৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষ বার্ষিক মূল্যায়ন সমাধান ২০২৩ পিডিএফ - Class 6 Health Protection Annual Assignment Solution 2023 PDF

Mofizur Rahman
0

Class Six Health Protection Annual Assignment Solution 2023 PDF - ষষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষ বার্ষিক মূল্যায়ন সমাধান ২০২৩ পিডিএফ

৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষ বার্ষিক মূল্যায়ন সমাধান ২০২৩ পিডিএফ - Class 6 Health Protection Annual Assignment Solution 2023 PDF

  • প্রথম দিবস: (১০ মিনিট)

প্রথম দিবস এর উত্তর:

প্রথম দিনে শিক্ষার্থীরা একটি প্রতিযোগিতামূলক কাবাড়ি/ফুটবল/মোড়গ লড়াই খেলায় অংশগ্রহণ করবে।

কাবাড়ি

উত্তর: একটি কাবাডি খেলায় কিভাবে অংশগ্রহন করবে তা নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হলো:-

প্রাচীন বাংলার ঐতিহ্যবাহী খেলাগুলোর মধ্যে কাবাডি অন্যতম জনপ্রিয় খেলা। এটি বাংলাদেশের জাতীয় খেলা।

৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষ বার্ষিক মূল্যায়ন সমাধান ২০২৩ পিডিএফ - Class 6 Health Protection Annual Assignment Solution 2023 PDF

কাবাডি খেলার নিয়ম-কানুন:

খেলার মাঠ: কাবাডি খেলার মাঠ সমতল ও আয়তকার হতে হবে।

খেলোয়াড়ের সংখ্যা: প্রতিদলে ৭ জন খেলোয়াড়

খেলার সময়: বড়দের জন্য ৪০ মিনিট। ২০ মিনিট খেলার পর ৫ মিনিট বিরতি দিয়ে আবার ২০মিনিট খেলা। ছোটদের জন্য ৩০ মিনিট। ১৫ মিনিট খেলার পর ৫মিনিট বিরতি দিয়ে ১৫মিনিট খেলা।

খেলার বিবরণ: মধ্য রেখা থেকে দম নিয়ে কাবাডি, কাবাডি শব্দ উচ্চারণ করতে করতে বিপক্ষ দলের খেলোয়াড়কে স্পর্শ করে এক নিঃশ্বাসে নিরাপদে নিজের কোর্টে ফিরে আসতে পারলে যাকে স্পর্শ করা হয়েছে, সে বা তারা আউট হবে। এভাবে যতজন আউট হবে তাদের প্রত্যেকের জন্য এক পয়েন্ট পাওয়া যাবে। কোনো আক্রমণকারী বিপক্ষ দলের কোর্টে দম হারালে এবং বিপক্ষ দলের কেউ ধরে রাখতে পারলে সে আক্রমণকারী আউট বলে গণ্য হবে।


ফুটবল

উত্তর: একটি ফুটবল খেলায় কিভাবে অংশগ্রহন করবে তা নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হলো:-

এটা বাংলাদশে অত্যন্ত জনপ্রিয় খেলা। ফুটবল খেলার মধ্য দিয়েই শারীরিক কর্মদক্ষতা, আত্মবশ্বিাস, দলীয় একাত্মবোধ, পরস্পর সহযোগিতা, নেতৃত্বদান প্রভৃতি গুণ অর্জিত হয়। আমরা ফুটবল খেলার সাধারণ নিয়ম কানুন জানব এবং খেলব।

ফুটবল খেলার নিয়ম-কানুন:

খেলোয়াড়ের সংখ্যা: প্রতি দলে ১১ জন।

খেলার সময়: ৪৫ মিনিট + ১৫ মিনিট+ ৪৫ মিনিট। ক্লাস সিক্সের শিক্ষার্থীদের জন্য এই সময় কম হতে পারে। যেমন ১০ মিনিট + ৫ মিনিট + ১০ মিনিট।

খেলা পরিচালনাকারীর সংখ্যা: একজন রেফারি। দুইজন সহকারি রেফারি। একজন চতুর্থ রেফারি হিসেবে দায়িত্ব পালন করে থাকে।

৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষ বার্ষিক মূল্যায়ন সমাধান ২০২৩ পিডিএফ - Class 6 Health Protection Annual Assignment Solution 2023 PDF

মোড়গ লড়াই

উত্তর: একটি মোড়গ লড়াই খেলায় কিভাবে অংশগ্রহন করবে তা নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হলো:-

মোরগ লড়াই (Cockfight) বিশ্বে প্রচলিত প্রাচীনতম জনপ্রিয় খেলার মধ্যে অন্যতম। সাধারণত প্রশিক্ষণপ্রাপ্ত দুটি মোরগ একে অপরের বিরুদ্ধে রক্তাক্ত লড়াইয়ের ন্যায় প্রতিযোগিতায় অবতীর্ণ হয়। শক্ত ঠোঁট ও নখের সাহায্যে এ লড়াই চলে। যেকোনো একটি মোরগের মৃত্যুবরণ কিংবা লড়াইয়ে অপারগতা প্রকাশ করার মাধ্যমে প্রতিযোগিতায় সমাপ্তি ঘটে।

এ লড়াইয়ে বাজি ধরা অন্যতম ক্রীড়া অনুষঙ্গ হিসেবে বিবেচিত হয়ে আসছে।

প্রায় ছয় হাজার বছর পূর্বে প্রাচীন পারস্যে এ খেলার উদ্ভব হয়েছিল বলে ধারণা করা হয়। খ্রিস্টীয় ধর্মগুরুরা এ উন্মত্ত লড়াইয়ের বিরোধিতা করলেও ইতালি, জার্মানি, স্পেন এবং এদের উপনিবেশগুলোতে ব্যাপক প্রভাব বিস্তার করে খেলাটি।

এখনো ভারত, আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া, ফিলিপাইনসহ বিশ্বের অনেক দেশেই মোরগ লড়াই হয়।

মোড়গ লড়াই খেলার নিয়ম-কানুন:

খেলার স্থান: খেলার মাঠ
খেলার সরঞ্জাম: চুন/প্লাষ্টিক কোণ/মার্কার
খেলা পরিচালনাকারীর সংখ্যা: একজন

খেলার বিবরণ: একটা গোলাকার বৃত্ত তৈরি করতে হবে চুনের গুড়া দিয়ে। সব খেলোয়াড়রা মাঝখানে থাকবে। সবাই বামহাত দিয়ে বাম পা অথবা ডান হাত দিয়ে ডান পায়ের গোড়ালি ধরবে। অপর হাত পিছন দিক দিয়ে অন্য হাত ধরবে। পরিচালনাকারী বাঁশি বাজানোর মাধ্যমে লাফিয়ে লাফিয়ে লড়াই শুরু করবে। যে শেষ পর্যন্ত টিকে থাকবে সে জয়ী হবে। পিছন দিক থেকে আক্রমণ করা যাবেনা। প্রয়োজনে ছেলে-মেয়ে আলাদা আলাদা করে খেলবে। যারা খেলবে না তারা খেলাটি পরিচালনার কাজ করবে।

৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষ বার্ষিক মূল্যায়ন সমাধান ২০২৩ পিডিএফ - Class 6 Health Protection Annual Assignment Solution 2023 PDF


  • দ্বিতীয় দিবস : (১০ মিনিট)

৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষ বার্ষিক মূল্যায়ন সমাধান ২০২৩ পিডিএফ - Class 6 Health Protection Annual Assignment Solution 2023 PDF
দ্বিতীয় দিবস : এর উত্তর: 

মূল্যায়নের প্রথম দিনে তারা যে খেলায় অংশগ্রহণ করেছিল তা মনে করে নিম্নে উল্লেখিত বিষয়গুলো বিশ্লেষণ করে নিজেদের

উপলব্ধি থেকে একটি প্রতিফলনমূলক প্রতিবেদন/পেপার তৈরি করবে।

  • সুস্বাস্থ্যে (শরীর ও মনে) কীভাবে প্রভাব ফেলে বলে মনে করছে
  • অংশগ্রহণের আগে, খেলার সময়
  • শেষে তার অভিজ্ঞতা কেমন লেগেছে,
  • কোনো সমস্যা হয়েছে কি না, তার কারণ, সমস্যা হলে কী পদক্ষেপ নিয়েছে,
  • কারও সহযোগিতা চেয়েছে কি না, অন্য কেউ সহযোগিতা করেছে কি না,
  • অন্যের প্রতি তার নিজের ইতিবাচক ও নেতিবাচক কী কী আচরণ করেছে

উত্তর: 

খেলাধুলা শিক্ষা কার্যক্রমের একটি অংশ। শরীর ও মন ভালো রাখার জন্য খেলাধুলা করা প্রয়োজন খেলাধুলা মানুষের ভেতরে একটি প্রশান্তি এনে দেয়, এনে দেয় ভারসাম্যও। খেলাধুলা শরীর ও মন উভয়ের ওপরই গভীর প্রভাব ফেলে। নিচে তা উল্লেখ করা হলো:-

  • শারীরিক স্বাস্থ্য:

কার্ডিওভাসকুলার স্বাস্থ্য: খেলাধুলায় প্রায়ই শারীরিক কার্যকলাপ জড়িত থাকে, যা হৃদপিণ্ডকে শক্তিশালী করে, রক্তসঞ্চালন উন্নত করে।

পেশী বিকাশ: খেলাধুলায় নিয়মিত ব্যস্ততা পেশী শক্তি, সহনশীলতা এবং সামগ্রিক সুস্থতায় অবদান রাখে।

ওজন ব্যবস্থাপনা: শারীরিক কার্যকলাপ ক্যালোরি বার্ন এবং বিপাক বৃদ্ধি করে একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সাহায্য করে।

হাড়ের স্বাস্থ্য: ওজন বহনকারী খেলাধুলা হাড়ের ঘনত্ব উন্নত করতে পারে এবং অস্টিওপরোসিসের ঝুঁকি কমাতে পারে।

  • মানসিক স্বাস্থ্য: 

স্ট্রেস হ্রাস: খেলাধুলায় নিযুক্ত থাকা এন্ডোরফিন নিঃসরণ করে, চাপ এবং উদ্বেগ কমায়।

উন্নত মেজাজ: শারীরিক কার্যকলাপ ডোপামিন এবং সেরোটোনিন নিঃসরণকে ট্রিগার করে, যার ফলে মেজাজ ভালো হয় এবং বিষণ্ণতার অনুভূতি কমে যায়।

টিমওয়ার্ক এবং সামাজিক দক্ষতা: টিম স্পোর্টসে অংশগ্রহণ করা দলগত কাজ, যোগাযোগ এবং সামাজিক দক্ষতাকে উত্সাহিত করে, সম্প্রদায় এবং বন্ধুত্বের অনুভূতি প্রচার করে।

উন্নত ঘুম: নিয়মিত ব্যায়ম বা খেলাধুলা ভালো ঘুমের ধারণ তৈরি করতে পারে যা সামগ্রিক সুস্থতা বজায় রাখে।

ফুটবল খেলায় অংশগ্রহণের আগে ও খেলার সময়: ফুটবল খেলায় অংশগ্রহণের আগে আমাকে "B" দলে অন্তভুক্ত করেছিল। "B" দলের সদস্যা সংখ্যা ছিল 16 জন। প্রথমে আমি ভয় পাচ্ছিলাম কিন্তু বাকি সদস্যরা আমাকে উৎসাহ দেয় কোথায় কোন পজিশনে খেলতে হবে। এর ফলে আমার ভয় দূর হয়ে যায়।

ফুটবল খেলা শেষে অভিজ্ঞতা: ফুটবল খেলা শেষে আমার অভিজ্ঞতাটি ছিল খুবই দারুন। খেলা শুরু হয় সকাল 10 টায় মাঠে টান টান উত্তেজনা। চারদিকে দর্শকের চিল্লাচিল্লি। প্রথমার্ধ ০-০ গোলে শেষ হয় । দ্বিতীয়ার্ধের শেষ সময় আরিফের পাস থেকে আমি দলের একমাত্র গোলটি করে সবাইকে আনন্দে ভাসায়। চারদিক থেকে সবাই বাহবা দিচ্ছিল আর আমার নাম ধরে চিৎকার করছিল। তখন আমার খুব ভালো লেগেছে।

খেলা চলাকালীন সময়ে সমস্যা: খেলার সময় আমি বেশ কয়েকবার ফাউলের শিকার হয়। তাৎক্ষণিকভাবে আমাকে মাঠের বাহিরে নিয়ে প্রাথমিক চিকিৎসা দিয়ে খেলার জন্য উপযুক্ত করে। তাছাড়া আমার দলের আরো কয়েকজন খেলোয়াড় ব্যাথা পেয়ে মাঠ ত্যাগ করে।

খেলা চলাকালীন সহযোগিতা: খেলার সময় প্রত্যেক সদস্য আমাকে বল পাস দিতে অনেক সাহায্য করেছে। আমিও তাদেরকে যথাযথভাবে বল পাস দেই। এভাবে সবাই সবাইকে সাহায্য করাই আমার খেলায় জয়লাভ করি।

অন্যের প্রতি নিজের ইতিবাচক মনোভাব: সবাই অনেক ফ্রেন্ডলি ছিল, বিপক্ষদল এবং সকল কর্মকর্তা ও কর্মচারীকে যথাযথ সম্মান প্রদর্শন করা হয়েছে।

অন্যের প্রতি নিজের নেতিবাচক মনোভাব: নেতিবাচক আচরণ নেই।

৩য় দিবসের উত্তর টা দ্রুত সংযুক্ত করা হবে ইনশাআল্লাহ

(getButton) #text=(Read Online) #icon=(link) #color=(#2339bd)

(getButton) #text=(Download Annual assignment Health Protection Solution 2023 PDF) #icon=(download)


প্রতিটি বিষয়ের উত্তর পেতে আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন।
protection annual assignment solution, protection annual assignment solution, protection annual assignment solution, protection annual assignment solution, protection annual assignment solution, protection annual assignment solution

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!
close