৬ষ্ঠ শ্রেণির গণিত সমাধান ৩য় অধ্যায়। Class 6 Math Solution Chapter 3 - PDF (2023)

Mofizur Rahman
0

৬ষ্ঠ শ্রেণির গণিত সমাধান ৩য় অধ্যায়। Class 6 Math Solution Chapter 3 - PDF (2023)

Class 6
Math Notes (Chapter-3)
New Curriculum Textbooks Guide
New Guide 2023
তথ্য অনুসন্ধান ও বিশ্লেষণ
স্কুল ও মাদরাসা Students উভয়ের জন্য।
৬ষ্ঠ শ্রেণির গণিত সমাধান ২য় অধ্যায়। Class 6 Math Solution Chapter 2 - PDF (2023)

(toc)

তথ্য অনুসন্ধান ও বিশ্লেষণ

এই অধ্যায়ের সব কিছুর উত্তর পাবেন নিচের পিডিএফ ফাইলে আশা করি আপনাদের সকলের উপকার হবে। ১ম ও ২য় অধ্যায়ের উত্তরের লিঙ্ক নিচে দেওয়া হবে সহজেই ডাউনলোড করে নিতে পারবেন।

দৈনন্দিন জীবনে আমরা বিভিন্ন ধরনের তথ্য ব্যবহার করে থাকি। বর্তমান যুগ বর্ত কে তথ্য প্রযুক্তির যুগ বলা হয়।

তথ্য প্রযুক্তির যুগে বসবাস করে তথ্য জানা, তথ্য অনুসন্ধান ও বিশ্লেষণ এবং এর প্রায়োগিক দক্ষতা অর্জন আমাদের সকলের জন্য অপরিহার্য। তথ্য র্য বিশ্লেষণের মাধ্যমে প্রাপ্ত ফলাফলের একাধিক ব্যাখ্যা থাকার সম্ভাবনা যাচাই এবং একটি যৌক্তিক সিদ্ধান্তে পৌঁছানোর দক্ষতা অর্জন করা গুরুত্বপূর্ণ।

তথ্য ও উপাত্ত (Information and Data) কি এবং কাকে বলে?

তোমরা নিশ্চয়ই লক্ষ করেছ, শিক্ষক প্রতিদিন শ্রেণিকক্ষে তোমাদের উপস্থিতি/অনুপস্থিতির তালিকা রেকর্ড করেন এবং সংরক্ষণ করেন। প্রতি পরীক্ষা শেষে তোমাদের বিভিন্ন বিষয়ের প্রাপ্ত নম্বর সংরক্ষণ করেন এবং এর উপর ভিত্তি করে তোমাদের দুর্বলতা র্ব চিহ্নিত করেন এবং তা দূরীকরণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেন।

অনেক সময় আমরা বাজারে গিয়ে বিভিন্ন জিনিসপত্রের বাজারদর সরাসরি জানতে পারি। তোমাদের মধ্যে অনেকেই মাঠে গিয়ে সরাসরি ফুটবল বা ক্রিকেট খেলা দেখেছ। অনেকেই চিড়িয়াখানায় গিয়ে বিভিন্ন পশু-পাখি সম্পর্কে অম্পর্কে নেক কিছুই জেনেছ। আবার দৈনিক পত্র-পত্রিকা, রেডিও, টেলিভিশন ইত্যাদি মাধ্যম থেকেও আবহাওয়া, খেলাধুলা, বাজারদর, স্বাস্থ্য সম্পর্কিত ম্পর্কি বিভিন্ন তথ্য আমরা পেয়ে থাকি।

উপাত্ত কাকে বলে?

উপাত্ত: তোমাদের জানা আছে, পরীক্ষায় বিভিন্ন বিষয়ে প্রাপ্ত নম্বর সংখ্যায় প্রদান করা হয়। তথ্যসমূহ যখন সংখ্যা দ্বারা প্রকাশ ও উপস্থাপন করা হয়, তখন আমরা উপাত্ত পেয়ে থাকি যেমন, অহনার বয়স ১১ বছর এটি একটি তথ্য। কিন্তু ১১ সংখ্যাটি হলো উপাত্ত। 

বিন্যস্ত ও অবিন্যস্ত উপাত্ত কি?

তোমাদের শ্রেণিতে ৪০ জন শিক্ষার্থী আছে। তোমরা ‘ক’ ও ‘খ’ নামে ২টি দলে ভাগ হয়ে নিজেদের ওজন (কেজি) পরিমাপ করে খাতায় লেখো। ধরা যাক, ‘ক’ দলের সদস্যদের ওজন (কেজি) নিম্নরূপ:

৬ষ্ঠ শ্রেণির গণিত সমাধান ৩য় অধ্যায়। Class 6 Math Solution Chapter 3 - PDF (2023)

গড় (Mean) কাকে বলে?

উত্তরঃ ''সমজাতীয় রাশিমালা অন্তর্ভুক্ত রাশিগুলোর সমষ্টিকে রাশির মােট সংখ্যা দ্বারা ভাগ করলে প্রাপ্ত ভাগফলকে গড় বলে।'

মধ্যক (Median) কাকে বলে?

উত্তরঃ মধ্যমমান বা Median হল এমন এক বিন্দু, যখন রাশি গুলি পরিমাণ অনুযায়ী বিন্যস্ত থাকে, তখন তার ওপরে এবং নিচে শতকরা 50 ভাগ রাশি আছে। অর্থাৎ মধ্যমমান রাশিগুলিকে দুটি অংশে ভাগ করে। একটি অংশের অন্তর্গত রাশির মান মধ্যমমান অপেক্ষা কম এবং অন্য অংশের অন্তর্গত প্রত্যেকটি রাশির মান মধ্যমমানের থেকে বেশি।

প্রচুরক (Mode) কাকে বলে?

উত্তরঃ ’’কোনো উপাত্তে যে মান টি সবচেয়ে বেশি বার প্রতিয়মান হয় সেই মান টি কে উক্ত উপাত্তের প্রচুরক বলে।‘’ কোনো উপাত্তে যদি কোনো মান একের অধিক না থাকে তাহলে সেই উপাত্তের প্রচুরক নেই।

রেখাচিত্র (Line Graph) কাকে বলে?

উত্তরঃ রেখাচিত্র হলো চিত্রের মাধ্যমে তথ্যের প্রদর্শন যা সম দর্শ য়ের সাথে ক্রমাগত পরিবর্তিত হয়। রিবর্তি রেখাচিত্রে উপাত্তগুলোকে প্রথমে বিন্দুর মাধ্যমে উপস্থাপন করা হয়। তারপর পৃথক পৃথক বিন্দুগুলো একটি সরলরেখা দ্বারা সংযুক্ত করে রেখাচিত্র অঙ্কন করা হয়। রেখাচিত্র দুটি অক্ষ বা রেখা নিয়ে গঠিত। একটি আনুভূমিক অক্ষ/রেখা এবং অপরটি উল্লম্ব অক্ষ। আনুভূমিক অক্ষ/রেখা x-অক্ষ নামে এবং উল্লম্ব অক্ষটি y-অক্ষ নামে পরিচিত। x-অক্ষ ও y-অক্ষ পরস্পর যে বিন্দুতে ছেদ করে তা মুল বিন্দু। রেখাচিত্রে রেখাগুলো আনুভূমিকভাবে সজ্জিত থাকে এবং বাম দিক থেকে ডান দিকে পরিবর্তিত হয়। যেমনঃ- নিচের ছবিটি লক্ষ করলে আমরা বুঝতে পারবো।

৬ষ্ঠ শ্রেণির গণিত সমাধান ৩য় অধ্যায়। Class 6 Math Solution Chapter 3 - PDF (2023)


স্তম্ভলেখা কাকে বলে?

উত্তরঃ একটি স্তম্ভচিত্র বা স্তম্ভলেখ হল এমন এক চিত্র যা কোনো শ্রেণিভুক্ত উপাত্তকে প্রকাশ করে। এতে উচ্চতা অথবা দৈর্ঘ্য-এর যে মান তার সঙ্গে আনুপাতিক হারে আয়তক্ষেত্রাকার স্তম্ভ থাকে। স্তম্ভগুলি উল্লম্ব অথবা অনুভূমিকভাবে সাজানো থাকতে পারে। উল্লম্ব স্তম্ভচিত্রকে অনেকসময় লাইন গ্রাফ বলে।

এই অধ্যায়ের ‍কিছু গুরুত্বপূর্ণ তথ্য না জানলেই নয়। তা নিচে দেওয়া হলো:-

৩য় অধ্যায়ের সম্পূর্ণ সমাধান:-

নিচের পিডিএফ ফাইলে সমাধান দেওয়া হয়েছে। যার যেটা ভালো লাগে সেটা ডাউনলোড করে রাখতে পারবেন।

নিচের পিডিএফ ফাইলে যা যা সংযুক্ত করা হয়েছে তা হলো:-

1. তথ্য ও উপাত্ত (Information and Data)

2. বিন্যস্ত ও অবিন্যস্ত উপাত্ত

3. জন্ম মাসের ট্যালি

4. ‘ট্যালির মোট সংখ্যা’ কে আমরা গণসংখ্যা বলতে পারি।

5. ‘ট্যালির মোট সংখ্যা’ কে আমরা গণসংখ্যা বলতে পারি।

6. স্তম্ভলেখের মাধ্যমে তথ্য উপস্থাপন

7. একক কর্ম প্রর্ম তিবেদন

8. গড় (Mean)

9. মধ্যক (Median)

10. প্রচুরক (Mode)

11. রেখাচিত্র (Line Graph)

12. অনুশীলন


(getButton) #text=(Read Online) #icon=(link) #color=(#2339bd)


(getButton) #text=(Download ৬ষ্ঠ শ্রেণির গণিত সমাধান ৩য় অধ্যায় PDF) #icon=(download)





৬ষ্ঠ শ্রেণির গণিত সমাধান ৩য় অধ্যায়। Class 6 Math Solution Chapter 3 - PDF (2023)- ৬ষ্ঠ শ্রেণির গণিত সমাধান ৩য় অধ্যায়। Class 6 Math Solution Chapter 3 - PDF (2023) - ৬ষ্ঠ শ্রেণির গণিত সমাধান ৩য় অধ্যায়। Class 6 Math Solution Chapter 3 - PDF (2023) - ৬ষ্ঠ শ্রেণির গণিত সমাধান ৩য় অধ্যায়। Class 6 Math Solution Chapter 3 - PDF (2023)

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!
close