক্ষেত্রে নির্ধারিত উক্ত ভবিষ্যত প্রযুক্তিটির প্রভাব বিশ্লেষণ করে ভবিষ্যত চক্র তৈরি করে নিচে দেওয়া হলো:

৬ষ্ঠ শ্রেণির জীবন ও জীবিকা বার্ষিক চুড়ান্ত মূল্যায়ন উত্তরপত্র - Class 6 Jibon o Jibika Annual Assignment Final Day Solution 2023



  • খ) দলগত কাজ:

বিদ্যালয়ভিত্তিক সমস্যা সমাধান (২ ঘণ্টা)

> শিক্ষার্থী কর্তৃক বিদ্যালয়ভিত্তিক সমস্যা সমাধান পর্যবেক্ষণ করার জন্য প্রতিষ্ঠান প্রধানসহ অন্যান্য শিক্ষকদের পূর্বেই আমন্ত্রণ জানাবেন এবং অন্তত ৩ জন শিক্ষকের উপস্থিতি নিশ্চিত করবেন। শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সম্পর্কে পর্যবেক্ষক শিক্ষকদের পূর্বেই জানিয়ে রাখবেন। শিক্ষার্থীদের কাজে পর্যবেক্ষক শিক্ষক কোনো উপদেশ প্রদান করবেন না বা হস্তক্ষেপ করবেন না। কোনো বিষয়ে বিস্তারিত জানার জন্য দলকে প্রশ্ন করতে পারবেন, তবে সরাসরি কোনো মন্তব্য করা থেকে বিরত থাকতে অনুরোধ করবেন।

> প্রতিটি দলকে মূল্যায়নের প্রথম দিনের পরিকল্পনা অনুযায়ী বিদ্যালয়ভিত্তিক সমস্যা সমাধানের প্রস্তুতি গ্রহণ করতে বলুন। পরিকল্পনা অনুযায়ী দলগুলোকে সমস্যা সমাধানের পদক্ষেপ গ্রহণ করতে বলুন। ঘুরে ঘুরে সকল দলের কাজ পর্যবেক্ষণ করুন। দলগুলোর প্রত্যেক সদস্যের সক্রিয়তা ও প্রচেষ্টা পরখ করে দেখুন।

দলগত কাজ (খ) এর সমাধান: 

এই কাজটি তোমরা তোমাদের নিজ নিজ বিদ্যালয়ে তোমাদের সহপাঠি এবং শিক্ষকদের সহযোগিতা নিয়েই তোমাদের সম্পন্ন করতে হবে। এছাড়াও এই কাজটি করার আগে তোমাদের অবশ্যই ২য় কর্মদিবসের কাজের সমাধান টা দেখে নিবে। তাহলে তোমাদের জন্য কাজটি করতে সহজ হবে।



  • গ) একক কাজ:

প্রতিবেদন প্রণয়ন (৬০ মিনিট)

সমস্যা সমাধান কার্যক্রম সম্পন্ন হলে, দলগত কাজের ওপর এককভাবে একটি প্রতিবেদন প্রণয়ন করতে বলুন। প্রতিবেদনে যা যা থাকবে-

  1. কী ধরনের সমাধান কার্যক্রম পরিচালনা করেছে? এর মাধ্যমে কে কে সুবিধাপ্রাপ্ত হবে? কীভাবে সুবিধাপ্রাপ্ত হবে?
  2. দলগত কাজে সুনির্দিষ্টভাবে কে কোন দায়িত্ব পালন করেছে? কেমন লেগেছে?
  3. দলগত কাজটির সবল দিক, দুর্বল দিক এবং কীভাবে সেই দুর্বলতা মোকাবিলা করা যেতে পারে- এই সংক্রান্ত বিষয়গুলো উল্লেখ করে সংক্ষেপে নিজের অনুভূতির প্রকাশ।

একক কাজ (গ) এর সমাধান: 

বিদ্যালয়ভিত্তিক সমস্যা সমাধান কার্যক্রম এর প্রতিবেদন

প্রতিবেদনের শিরোনাম: বিদ্যালয়ভিত্তিক সমস্যা সমাধান কার্যক্রম।
প্রতিবেদকের নাম: মাবরুর রশীদ।
প্রতিবেদকের ঠিকানা: চট্রগ্রাম।
তারিখ: ২৭/১১/২০২৩ ইং

৬ষ্ঠ শ্রেণির জীবন ও জীবিকা সম্পূর্ণ মূল্যায়নের কাজগুলোতে প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করতে পেরে আমার খুব ভালো লাগছে। বিশেষকরে দলগত কাজগুলো করার মাধ্যমে টিম ওয়ার্ক সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। কিভাবে সবাই মিলে নির্দিষ্ট একটি কাজ পরিকল্পনা করে বাস্তবায়ন করতে হয়। এবং সবার মতামতকে সম্মান দিয়ে তাদের ধারণাগুলোকে নিয়ে সবচেয়ে ভালো পদ্ধতিতে সমাধান করা যায়।

প্রথম কর্মদিবসে আমরা বিদ্যালয়ের একটি সমস্যা খুঁজে বের করেছিলাম এবং সেটি সমাধানের চেষ্টা করেছি। আমাদের দলের সমস্যাটি ছিল "বিদ্যালয়ের মাঠ পরিষ্কার করার জন্য সরঞ্জামের অভাব" এই সমস্যাটি সমাধানের জন্য ঝাড়, বেলচা এবং বালতি ক্রয় করেছি। এর ফলে বিদ্যালয়ের সবাই সুবিধাভোগ করবে। কারণ বিদ্যালয়ের পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশ সবার দৈনন্দিন কর্মকান্ডে প্রভাব ফেলে।

দলগত কাজে মাবরুর রশীদ, হোসেন এবং কাউছার ঝাড়ু ক্রয় করতে বাজারে গিয়েছে এবং হিমু, জাকারিয়া, আসাদ ও হামিদা বিদ্যালয় পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করছে। সবাই স্বতঃস্ফূতভারে এবং আন্তরিকতার সাথে কাজগুলো করেছে। দলগতকাজের সবল দিক ছিলো; দলের সবার মধ্যে কাজটিকে বাস্তবায়িত করার মানসিকতা এবং সবাই মিলে অর্থের যোগান দেওয়া।

দলগতকাজের দুর্বল দিক ছিলো; বিদ্যালয় থেকে বাজারের দূরত্ব বেশি হওয়ায় প্রচুর সময় নষ্ট হয়েছে। এই সমস্যা সমাধানের জন্য স্কুলের পাশের দোকানগুলোতে ঝাড়ু, বেলচা এবং বালতি এই জাতীয় দ্রব্য গুলো রাখা।

দলের আমার ভূমিকা ছিল মূলত গ্রুপ লিডার হিসেবে। সঠিকভাবে সবার কাজ হয়েছে কিনা এবং নিজের কাজগুলো মূল্যয়নের জন্য প্রস্তুত রাখা।

সবশেষে বলা যায়, সামগ্রিক মূল্যায়ন পদ্ধতি আমার খুব ভালো লেগেছে। প্রত্যেকের মধ্যে একে অপরকে সাহায্য-সহযোগিতা করার মনোভাব জাগ্রত হয়েছে এবং নতুন কিছু শিখতে পেরেছি। মূলত সম্পূর্ণ মূল্যায়নটাই ছিল গ্রুপ ওয়ার্ক।

  • ঘ) প্রমাণক সংরক্ষণ

সকল শিক্ষার্থীর কাছ থেকে অভিভাবকের স্বাক্ষরসহ সঞ্চয়ের আর্থিক ডায়রি জমা নিন। একক কাজগুলোর কপি (ভবিষ্যৎ চক্র, প্রতিবেদন) জমা নিন। মূল্যায়নের প্রথম দিন ও তৃতীয় দিন মিলে পি আই ৬.৬.২, ৬.৩.১ এবং ৬.৫.১ যাচাই সম্পন্ন করতে হবে।

প্রমাণক সংরক্ষন (ঘ) এবং আর্থিক ডায়েরির ছকসহ সমাধান:

নিচে আর্থিক ডায়েরির একটি নমুনা চিত্র দেওয়া হলো। তোমরা চাইলে এটা ও লিখতে পারবা অথবা তোমাদের নিজেদের মধ্যে নতুন করে ও আর্থিক ডায়েরি বানাতে পারো।

৬ষ্ঠ শ্রেণির জীবন ও জীবিকা বার্ষিক চুড়ান্ত মূল্যায়ন উত্তরপত্র - Class 6 Jibon o Jibika Annual Assignment Final Day Solution 2023


৬ষ্ঠ শ্রেণির জীবন ও জীবিকা বার্ষিক চুড়ান্ত মূল্যায়ন উত্তরপত্র, ৬ষ্ঠ শ্রেণির জীবন ও জীবিকা বার্ষিক চুড়ান্ত মূল্যায়ন উত্তরপত্র, ৬ষ্ঠ শ্রেণির জীবন ও জীবিকা বার্ষিক চুড়ান্ত মূল্যায়ন উত্তরপত্র, ৬ষ্ঠ শ্রেণির জীবন ও জীবিকা বার্ষিক চুড়ান্ত মূল্যায়ন উত্তরপত্র,৬ষ্ঠ শ্রেণির জীবন ও জীবিকা বার্ষিক চুড়ান্ত মূল্যায়ন উত্তরপত্র, ৬ষ্ঠ শ্রেণির জীবন ও জীবিকা বার্ষিক চুড়ান্ত মূল্যায়ন উত্তরপত্র, ৬ষ্ঠ শ্রেণির জীবন ও জীবিকা বার্ষিক চুড়ান্ত মূল্যায়ন উত্তরপত্র

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!
close