সুস্থ থাকি, আনন্দে থাকি,নিরাপদ থাকি - ৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা বই এর ১ম অধ্যায়ের ছকসহ সমাধান

Mofizur Rahman
0

সুস্থ থাকি, আনন্দে থাকি,নিরাপদ থাকি - ৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা বই এর ১ম অধ্যায়ের ছকসহ সমাধান | Class 6 Health Protection Book Chapter 1 Solution PDF 2023

সুস্থ থাকি, আনন্দে থাকি,নিরাপদ থাকি - ৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা বই এর ১ম অধ্যায়ের ছকসহ সমাধান | Class 6 Health Protection Book Chapter 1 Solution PDF 2023

(toc)
মাধ্যমিক/দাখিল ৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা বই এর ১ম অধ্যায়ের ছকসহ সমাধান সুস্থ থাকি, আনন্দে থাকি,নিরাপদ থাকি।

৬ষ্ঠ শ্রেণি/Class 6 স্বাস্থ্য সুরক্ষা ১ম অধ্যায়ের ছকসহ সমাধান New Curriculum Textbooks Health Protection Chapter 1 Guide 2023 মাধ্যমিক/দাখিল স্তর উভয়ের জন্য।

প্রথম অধ্যায়: সুস্থ থাকি, আনন্দে থাকি,নিরাপদ থাকি

আমরা সবাই ভালো থাকতে চাই। সবাই সুস্বাস্থ্য চাই। ভালো থাকার জন্য আমরা কত কিছুই না করি! ভালো থাকা ও সুস্বাস্থ্যের জন্য যেমন শরীরের যত্ন প্রয়োজন, তেমনি দরকার মনকে ভালো রাখা।

সেই সঙ্গে প্রয়োজন রোগ-বালাই ও অন্যান্য স্বাস্থ্যঝুঁকি থেকে নিরাপদ থাকা। এই অধ্যায়ে আমরা ভালো থাকার জন্য একটি যাত্রা শুরু করব। সেই যাত্রা সুস্থ থাকা, আনন্দে থাকা ও নিরাপদ থাকার যাত্রা। এই যাত্রায় ভালো থাকার উপায়গুলো আমরা ভেবে বের করব। সারাজীবন সেগুলো চর্চা করব।

এই অধ্যায়কে এমনভাবে সাজানো হয়েছে, যেখানে আমরা একটি মজার অভিজ্ঞতার মধ্য দিয়ে যাব। আমরা শুরুতেই আমাদের দৈনন্দিন জীবনের বিভিন্ন ধরনের কাজকে তুলে আনব। সেগুলো নিয়ে সহপাঠীদের সঙ্গে আলোচনা করব। এর মধ্য দিয়ে ভালো থাকা বা সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় ধারণাগুলো আমরা জেনে যাব।

একটি স্বাস্থ্যমেলা আয়োজনের মাধ্যমে সবার সামনে সেই ধারণাগুলো তুলে ধরব। এর ফলে আমরা সবাই সবাইকে সুস্বাস্থ্য বিষয়ে জানতে সাহায্য করতে পারব। আমরা বুঝতে পারব কী কী কাজ করলে সুস্বাস্থ্যের পথে আমাদের এই যাত্রাটি সফল হবে। সারাজীবন সেই কাজগুলো চর্চা করব।

পাশাপাশি শ্রেণিকক্ষে শিক্ষকের নির্দেশনায় আমরা কিছু মজার মজার শরীরচর্চা করব। ওই শরীরচর্চা গুর্চা লো বাড়িতেও নিয়মিতভাবে পরিবারের অন্যান্য সদস্য ও বন্ধুদের সঙ্গে করব। তাহলে চলো এবার শুরু করা যাক।

আমার দিনলিপি

শুরুতেই আমরা দৈনন্দিন জীবনে যে কাজগুলো করি সেগুলো ভেবে বের করব। সে অনুযায়ী অপর পৃষ্ঠার ছকটি পূরণ করব। ছকটি প্রতিদিনের জন্য সকাল, দুপুর, বিকাল এবং রাত চারটি ধাপে ভাগ করা হয়েছে। আগামী তিন দিনে যে কাজগুলো করব সেগুলো করার পরপরই এই বইয়ে লিখে ফেলব। এভাবে তিন দিনের কাজগুলো লিপিবদ্ধ করা হলে, আমরা সেটি নিয়ে সহপাঠীদের সঙ্গে আলোচনা করব।

২ নং পৃষ্ঠার ছকের উত্তর

উত্তর নিচের পিডিএফ ফাইলে।

আমার দিনলিপি

৩ নং পৃষ্ঠার ছকের উত্তর

উত্তর নিচের পিডিএফ ফাইলে।

আমার স্বাস্থ্যে আমার দৈনন্দিন কাজের প্রভাব
শ্রেণিকক্ষে স্বাস্থ্যবৃক্ষটি তৈরি করার পরে বেশ কয়েকটি সেশনে শিক্ষক সেটি নিয়ে আমাদের সকলের সঙ্গে আলোচনা করেছেন। নিজেদের কাজগুলোর প্রভাব নিয়ে আমরা বিভিন্ন দলে ভাগ হয়ে আলোচনা ও উপস্থাপন করেছি। এখন আবার পূর্বের পৃর্বে ষ্ঠার দিনলিপির ছকে ফিরে যাই।

দিনলিপিতে যে কাজগুলো লিখেছি, সেগুলোর প্রভাব ও তার কারণ সম্পর্কে আমরা কী মনে করি, সেগুলো নিচের ছকে লিপিবদ্ধ করি। নিচের ছকে তিনটি কলাম রয়েছে। বাম দিকের কলামে আমার দৈনন্দিন কাজগুলো লিপিবদ্ধ করব। মাঝের কলামে এই কাজগুলো স্বাস্থ্যের জন্য ভালো হলে চিহ্ন এবং খারাপ হলে চিহ্ন এঁকে মতামত দেব। শেষের কলামে এগুলোকে কেন ইতিবাচক বা নেতিবাচক মনে করছি তা লিখব।

৪ নং পৃষ্ঠার ছকের উত্তর

উত্তর নিচের পিডিএফ ফাইলে।

আমার উপহার

শ্রেণিকক্ষে আমরা মন ভালো রাখা নিয়ে বেশ কিছু কাজ করেছি। সহপাঠীরা আমাদের কিছু ভালো গুণ লিখে উপহার দিয়েছে। উপহারের সেই কাগজগুলো নিচের ফাঁকা ঘরে আঠা দিয়ে লাগিয়ে দিই। যখনই এই উপহারটি আমরা দেখব, আমাদের ভালো লাগবে।

৫ নং পৃষ্ঠার ছকের উত্তর

উত্তর নিচের পিডিএফ ফাইলে।

৬ নং পৃষ্ঠার ছকের উত্তর

উত্তর নিচের পিডিএফ ফাইলে।

আমার অনুভূতি

মনের যত্ন নিয়ে আলোচনার সময় শিক্ষক দলগতভাবে ‘অনুভূতির তালিকা’ তৈরি করতে বলেছিলেন। সেগুলো সহপাঠিদের সঙ্গে শ্রেণিতে উপস্থাপন করেছি। এবার নিচের ছকের বাম পাশের কলামে নিজের পাঁচটি অনুভূতির তালিকা তৈরি করি।

এই অনুভূতিগুলো হলে আমরা কী করি তা পাশের কলামে লিখি। যেমন আনন্দ হলে কীভাবে তা প্রকাশ করি সেটি ছকে লিখি। একইভাবে রাগ, দুঃখ বা ভয় পেলে কীভাবে প্রকাশ করি তা আমার অনুভূতির ছকে লিখি।

৬ নং পৃষ্ঠার ছকের উত্তর

উত্তর নিচের পিডিএফ ফাইলে।


বয়ঃসন্ধিকালে শরীরের যত্ন

বয়ঃসন্ধিকালে শরীর দ্রুত বৃদ্ধি পায়, শরীর ও মনের বিভিন্ন ধরনের পরিবর্তনও শুরু হয়। মানসিক ও শারীরিক বৃদ্ধি এবং দৈহিক ও অন্যান্য পরিবর্তনে র সময়ে সুষম খাদ্যের কোনো বিকল্প নেই। শরীরের দ্রুত বৃদ্ধির জন্য এ সময়ে অন্য সময়ের তুলনায় বেশি পরিমাণে আমিষ ও শর্করা জাতীয় খাবারের চাহিদা তৈরি হয়।

এ সময়ে ছেলে ও মেয়েদের শারীরিক পরিবর্তনের জন্য আয়রন বা লৌহ যুক্ত খাবার যেমন কচুশাক, লালশাক, পালংশাক ইত্যাদি পর্যা প্ত পরিমাণে খেতে হবে। এ ছাড়াও বিভিন্ন ভিটামিন এবং খনিজ ও লবণযুক্ত খাবার ও প্রয়োজনমতো পানি খেতে হবে। বয়ঃসন্ধিকালে আমাদের শরীরে পানির চাহিদা বেড়ে যায়, এজন্য প্রতিদিন কমপক্ষে ৭-৮ গ্লাস বিশুদ্ধ পানি পান করতে হবে।

৯ নং পৃষ্ঠার ছকের উত্তর

উত্তর নিচের পিডিএফ ফাইলে।

 
৯ নং পৃষ্ঠার ছকের উত্তর
উত্তর নিচের পিডিএফ ফাইলে।

ব্যক্তিগত স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা

সুস্বাস্থ্য বজায় রাখতে আমাদের কতকগুলো স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তোলা দরকার। এগুলো হলো:
  • প্রতিদিন অবশ্যই সকালের খাবারসহ পর্যাপ্ত পুষ্টিকর খাবার খাওয়া
  • খাওয়ার আগে হাত ধোয়া
  • বাইরের খোলা ও কৃত্রিম রং যুক্ত খাবার না খাওয়া
  • দিনে কমপক্ষে ৭-৮ গ্লাস বিশুদ্ধ পানি পান করা
  • শরীরের বৃদ্ধি, রোগ প্রতিরোধ এবং কর্মক্ষম থাকার জন্য সুষম খাবার খাওয়া
  • প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে এবং সকালে খাবারের পরে দাঁত পরিষ্কার করা
  • নিয়মিত শরীরচর্চা ও খেলাধুলা করা
  • পর্যাপ্ত ঘুমানো এবং বিশ্রাম নেওয়া
  • বেশি রাত না জাগা এবং ভোরে ঘুম থেকে ওঠা

শ্রেণিকক্ষে খালি হাতে/সরঞ্জামবিহীন বিভিন্ন ব্যায়াম

১. সাইড টু সাইড ব্যান্ড

বিবরণ:

সোজা হয়ে দাঁড়িয়ে পা দুটো কাঁধ বরাবর থেকে একটু বেশি ফাঁকা করে দাঁড়াতে হবে। এরপর ডান হাত কোমরে রেখে ডান দিকে কাঁত হতে হবে।এই সময় বাম হাত কান বরাবর মাথার উপর দিয়ে ডান দিকে কাঁত হতে হবে। এভাবে সবাই একসাথে করবে।

সেট: ২

  • কতবার: ১০ থেকে ১২ বার একেক পাশে।
  • সময়: ক্লাসের শুরুতে /মাঝামাঝি

উপকারিতা:

এই ব্যায়ামের মাধ্যমে পেটের পাশের মাংসপেশির শক্তি বৃদ্ধি পাবে। সেশনের একঘেয়েমি দূর হবে এবং পাঠে মনোযোগ আসবে।

১. সাইড টু সাইড ব্যান্ড
২.  হাঁটু বুকে লাগানো:
৩.  স্ট্যান্ডিং এলবো টু ক্রানসেজ
৪.  ডিপস
৫. স্ট্যান্ডিং লান্জেস
৬.  হাফ স্কোয়াট
৭. সিট আপস
৮.  জাম্পিং জ্যাক

আউটডোর গেমস্

১. ফর্মুলাওয়ান
২. ডজবল
৩. এ্যাথলেটিকস্, দীর্ঘ লাফ, ক্রিকেট বল/টেনিস বল/লৌহ গোলক নিক্ষেপ
৪. ফুটবল
৫. ক্রিকেট
৬. সঙ্গী রিলে
৭. হ্যান্ডবল
৮. সংখ্যা মিলানো
৯. মোরগ লড়াই
১০. কাবাডি
১১. ইচিং বিচিং

ইনডোর গেমস

1.ক্যারম
 2. লুড়ু

৩৪ নং পৃষ্ঠার ছকের উত্তর



আমার নতুন স্বাস্থ্য বৃক্ষ

আগে যে স্বাস্থ্যবৃক্ষটি তৈরি করেছিলাম চলো সেটি আবার দেখি। সেখানে সুস্বাস্থ্যের কোনো গুরুত্বপূর্ণ বিষয় বাদ পড়েছিল কি? তাহলে সেগুলোকে যোগ করে নিচের খালি জায়গায় এবার আমরা নতুন আরেকটি স্বাস্থ্যবৃক্ষ তৈরি করি। আমাদের আগের স্বাস্থ্যবৃক্ষের সঙ্গে এবারের স্বাস্থ্যবৃক্ষের কী পার্থক্য?

সুস্বাস্থ্যের বিভিন্ন উপাদান সম্পর্কে সঠিকভাবে জেনে ও বুঝে আমরা আমাদের নতুন স্বাস্থ্যবৃক্ষটি তৈরি করেছি। নিঃসন্দেহে এটি একটি দায়িত্বশীল ও গুরুত্বপূর্ণ কাজ। নিজেকে প্রশংসা করার মতো একটি কাজ আমরা করেছি। এ জন্য আমরা নিজেকে ধন্যবাদ জানাই। এখন থেকে এর নিয়মিত চর্চা আমাদের সুস্বাস্থ্য গঠনে গুরুত্বপূর্ণ ভূর্ণ মিকা রাখবে।

৪র্থ অধ্যায়ের সম্পূর্ণ উত্তর নিচের পিডিএফ থেকে দেখে নেন।




সুস্থ থাকি, আনন্দে থাকি,নিরাপদ থাকি - ৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা বই এর ১ম অধ্যায়ের ছকসহ সমাধান, সুস্থ থাকি, আনন্দে থাকি,নিরাপদ থাকি - ৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা বই এর ১ম অধ্যায়ের ছকসহ সমাধান, সুস্থ থাকি, আনন্দে থাকি,নিরাপদ থাকি - ৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা বই এর ১ম অধ্যায়ের ছকসহ সমাধান, সুস্থ থাকি, আনন্দে থাকি,নিরাপদ থাকি - ৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা বই এর ১ম অধ্যায়ের ছকসহ সমাধান, সুস্থ থাকি, আনন্দে থাকি,নিরাপদ থাকি - ৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা বই এর ১ম অধ্যায়ের ছকসহ সমাধান

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!
close