৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা সামষ্টিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট সমাধান - Class 6 Health Protection Summative Assessment Solution/Answer 2023

Mofizur Rahman
0

ষষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা ষান্মাসিক/সামষ্টিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট সমাধান/উত্তর - Class Six Health Protection Summative Assessment Solution/Answer 2023

৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা সামষ্টিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট সমাধান - Class 6 Health Protection Summative Assessment Solution/Answer 2023

(toc)

প্রিয় শিক্ষার্থীরা বন্ধুরা তোমরা ইতিমধ্যে জানতে পেরেছো যে, ৬ষ্ঠ শ্রেণির ষান্মাসিক/সামষ্টিক মূল্যায়ন এর এ্যাসাইনমেন্ট নির্দেশিকা দেওয়া হয়ে  গেছে। তারই ধারাবাহিকতাই আজ আমি তোমাদের ৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা ষান্মাষিক/সামষ্টিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট এর  সমাধানটির নমুনা উত্তর দেওয়ার চেষ্টা করব।


স্বাস্থ্য সুরক্ষা অ্যাসাইনমেন্ট তোমাদের মোট ৪ টি ধাপে কাজ দেওয়া হয়েছে। আমিেএখন সেই কাজ গুলোর সমাধান নিচে বিশদভাবে বর্ণনা করবো ইনশাআল্লাহ।

ধাপ - ১:

৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা সামষ্টিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট সমাধান - Class 6 Health Protection Summative Assessment Solution/Answer 2023

৬ষ্ঠ শ্রেণি স্বাস্থ্য সুরক্ষা সামষ্টিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট এর উত্তর


১ম ধাপ: এর উত্তর: 

কাজ-১: স্বাস্থ্য সুরক্ষায় নিজের দৈনন্দিন যত্ন ও পরিচর্যা, রোগ প্রতিরোধের সাধারণ অভ্যাসচর্চা সম্পর্কে লিখ।


উত্তর: স্বাস্থ্য সুরক্ষায় প্রতিদিন যে কাজগুলো করি তা নিচে দেওয়া হলো:-

১। প্রতিদিন অবশ্যই সকালের খাবারসহ পর্যাপ্ত পুষ্টিকর খাবার খাওয়া।
২। খাওয়ার আগে হাত ধোয়া।
৩। বাইরের খোলা ও কৃত্রিম রং যুক্ত খাবার পরিহার করা।
৪। দিনে কমপক্ষে ৭-৮ গ্লাস বিশুদ্ধ পানি পান করা।
৫। শরীরের বৃদ্ধি, রোগ প্রতিরোধ এবং কর্মক্ষম থাকার জন্য সুষম খাবার খাওয়া।
৬। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে এবং সকালে খাবারের পরে দাত পরিষ্কার করা
৭। নিয়মিত শরীরচর্চা ও খেলাধুলা করা।
৮। পর্যাপ্ত ঘুমানো এবং বিশ্রাম নেওয়া।
৯। বেশি রাত না জাগা এবং ভোরে ঘুম থেকে ওঠা।
১০। পঁচা, বাসি খাবার খাবো না। খাবার সংরক্ষণের জন্য খাবারের মান ঠিক থাকে এমন সঠিক পদ্ধতি ব্যবহার করব।
১১। সহজলভ্য সকল সংক্রামক রোগের টিকা নেব।
১২। টিকা না দেওয়া কুকুর, বিড়াল বা অন্য কোনো বন্য প্রাণীর সংস্পর্শে আসব না।
১৩ । ছোঁয়াচে রোগে আক্রান্ত কোনো ব্যক্তির সংস্পর্শে যাওয়া থেকে বিরত থাকব ।
১৪। নিজে ছোঁয়াচে রোগে আক্রান্ত হল অবশ্যই অন্যদের থেকে নিজেকে আলাদা রাখব।


কাজ-২: নিজের বয়ঃসন্ধিকালীন পরিবর্তনসমূহকে অর্থাৎ এই সাত দিনে নিজের শারীরিক পরিবর্তন (যদি থাকে) এবং নিজের অনুভূতির পরিবর্তন পর্যবেক্ষণ করে ব্যক্তিগত তথ্য লিপিবদ্ধ করবে।

  • বয়ঃন্ধিকালে শারীরিক পরিবর্তনসমূহ

উত্তর: বয়ঃন্ধিকালে শারীরিক পরিবর্তনসমূহ নিম্নরুপ:-
১। ওজন বাড়ে৷
২। শরীর দৃঢ় হয়।
৩। মুখমন্ডলে ব্রণ হয় ।
৪। কন্ঠস্বরে কিছুটা পরিবর্তন আসে।
৫। ত্বকে কিছুটা পরিবর্তন আসে।

  • বয়ঃন্ধিকালে মানসিক পরিবর্তনসমূহ

উত্তর: বয়ঃন্ধিকালে মানসিক পরিবর্তনসমূহ নিম্নরূপ:
১। নিকটজনের মনোযোগ, যত্ন, ভালোবাসা পাওয়ার ইচ্ছা তীব্র হয়।
২। একজন আলাদা মানুষ হিসেবে নিজের ব্যক্তিপরিচয়ের ধারণা তৈরি হয়।
৩। আবেগপ্রবণতা বাড়ে ।
৪। নানাধরনের দ্বিধাদ্বন্দ্ব ও অস্থিরতা কাজ করে।
৫। সামাজিক কর্মকান্ডে আগ্রহ ও সহযোগিতামূলক মনোভাব বাড়ে।


ধাপ - 

৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা সামষ্টিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট সমাধান - Class 6 Health Protection Summative Assessment Solution/Answer 2023



৩য় ধাপ: এর উত্তর: 

কাজ-১: বয়ঃসন্ধিকালীন পরিবর্তনসমূহকে পর্যবেক্ষণ করে যে ব্যক্তিগত তথ্য লিপিবদ্ধ করেছে তা ব্যবহার করে জার্নাল লিখবে এবং জমা দিবে।


তারিখ: 25/06/2023

আজ আমার জার্নালের নিজের শারীরিক ও অনুভূতির পরিবর্তন এবং অভিজ্ঞতাগুলি পর্যবেক্ষণ করব এবং নথিভুক্ত করব। বয়ঃসন্ধিকাল হল একটি উল্লেখযোগ্য বৃদ্ধি এবং বিকাশের সময়, শারীরিক এবং মানসিক উভয়ভাবেই।

পর্যবেক্ষণ:
শারীরিক পরিবর্তন: কিশোর-কিশোরীদের সাথে আমার মিথস্ক্রিয়া চলাকালীন, আমি স্বতন্ত্র শারীরিক পরিবর্তন লক্ষ্য করেছি যা এই পর্যায়ের বৈশিষ্ট্য। শরীরের আকৃতি এবং অনুপাতের পরিবর্তনের সাথে উচ্চতায় একটি উল্লেখযোগ্য বৃদ্ধি পাওয়া যায়। অনেক কিশোর-কিশোরী তাদের চেহারা সম্পর্কে আরও সচেতন হয়ে উঠছে, ব্রণ, শরীরের চিত্র সম্পর্কে উদ্বেগ প্রকাশ করছে এবং পোশাকের বিভিন্ন শৈলী নিয়ে পরীক্ষা করছে।

আবেগ: আবেগগুলি উচ্চতর এবং দ্রুত ওঠানামা করছে বলে মনে হচ্ছে। আমি প্রায়শই মেজাজের পরিবর্তন অনুভব করে, আনন্দ এবং উৎসাহের মুহূর্ত থেকে হতাশা এবং বিরক্তির দিকে দোলা দেয়। এই মানসিক পরিবর্তনগুলিকে হরমোনের ওঠানামা এবং পরিচয় এবং সম্পর্কের নেভিগেট করার চ্যালেঞ্জগুলির জন্য দায়ী করা যেতে পারে।


স্বাধীনতা চাওয়া: আমার মধ্যে স্বাধীনতার তীব্র আকাঙক্ষা লক্ষ্য করেছি। সিদ্ধান্ত গ্রহণে আরও স্বায়ত্তশাসনের জন্য চেষ্টা করেছি এবং মতামত প্রকাশে আরও দৃঢ় হয়ে উঠি। এবং নতুন অভিজ্ঞতা অন্বেষণ করতে, ঝুঁকি নিতে এবং কর্তৃত্বকে চ্যালেঞ্জ করতে আগ্রহী হয়ে উঠি।

সমবয়সীদের প্রভাব: কিশোর-কিশোরীদের জীবনে সমবয়সীদের প্রভাব স্পষ্ট। তারা তাদের বন্ধুদের কাছ থেকে বৈধতা এবং গ্রহণযোগ্যতা চায় এবং প্রায়শই একই ধরনের আচরণ, শৈলী এবং আগ্রহ গ্রহণ করে। এই প্রভাব ইতিবাচক এবং নেতিবাচক উভয়ই হতে পারে, তাদের পছন্দ, মূল্যবোধ এবং দৃষ্টিভঙ্গি গঠন করে।

জ্ঞানীয় বিকাশ: আমার মধ্যে বিমূর্ত চিন্তাভাবনা এবং যুক্তির জন্য একটি বর্ধিত ক্ষমতা : লক্ষ্য করেছি। গভীর আলোচনায় জড়িত, জটিল ধারণাগুলি অন্বেষণ করা এবং চারপাশের বিশ্বকে প্রশ্ন করা শুরু করি। এটি চিন্তার দক্ষতার বিকাশে অবদান রাখে।


কাজ - ২: নিজের দৈনন্দিন যত্ন ও পরিচর্যা, রোগ প্রতিরোধের সাধারণ অভ্যাসচর্চার যে কাজগুলো তারা লিপিবদ্ধ করেছে সে তথ্য ব্যবহার করে তারা কী কী অভ্যাস চর্চা করছে, কী কী করছে না এবং কী কী চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে তা নিয়ে দলগত পর্যালোচনা ও বিশ্লেষণ করবে।

  • তারা যেই অভ্যাসগুলো চর্চা করেছে

উত্তর: তারা যেই অভ্যাসগুলো চর্চা করেছে তা নিচে দেওয়া হলো:-

১। খাওয়ার আগে হাত ধোয়া ৷
২। প্রতিদিন অবশ্যই সকালের খাবারসহ পর্যাপ্ত পুষ্টিকর খাবার খাওয়া।
৩। দিনে কমপক্ষে ৭-৮ গ্লাস বিশুদ্ধ পানি পান করা ।
৪। শরীরের বৃদ্ধি, রোগ প্রতিরোধ এবং কর্মক্ষম থাকার জন্য সুষম খাবার খাওয়া ।
৫। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে এবং সকালে খাবারের পরে দাঁত পরিষ্কার করা
৬। নিয়মিত শরীরচর্চা ও খেলাধুলা করা।
৭। পর্যাপ্ত ঘুমানো এবং বিশ্রাম নেওয়া।

  • তারা যে কাজগুলো করছে না তা হলো:

১। বেশি রাত না জাগা ।
২। বাইরের খোলা ও কৃত্রিম রং যুক্ত খাবার পরিহার করা ।
৩। পঁচা, বাসি খাবার খাবো না।
৪। সহজলভ্য সকল সংক্রামক রোগের টিকা নেব।
৫। টিকা না দেওয়া কুকুর, বিড়াল বা অন্য কোনো বন্য প্রাণীর সংস্পর্শে আসব না।
৬ । ছোঁয়াচে রোগে আক্রান্ত কোনো ব্যক্তির সংস্পর্শে যাওয়া থেকে বিরত থাকব।
৭। নিজে ছোঁয়াচে রোগে আক্রান্ত হল অবশ্যই অন্যদের থেকে নিজেকে আলাদা রাখব।

  • যে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি তা নিয়ে দলগত পর্যালোচনা ও বিশ্লেষণ:

স্বাস্থ্য সুরক্ষার নিয়মগুলো মেনে চলতে প্রথম কিছুদিন কষ্ট হয়েছিল। কিন্তু ২-৩ দিন যাওয়ার পরই আমি স্বাস্থ্য সুরক্ষার সাথে সম্পর্কিত অভ্যাস ও চর্চাগুলো আয়ত্ত্ব করেছি। কারণ স্বাস্থ্য সুরক্ষার নিয়মগুলো মেনে চলার উপকারিতা আমাকে অনুপ্রাণীত করেছিল।

ধাপ - ৪

৬ষ্ঠ শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা সামষ্টিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট সমাধান - Class 6 Health Protection Summative Assessment Solution/Answer 2023


৪র্থ ধাপ: এর উত্তর: 

কাজ - ২ : নিজেদের তথ্য ব্যবহার করে জার্নাল লিখন:


তারিখ: 25/06/2023

আজ আমার জার্নালের নিজের শারীরিক ও অনুভূতির পরিবর্তন এবং অভিজ্ঞতাগুলি পর্যবেক্ষণ করব এবং নথিভুক্ত করব। বয়ঃসন্ধিকাল হল একটি উল্লেখযোগ্য বৃদ্ধি এবং বিকাশের সময়, শারীরিক এবং মানসিক উভয়ভাবেই।

পর্যবেক্ষণ:

শারীরিক পরিবর্তন: কিশোর-কিশোরীদের সাথে আমার মিথস্ক্রিয়া চলাকালীন, আমি স্বতন্ত্র শারীরিক পরিবর্তন লক্ষ্য করেছি যা এই পর্যায়ের বৈশিষ্ট্য। শরীরের আকৃতি এবং অনুপাতের পরিবর্তনের সাথে উচ্চতায় একটি উল্লেখযোগ্য বৃদ্ধি পাওয়া যায়। অনেক কিশোর-কিশোরী তাদের চেহারা সম্পর্কে আরও সচেতন হয়ে উঠছে, ব্রণ, শরীরের চিত্র সম্পর্কে উদ্বেগ প্রকাশ করছে এবং পোশাকের বিভিন্ন শৈলী নিয়ে পরীক্ষা করছে।

আবেগ: আবেগগুলি উচ্চতর এবং দ্রুত ওঠানামা করছে বলে মনে হচ্ছে। আমি প্রায়শই মেজাজের পরিবর্তন অনুভব করে, আনন্দ এবং উৎসাহের মুহূর্ত থেকে হতাশা এবং বিরক্তির দিকে দোলা দেয়। এই মানসিক পরিবর্তনগুলিকে হরমোনের ওঠানামা এবং পরিচয় এবং সম্পর্কের নেভিগেট করার চ্যালেঞ্জগুলির জন্য দায়ী করা যেতে পারে।


স্বাধীনতা চাওয়া: আমার মধ্যে স্বাধীনতার তীব্র আকাঙক্ষা লক্ষ্য করেছি। সিদ্ধান্ত গ্রহণে আরও স্বায়ত্তশাসনের জন্য চেষ্টা করেছি এবং মতামত প্রকাশে আরও দৃঢ় হয়ে উঠি। এবং নতুন অভিজ্ঞতা অন্বেষণ করতে, ঝুঁকি নিতে এবং কর্তৃত্বকে চ্যালেঞ্জ করতে আগ্রহী হয়ে উঠি।

সমবয়সীদের প্রভাব: কিশোর-কিশোরীদের জীবনে সমবয়সীদের প্রভাব স্পষ্ট। তারা তাদের বন্ধুদের কাছ থেকে বৈধতা এবং গ্রহণযোগ্যতা চায় এবং প্রায়শই একই ধরনের আচরণ, শৈলী এবং আগ্রহ গ্রহণ করে। এই প্রভাব ইতিবাচক এবং নেতিবাচক উভয়ই হতে পারে, তাদের পছন্দ, মূল্যবোধ এবং দৃষ্টিভঙ্গি গঠন করে।

জ্ঞানীয় বিকাশ: আমার মধ্যে বিমূর্ত চিন্তাভাবনা এবং যুক্তির জন্য একটি বর্ধিত ক্ষমতা : লক্ষ্য করেছি। গভীর আলোচনায় জড়িত, জটিল ধারণাগুলি অন্বেষণ করা এবং চারপাশের বিশ্বকে প্রশ্ন করা শুরু করি। এটি চিন্তার দক্ষতার বিকাশে অবদান রাখে।

কাজ - ৩ : এর উত্তর হবে (ধাপ - ৩) এর (কাজ - ২) এর মতো। তোমরা নিজেরাই করে নিও সেটা।

কাজ - ৪ : শ্রেণিকক্ষে শিক্ষকের সামনে ভুমিখাভিনয়ের মাধ্যমে করানো হবে।

কাজ - ৫ : শ্রেণিকক্ষে শিক্ষকের সামনে ভুমিখাভিনয়ের মাধ্যমে করানো হবে।



Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!
close