প্রাচীন সভ্যতাগুলোর সংস্কৃতি কেমন ছিল? সেই সংস্কৃতির গুরুত্বপূর্ণ উপাদানগুলো কেমন ছিল? - How was the culture of ancient civilizations? and the important elements of that culture?

Mofizur Rahman
0

How was the culture of ancient civilizations? What were the important elements of that culture? | প্রাচীন সভ্যতাগুলোর সংস্কৃতি কেমন ছিল? সেই সংস্কৃতির গুরুত্বপূর্ণ উপাদানগুলো কেমন ছিল?


প্রাচীন সভ্যতাগুলোর সংস্কৃতি কেমন ছিল? সেই সংস্কৃতির গুরুত্বপূর্ণ উপাদানগুলো কেমন ছিল? - How was the culture of ancient civilizations? What were the important elements of that culture?


মাধ্যমিক/দাখিল ৬ষ্ঠ শ্রেণি
ইতিহাস ও সামাজিক বিজ্ঞান
৯ম অধ্যায়: প্রাকৃতিক ও সামাজিক কাঠামো

অনুসন্ধানের প্রশ্ন-১

প্রাচীন সভ্যতাগুলোর সংস্কৃতি কেমন ছিল? সেই সংস্কৃতির গুরুত্বপূর্ণ উপাদানগুলো কেমন ছিল? (পাঠ্যবই পৃষ্ঠা নং ১৫৫)

প্রাচীন সভ্যতাগুলোর সংস্কৃতি কেমন ছিল? How was the culture of ancient civilizations?

উত্তর: অধিকাংশ সভ্যতারই নিজস্ব কৃষিব্যবস্থা এবং রাজতন্ত্র বা নির্বাচন ব্যবস্থার ন্যায় সরকারপদ্ধতি রয়েছে। তারা একটি সাধারণ ভাষায় কথা বলে, এবং তাদের নিজস্ব ধর্ম ও শিক্ষাব্যবস্থাও থাকতে পারে। সুমেরীয় ও মিশরীয় থেকে শুরু করে সকল সভ্যতারই নিজস্ব লিখন পদ্ধতি ছিল। এই লিখন পদ্ধতির মাধ্যমে তারা তাদের জ্ঞান সংকলন ও সংরক্ষণ করত।

নিচে কয়েকটি সভ্যতার উদাহরণ দেওয়া হলো:-
  1. মিশরীয় সভ্যতা।
  2. সিন্ধু সভ্যতা।
  3. গ্রিক সভ্যতা।

প্রাচীন সংস্কৃতির গুরুত্বপূর্ণ উপাদানগুলো কেমন ছিল? What were the important elements of that culture?

উত্তর:  প্রাচীন সংস্কৃতির গুরুত্বপূর্ণ উপাদানগুলো নিচে বিস্তারিত ভাবে বর্ণনা করা হলো।
  • ১. মিশরীয় সভ্যতা

মিশরীয় সভ্যতা কি?

উত্তর: মিশরীয় সভ্যতা উত্তর আফ্রিকার পূর্বাঞ্চলের একটি প্রাচীন সভ্যতা। নীল নদের নিম্নভূমি অঞ্চলে এই সভ্যতা গড়ে ওঠে। বর্তমানে অঞ্চলটি মিশর রাষ্ট্রের অধিগত। খ্রিষ্টপূর্ব ৩১৫০ অব্দ নাগাদ প্রথম ফারাওয়ের অধীনে উচ্চ ও নিম্ন মিশরের রাজনৈতিক একীকরণের মাধ্যমে এই সভ্যতা এক সুসংহত রূপ লাভ করে।


সভ্যতা: মিশরীয় সভ্যতা।
স্থান: মিসর।
সময়কাল: খ্রিষ্টপূর্ব ৩১৫০ অব্দ।

সাংস্কৃতিক উপাদান বা চৰ্চা: মিসরীয় সভ্যতার সংস্কৃতির মূল নিদর্শন হলো সুবিশাল পিরামিড। এই সভ্যতার অন্য একটি নিদর্শন হলো হায়ারোগ্লিফিক লিপি।

আদি মানুষের জীবনে এর প্রভাব: সমাজ কাঠামোর সূচনা হয়। মানুষজন সহজেই লিখে তাদের মনোভাব অন্যজনের কাছে প্রকাশ করতে পারত।


  • ২. সিন্ধু সভ্যতা

সিন্ধু সভ্যতা কি?

উত্তর: সিন্ধু সভ্যতা, হরপ্পা সভ্যতা নামেও পরিচিত, একটি ব্রোঞ্জ যুগের সভ্যতা যা ভারতীয় উপমহাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে প্রায় 3300 BCE থেকে 1300 BCE পর্যন্ত বিকাশ লাভ করেছিল। এটি ছিল বিশ্বের প্রাচীনতম নগর সভ্যতার একটি, এবং এর শহরগুলি, যেমন হরপ্পা এবং মহেঞ্জোদারো, তাদের সময়ের বৃহত্তম এবং সবচেয়ে উন্নত ছিল।


সভ্যতা: সিন্ধু সভ্যতা।
স্থান: ভারতীয় উপমহাদেশের পশ্চিমাঞ্চল।
সময়কাল : ২৬০০-১১০০ খ্রিষ্ট পূর্বাব্দ।

সাংস্কৃতিক উপাদান বা চৰ্চা: পরিমাপ পদ্ধতির উদ্ভাবন এ সভ্যতার অনন্য অবদান। এসভ্যতায় চাকার সাহায্যে মৃৎ শিল্প তৈরীর প্রচলন হয়েছিল।

আদি মানুষের জীবনে এর প্রভাব: নগরবাসীর মাঝে ব্যবসায়ের চিন্তা জাগ্রত হয়ত সঠিকভাবে। সুদৃশ্য মাটির পাত্র ব্যবহার শেখে তারা।


  • ৩. গ্রিক সভ্যতা

গ্রিক সভ্যতা কি?

উত্তর: গ্রিসকে হেলেনীয় সভ্যতার দেশ বলা হয়। গ্রিসের প্রধান শহর এথেন্সে শুরু থেকেই যে সংস্কৃতি গড়ে উঠেছিল, তাকে বলা হয় হেলেনিক সংস্কৃতি। গ্রিস উপদ্বীপ ছিল এ সংস্কৃতির মূল কেন্দ্র। খ্রিস্টপূর্ব ৩৩৭ অব্দ পর্যন্ত হেলেনিক সভ্যতা টিকে ছিল।


সভ্যতা: গ্রিক সভ্যতা।
স্থান: গ্রিস।
সময়কাল: ৩০০০-১১০০ খ্রিষ্ট পূর্বাব্দ।

সাংস্কৃতিক উপাদান বা চর্চা: নগর রাষ্ট্র গড়ে ওঠে এই সভ্যতায়। প্রথম গণতন্ত্রের সুচনা। পৃথিবীর মানচিত্র অভলে করেন।

আদি মানুষের জীবনে এর প্রভাব: রাষ্ট্রব্যবস্থার জনগণ নাগরিক সুবিধা ভোগ করতে শুরু করে। পৃথিবীর মানচিত্র তাদের জান বিজ্ঞানকে সমৃদ্ধ করে।


বিস্তারিত তথ্য নিচের দেওয়া ছবিতে একত্রে তুলে ধরার চেষ্টা করেছি। সবাইকে ধন্যবাদ। পাশে থেকে Support করবেন তাহলেই আপনাদের জন্য প্রতিদিন নতুন নতুন কিছু নিয়ে আসার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

প্রাচীন সভ্যতাগুলোর সংস্কৃতি কেমন ছিল? সেই সংস্কৃতির গুরুত্বপূর্ণ উপাদানগুলো কেমন ছিল? - How was the culture of ancient civilizations? What were the important elements of that culture?


Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!
close