৬ষ্ঠ শ্রেণির সংশোধিত নতুন বই সমুহের তালিকা - PDF

Mofizur Rahman
0

৬ষ্ঠ শ্রেণির সংশোধিত নতুন বই সমুহের তালিকা - Class 6 Correction Textbook List 2023 PDF

৬ষ্ঠ শ্রেণির সংশোধিত নতুন বই সমুহের তালিকা - Class 6 Correction Textbook List 2023 PDF, ২০২৩ শিক্ষাবর্ষের জন্য ষষ্ঠ শ্রেণির পাঠ্যপুস্তকের সংশোধনী

(toc)

২০২৩ শিক্ষাবর্ষের জন্য ষষ্ঠ শ্রেণির পাঠ্যপুস্তকের সংশোধনী

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) নতুন পাঠ্যক্রমের উপর ভিত্তি করে ২০২৩ সাল থেকে ৬ষ্ঠ ও ৭তম শ্রেণির সমস্ত পাঠ্যপুস্তকের ভূল/ত্রুটি সংশোধন করেছে।

দীর্ঘদিন ধরে আলোচনা-সমালোচনার পর শিক্ষাবর্ষের চতুর্থ মাসে সংশোধনীগুলো এনসিটিবির (NCTB) ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

ওয়েবসাইটে প্রকাশিত সংশোধনগুলি দেখায় যে এই সংশোধনগুলি প্রতিটি বিষয়ের জন্য আলাদাভাবে দেওয়া হয়েছে। প্রতিটি পৃষ্ঠার ভূল/ত্রুটি সংশোধনের সাথে উল্লেখ করা হয়েছে।

এছাড়া করণীয় সম্পর্কেও রয়েছে মন্তব্য। এই সংশোধনগুলি ২৬ টি পাঠ্যপুস্তকে ৬ষ্ঠ এবং ৭তম শ্রেণীতে ১৩ টি করে করা হয়েছে। নতুন কারিকুলাম অনুযায়ী একজন শিক্ষার্থীকে ১০/দশটি পাঠ্যপুস্তক পড়তে হবে। বিভিন্ন অঞ্চলের বই সহ, প্রতিটি ক্লাসে মোট ১৩ টি পাঠ্যবই রয়েছে।


১ জানুয়ারি থেকে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে নতুন পাঠ্যক্রম শুরু হয়েছে। আগামী বছর থেকে পর্যায়ক্রমে অন্যান্য শ্রেণিতেও এই পাঠ্যক্রম চালু করা হবে। নতুন কারিকুলামে পাঠ্যপুস্তক পরিবর্তন করা হচ্ছে।

বিতর্কের মুখে এনসিটিবি ১০ ফেব্রুয়ারি ৬ষ্ঠ ও ৭তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞানের দুটি পাঠ্যপুস্তক 'অনুসন্ধানী পাঠ' শিরোনামে প্রত্যাহার করে।

ইতিহাস এবং সামাজিক বিজ্ঞান পাঠ্যপুস্তক সম্পর্কে একটি পৃথক নোট প্রদানকারী সংশোধনগুলি শিক্ষার্থীদের পরামর্শ দিয়েছে যে অনুশীলনের বইতে যেখানেই অনুসন্ধানী অধ্যয়ন (অনুসন্ধানী পাঠ) বলা আছে সেখানে শিক্ষকদের সাহায্যে উপযুক্ত উৎস থেকে তথ্য সংগ্রহ করতে বা রেফারেন্স বইগুলিতে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়েছে।

এনসিটিবি (NCTB) ওই দুটি পাঠ্যপুস্তক প্রত্যাহার করে জানিয়েছিল যে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান পাঠ্যপুস্তকের কিছু অধ্যায় ‘অনুশীলনী পাঠ’ এবং ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞানের পাঠ্যপুস্তক ‘অনসন্ধানী পাঠ’ শিরোনামের কিছু অধ্যায়ও সংশোধন করা হবে।

তবে পরে সিদ্ধান্ত নেওয়া হয় যে ৬ষ্ঠ এবং ৭তম শ্রেণির সমস্ত পাঠ্যপুস্তকের ত্রুটি এবং অসঙ্গতির জন্য সংশোধন করা হবে। অবশেষে, এনসিটিবি চতুর্থ মাসের শেষে একাডেমিক ক্যালেন্ডারে সংশোধন প্রকাশ করেছে।


৬ষ্ঠ শ্রেণির যে সব বিষয়ে সংশোধন করা হয়েছে 

১। বাংলা।
২। ইংরেজি।
৩। গণিত।
৪। বিজ্ঞান।
৫। ইতিহাস ও সামাজিক বিজ্ঞান।
৬। স্বাস্থ্য সুরক্ষা।
৭। ডিজিটাল প্রযুক্তি।
৮। জীবন ও জীবিকা।
৯। শিল্প ও সংস্কৃতি।
১০। ইসলাম শিক্ষা।
১১। হিন্দুধর্ম শিক্ষা।
১২। খ্রিষ্টধর্ম শিক্ষা।

২০২৩ সালের ৬ষ্ঠ শ্রেণির নতুন বই এর ভুল সংশোধিত নতুন তালিকা দেখে নিন নিচের দেওয়া পিডিএফ ফাইল থেকে।


প্রতিটি বিষয়ের পৃষ্ঠা নং সহ কোন লাইনে আগে কি ছিল বর্তমানে সংশোধিত হওয়ার পর কি হলো তা বিস্তারিত জানতে নিচের পিডিএফ ফাইলটা অবশই দেখতে হবে। তাহলে আর দেরি নয় চলুন দেখে নিই সেই ভুল গুলোর সংশোধিত বইগুলো:-



Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!
close